দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন

প্রিয় বন্ধুগণ আপনি কি দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন এই ব্যাপারে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কেননা আজ আমরা বিস্তারিত আলোচনা করব দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন। তাই আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে বিস্তারিত জানতে পারবেন দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন।

আসলে দ্রুত কোন কিছুই ভালো না। আর সেটা যাই হোক না কেন। তাই আমরা যা চাই সেটা ধীরে ধীরে সম্পন্ন করাটাই আমাদের শরীরের জন্য ভালো। আজ আপনাদেরকে জানাবো দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন এই ব্যাপারে।

সুচি পত্রঃ দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন

দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন।

অতিরিক্ত ক্যালরির খাবার গ্রহণ

 শরীরে যে পরিমাণ ক্যালরি প্রতিদিন ক্ষয় হয় তার চেয়ে ৫০০ থেকে ৭০০ ক্যালরি খাবার বেশি খেতে হবে। ভাত, মাছ, মাংস, ডাল, বীজ  শাকসবজি, ফলমূল, ডিম দুগ্ধ জাতীয় খাবার নিয়মিত খেতে হবে। 

উচ্চ ক্যালরিযুক্ত খাবার গ্রহণ

ওজন বাড়াতে চাইলে অবশ্যই খাদ্য তালিকায় উচ্চ ক্যালরি যুক্ত খাবার রাখতে হবে। এ ধরনের কিছু খাবার হল কাঠবাদাম, কাজুবাদাম, আখরোট, পেস্তা বাদাম, চিনা বাদাম, খেজুর, কিসমিস, আলুবোখরা, ক্রিম দই, পনির ক্রিম, মুরগির মাংস, গরুর মাংস, ভেড়ার মাংস, ছাগলের মাংস, কলিজা, আলু, মিষ্টি আলু, চকলেট, কলা, আভোকাডো, মাখন ইত্যাদি। 

দিনে ৫-৬ বার খাবার গ্রহণ

 যাদের ওজন কম তাদের ৩-৪ ঘন্টা পর পর খাবার খেতে হবে। দীর্ঘ সময় পেট খালি রাখা চলবে না। পুষ্টিকর উচ্চ ক্যালরির খাবার যদি বারবার গ্রহণ করা হয় এবং প্রতিদিন ক্যালরি চাহিদা যদি পূরণ করা যায় সে ক্ষেত্রে দুটোই ওজন বাড়ানো সম্ভব। 

শর্করা জাতীয় খাবার 

অনেকে শর্করা একেবারে কম গ্রহণ করেন। এটা মোটেও ঠিক নয়। যাদের ওজন কম, তাদের অবশ্যই মোট ক্যালরির শতকরা ৫০ থেকে ৬০ ভাগ শর্করা গ্রহণ করতে হবে। দিনে তিনবার প্রধান খাবার হিসেবে শর্করা গ্রহন করতে হবে। এ ধরনের খাবারের মধ্যে আলু, আটা, চাল, পান্তা, অন্যতম। 

আমিষ যুক্ত খাবার গ্রহণ 

ওজন বাড়াতে আমিষ যুক্ত খাবার খাওয়া জরুরী। শরীরের প্রতি কেজি ওজনের জন্য ১.৫ থেকে ২.২ গ্রাম আমিষ নিয়মিত গ্রহণ করতে হবে। ডিম, দুধ, মাছ, মাংস, ডাল,জাতীয় খাবার আমিষ এর  ভালো উৎস। 

ব্যায়াম

পুষ্টিকর খাবার খাওয়ার পাশাপাশি নিয়মিত ব্যায়াম করতে হবে। ওজন বাড়ানোর পাশাপাশি ব্যায়াম ক্ষুধা বাড়াতে, খাবার ভালোমতো হজম করতেও সাহায্য করে। 

জীবনযাপন

ওজন বাড়াতে চাইলে জীবন যাপন পদ্ধতি ও স্বাস্থ্যকর হতে হবে। গভীর রাত পর্যন্ত জেগে থাকা চলবে না। প্রতিদিন ৮ ঘন্টা ভালো ঘুম হতে হবে। এবং অবশ্যই দুশ্চিন্তা মুক্ত থাকতে হবে।

দ্রুত ওজন বাড়াবেন কিভাবে জেনে নিন শেষ কথা 

প্রিয় পাঠক উপরের আর্টিকেলটিতে আজ আমরা বিস্তারিতভাবে আলোচনা করেছি আপনি দ্রুত ওজন বাড়াবেন কিভাবে সেই ব্যাপারে। আপনি যদি দ্রুত ওজন বাড়ানোর ব্যাপারে চিন্তিত  থাকেন তাহলে আর চিন্তা করবেন না। উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে বিস্তারিতভাবে পড়ুন আশা করি আপনার প্রশ্নের উত্তর খুব সহজেই পেয়ে যাবেন। এইরকম আরো পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইট টি ভিজিট করুন ধন্যবাদ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url