ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি

প্রিয় পাঠক আপনি কি ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি এই সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের পোস্টটি আপনার জন্য। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি এই ব্যাপারে। তাই প্রিয় পাঠক আজকের পোস্টটি টেনে টেনে না পড়ে মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি এই ব্যাপারে বিস্তারিত।

ল্যাপটপ প্লাগ ইন করে চালানো ভালো। যখন প্লাগ ইন করার সুবিধা থাকবে না তখন ব্যাটারিতে ব্যবহার করবেন। আজ আমরা বিস্তারিতভাবে আলোচনা করব ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি এই ব্যাপারটি সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।

পোস্ট সূচীপত্রঃ ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি

 

ভূমিকা 

প্রিয় পাঠক ল্যাপটপ একটি পোর্টেবল ডিভাইস আমরা অনেক সময় অনেক দাম দিয়ে ল্যাপটপ কিনে থাকি। এবং ল্যাপটপের পরিচর্যা সম্বন্ধে অনেক সচেতন থাকি তাই এই বিষয়টি প্রায়শই আমাদের মাথায় আসে যে ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি এ প্রশ্নটা আমাদের মনে প্রায় সংশয় এর  সৃষ্টি করে। আজকে আর্টিকেলটিতে আমরা বিস্তারিত আলোচনা করেছি ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি এই বিষয়টি নিয়ে । 

ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি

 ল্যাপটপ একটা পোর্টেবল ডিভাইস। আপনি যদি ২৪/৭ প্লাগইন করে ব্যবহার করেন তাহলে ল্যাপটপ ব্যবহার  না করে ডেস্কটপ ব্যবহার করাই ভালো। ল্যাপটপ মানুষ ব্যবহার করে যেন যেকোনো স্থানে সহজে বহন করে নিয়ে যেতে পারে এবং প্লাগইন করা ছাড়াও দীর্ঘ সময় ব্যাটারীতে ব্যবহার করতে পারে। 

এবার আসি চার্জের বিষয়ে। ল্যাপটপে ব্যবহার করা হয় লিথিয়াম আয়ন বা লিথিয়াম পলিমার সেল। লিথিয়াম ব্যাটারি প্রতি চার্জ এবং ডিস্ক চার্জ সাইকেলে তার কিছু পরিমাণ কার্যক্ষমতা হারায়। এটা আপনি বন্ধ করতে পারবেন না কারণ এটা লিথিয়াম ব্যাটারির ধর্ম। সুতরাং আপনি ব্যাটারি যত বেশি ব্যবহার করবেন ব্যাটারির আয়ু তত দ্রুত কমতে থাকবে। 

এখন আপনি যদি চিন্তা করেন সব সময় যদি প্লাগইন করে ব্যবহার করেন তাহলে তো ব্যাটারি তার সর্বোচ্চ কার্যক্ষমতা ধরে রাখবে। হ্যাঁ ঠিক কিন্তু বেশিদিনের জন্য না। ব্যাটারি প্রোডাকশন স্টোরেজে রাখা আর আপনার কাছে অব্যবহৃত থাকা এক ব্যাপার না। তাই আপনি সেটি ব্যবহার না করলেও ধীরে ধীরে ব্যাটারি তার কার্যক্ষমতা হারাবে। 

ব্যাটারি ভালো রাখার উপায় একটাই সেটিকে ব্যবহার করা।  ল্যাপটপে ব্যাটারি দেয়া হয়েছে ব্যবহার করার জন্যই। তাই যখন প্লাগিন করার সুযোগ নেই তখন ব্যাটারি ব্যবহার করুন। কিন্তু যখন লো ব্যাটারি ওয়ার্নিং দিবে চেষ্টা করবেন তখন আর ব্যাটারি ব্যবহার না করার। প্লাগিন করার পর যখন ফুল চার্জ হয়ে যায় তারপরে ব্যাটারি অতিরিক্ত চার্জ হওয়ার সুযোগ নাই।

 ব্যাটারির সাথে একটি বি এম এস সার্কিট যুক্ত থাকে। এর মধ্যেই ব্যাটারির ভোল্টেজ, টেম্পারেচার, কারেন্ট প্রবাহ, সেল ভোল্টেজ, ওভার ভোল্টেজ, ওভার কারেন্ট ইত্যাদি প্রটেকশন এর ব্যবস্থা থাকে। তাই সেলগুলো ফুল হয়ে গেলে অটোমেটিক চার্জ নেওয়া বন্ধ করে দেয়। 

আরো পড়ুনঃ ওয়েব ডিজাইন এর জন্য ল্যাপটপ নাকি কম্পিউটার কি ভালো 

আধুনিক অপারেটিং সিস্টেম আরো একটি মজার কাজ করে সেটা হলো আপনাকে দেখাবে ব্যাটারী ১০০% চার্জ করেছে কিন্তু আসলে করে না, ৯০% এর মত করে রাখে ব্যাটারির আয়ু  রক্ষায়। আবার অ্যাপল  ল্যাপটপ গুলো আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স ব্যবহার করে মনিটর করে আপনি প্রতিদিন কখন আর কতক্ষণ ল্যাপটপ চার্ট দিচ্ছেন। সে অনুযায়ী একটা প্রেডিকশন করে যে আপনি কখন ব্যাটারি ব্যবহার করতে পারবেন, এবং তার উপর ভিত্তি করে ৯০% থেকে ১০০% পূর্ণ করে। 

এত কিছু জানানোর উদ্দেশ্য একটাই ল্যাপটপ নিজেই ব্যাটারির জন্য যা যা করা লাগে করবে। আপনি আপনার কাজ করবেন আপনার পোর্টেবল ডিভাইস দরকার বলেই তো ল্যাপটপ কিনেছেন সুতরাং যখন যেভাবে সুবিধা ব্যবহার করুন। 

ম্যাক্সিমাম ল্যাপটপ ব্যাটারিতে যখন অপারেট করা হয় তখন এর সিপিইউ এবং জিপিইউ ডাউন ক্লক হয়, ডিসপ্লে ব্রাইটনেস কমে, ফ্যানের স্পিড কমে, ব্যাকগ্রাউন্ড ডাটা ফ্লেচিং বন্ধ করে দেয়। এসব কাজ করে যেন ল্যাপটপ আরো কম পাওয়ার খরচ করে আপনাকে বেশি ব্যাকআপ দিতে পারে। কিন্তু প্লাগিন অবস্থায় ল্যাপটপ স্বাভাবিকভাবে চলে, তাই প্রয়োজন হলেই ম্যাক্সিমাম পাওয়ার ব্যবহার করতে পারে, সুতরাং বুঝতে পারছেন ভারী কাজ করার সময় প্লাগিন করে রাখলে ভালো পারফরমেন্স পাবেন 

ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি  শেষ কথা 

প্রিয় পাঠক ল্যাপটপ কেনার পরে একেকজনের কাছে থেকে একেক রকম পরামর্শ পাওয়া যায় আজ আমরা উপরের আর্টিকেলটিতে বিস্তারিতভাবে আলোচনা করেছি ল্যাপটপ চার্জে দিয়ে ব্যবহার করলে কোন ক্ষতি হবে কি  এই বিষয়ে। আশা করছি আপনি যদি এই বিষয়টি নিয়ে চিন্তিত থাকেন তাহলে উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে আপনি সঠিক উত্তর গুলো পেয়ে যাবেন। এইরকম আরো আর্টিকেল পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ। 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url