ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা - কি খেলে ক্যালসিয়াম বাড়ে

প্রিয় পাঠক আপনি কি ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা এবং ক্যালসিয়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য জানার জন্য অনেক খোঁজাখুঁজি করেছেন। কিন্তু কোথাও কোন সঠিক তথ্য খুঁজে পাননি। চিন্তা করবেন না আজকের পোস্টটি আপনার জন্য। কেননা আজ আমরা আজকের পর্বটিতে বিশেষভাবে আলোচনা করতে চলেছি ক্যালসিয়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য সম্পর্কে। তাই আজকের পোস্টটি টেনে টেনে না পড়ে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন।
ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা - কি খেলে ক্যালসিয়াম বাড়ে
হাড়ের সুস্বাস্থ্যের পাশাপাশি ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার আমাদের প্রত্যেকের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। বর্তমানে ক্যালসিয়াম সম্পর্কিত বিভিন্ন সমস্যায় ভুগতে দেখা যায় প্রায় মানুষকেই। তাই আজ আমরা আপনাদের জন্য বিস্তারিত নিয়ে হাজির হয়েছি ক্যালসিয়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়ে। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক ক্যালসিয়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য গুলো সম্পর্কে।

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা ভূমিকা

সুস্থ্য থাকার জন্য আমাদের প্রত্যেকের শরীরে ক্যালসিয়াম অত্যন্ত প্রয়োজনীয় উপাদান গুলোর মধ্যে অন্যতম। চিকিৎসা বিজ্ঞানের মতে হাড় মজবুত এর জন্য ক্যালসিয়াম সমৃদ্ধ খাবারের বিকল্প নেই। একমাত্র সঠিক পরিমাণে ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার খাওয়ার মাধ্যমে হাড়ের স্বাস্থ্য ভালো রাখা সম্ভব। 
তাই আজ আপনাদের জানাবো ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা , কি খেলে ক্যালসিয়াম বাড়ে ,বয়স ভেদে শরীরে ক্যালসিয়ামের চাহিদা , ক্যালসিয়াম ঘাটতির লক্ষণ , ক্যালসিয়াম অভাব জনিত রোগ , ক্যালসিয়াম যুক্ত ফল , ক্যালসিয়াম যুক্ত সবজি , ক্যালসিয়াম ঔষধ ইত্যাদি সম্পর্কে বিস্তারিত তাই আজকের পোস্টটি ধৈর্য সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে যা ইচ্ছা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা

শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি অঙ্গ হচ্ছে হাড়। আর হাড় সুস্থ রাখার জন্য আপনার শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়াম অত্যন্ত জরুরী। চিকিৎসা বিজ্ঞানের মধ্যে হাড় মজবুত করতে হলে , আপনার খাদ্য তালিকায় অবশ্যই ক্যালসিয়াম জাতীয় খাবার রাখতে হবে। তাই আজ আমরা আপনাদের জানাবো ঘরোয়া কিছু খাবারের মাধ্যমে শরীরে পর্যাপ্ত পরিমাণ ক্যালসিয়াম বৃদ্ধির কিছু খাদ্য তালিকা।
  1. সবুজ শাকসবজি। শরীরে পর্যাপ্ত পরিমাণে ক্যালসিয়ামের জন্য নিয়মিত শাকসবজি খাওয়ার বিকল্প নেই। শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম মজুদ থাকে। এছাড়াও বিভিন্ন প্রোটিন এবং পুষ্টি উপাদানের ভরপুর সাথী। তাই হাড় মজবুত রাখতে শরীরে ক্যালসিয়াম বৃদ্ধির জন্য নিয়মিত খাবারে সবজি যোগ করুন।
  2. বাদাম। বাদামে রয়েছে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম। এছাড়াও বাদামের ম্যাগনেসিয়াম ও ফসফরাসের মত পুষ্টি থাকে , যা হাড় মজবুত করতে বিশেষ কার্যকরী। ১০০ গ্রাম বাদামে প্রায় ২৬৬ মিলিগ্রাম ক্যালসিয়াম মজুদ থাকে।
  3. দুধ। শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে এবং হাড় মজবুত রাখতে নিয়মিত দুধ পান করুন। দুধের প্রচুর পরিমাণে ক্যালসিয়াম রয়েছে , এছাড়াও দুধে প্রোটিন এবং ভিটামিন এ এর মত সময় পুষ্টি উৎপাদন রয়েছে যা আমাদের শরীরের প্রোটিন এবং ক্যালসিয়ামের চাহিদা মেটায়।
  4. কমলা লেবু। কমলা লেবুতে প্রচুর পরিমাণে ভিটামিন সি এর পাশাপাশি ক্যালসিয়াম এবং ভিটামিন ডি থাকে। শরীরে ক্যালসিয়াম বৃদ্ধি এবং হাড় মজবুত রাখতে নিয়মিত কমলা লেবু খান।
  5. তিল বীজ। আমরা অনেকেই হয়তো জানি না তিলের বীজে উচ্চমাত্রার ক্যালসিয়ামের পাশাপাশি ভিটামিন ও মিনারেলের পুষ্টি সমৃদ্ধ একটি খাবার হচ্ছে তিল বীজ। শরীরে ক্যালসিয়াম বৃদ্ধির জন্য , এবং হাড় মজবুতের জন্য নিয়মিত তিল বীজ খান।
  6. পালং শাক। ক্যালসিয়াম সমৃদ্ধ সবুজ শাকসবজির মধ্যে অন্যতম হচ্ছে পালং শাক। নিয়মিত পালং শাখ খাওয়ার ফলে আপনার শরীরের প্রায়ই ২৫ থেকে ৩০ শতাংশ ক্যালসিয়াম সরবরাহ হবে।
  7. ব্রকলি। ব্লকলি হচ্ছে ক্যালসিয়ামের ভরপুর একটি সবজি। আপনি শরীরের ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে এবং হাড় মজবুত করতে নিয়মিত সবজি আপনার খাবারে যোগ করুন।
  8. কলা। কলাতে প্রচুর পরিমাণে ম্যাগনেসিয়াম এর মত পুষ্টি মজুদ থাকে। আর ম্যাগনেসিয়াম হচ্ছে হাড় এবং শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গ মজবুত করার জন্য একটি গুরুত্বপূর্ণ ভিটামিন। তাই শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণে এবং আর মজবুত করতে নিয়মিত কলা খ...
  9. শালগম। শালগম হচ্ছে পটাশিয়াম এবং ক্যালসিয়াম যুক্ত অন্যতম একটি সবজি। ক্যালসিয়াম ও পটাশিয়াম হাড়ের স্বাস্থ্য মজবুত এবং শরীরে ক্যালসিয়াম বৃদ্ধিতে সাহায্য করে। ১০০ গ্রাম শাল গমের প্রায় ২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম এবং পটাশিয়াম মজুদ থাকে।
  10. ভিটামিন ডি। শরীরে ক্যালসিয়াম বৃদ্ধিতে এবং শরীরের হাড় মজবুত রাখতে ভিটামিন ডি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। ভিটামিন ডি বিভিন্ন খাবার থেকে গ্রহণ করার চেয়ে। আপনি প্রতিদিন সকালবেলা সূর্যের আলোতে হাটাহাটি করা। এবং ঠিকমতো সূর্য গায়ে লাগানোর ফলে আপনার শরীরের ভিটামিন ডি এর চাহিদা পূরণ হবে খুব সহজেই।

কি খেলে ক্যালসিয়াম বাড়ে

আমাদের প্রত্যেকের শরীর সুস্থ রাখার জন্য ক্যালসিয়াম খুবই জরুরী। শরীর সুস্থ রাখতে এবং হাড় মদপুত রাখতে যথেষ্ট পরিমাণে ক্যালসিয়াম আমাদের প্রত্যেকেরই খাওয়া উচিত। হাড় মজবুতের পাশাপাশি ক্যালসিয়াম আমাদের হাট ভালো রাখতেও সাহায্য করে। 
এবং শরীরের বিভিন্ন জয়েন্ট এবং মাংসপেশি মজবুত করতে বিশেষ ভূমিকা পালন করে। নিচে আপনাদের জানানো হলো কি খেলে ক্যালসিয়াম বাড়ে এর কিছু খাদ্য তালিকা সম্পর্কে।
  1. টক দই। বিশেষজ্ঞদের মধ্যে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণ করতে। দিনে এক বাটি হলেও টকটাই খবর অভ্যাস করুন। কারণ টক দই এ প্রচুর পরিমাণে ক্যালসিয়াম মজুদ থাকে। এছাড়াও টক দই এ প্রোটিনসহ বিভিন্ন পুষ্টি উপাদান রয়েছে। নিয়মিত টক দই খাওয়ার ফলে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি পূরণের পাশাপাশি হার্টের ও ডায়াবেটিসের সমস্যা সমাধান করতে বিশেষ কার্যকরী টক দই। টক দই শরীরের ক্যালসিয়াম বাড়ানোর জন্য অন্যতম একটি খাবার।
  2. সবুজ শাকসবজি। শরীরের ক্যালসিয়াম বৃদ্ধির জন্য আপনি নিয়মিত সবুজ শাকসবজি খাদ্য তালিকায় যোগ করুন। শাকসবজিতে প্রচুর পরিমাণে ক্যালসিয়াম প্রোটিন এবং পুষ্টি উপাদান মজুদ থাকে। সবুজ শাকসবজি ক্যালসিয়াম বৃদ্ধির পাশাপাশি শরীরের ওজন ঠিক রাখে এবং হার্ট সুস্থ রাখতে বিশেষ কার্যকরী। তাই সবুজ শাক সবজি শরীর সুস্থ রাখার পাশাপাশি শরীরে ক্যালসিয়াম বাড়ানোর জন্য অন্যতম একটি খাদ্য।
  3. দুধ। শরীরে ক্যালসিয়াম বৃদ্ধির জন্য দুধ হচ্ছে অন্যতম একটি গুরুত্বপূর্ণ খাদ্য। দুধে ক্যালসিয়ামের পাশাপাশি ভিটামিন এ এবং প্রোটিন রয়েছে যা আমাদের শরীরের ক্যালসিয়াম শুষে নিতে সাহায্য করে এবং শরীরের হাড় মজবুত করতে বিশেষ ভূমিকা পালন করে। শরীরে ক্যালসিয়াম বাড়ানোর জন্য দুধ বেশ কার্যকরী একটি খাদ্য।
  4. ঢেঁড়স। সবজি হিসাবে ঢেঁড়স প্রায় আমরা সকলেই পছন্দ করি। ক্যালসিয়াম জাতীয় সবজিগুলোর মধ্যে অন্যতম হচ্ছে প্রতি ১০০ গ্রাম ঢেঁড়স এ ৩৪৪ মিলিগ্রাম ক্যালসিয়াম মজুদ থাকে। যা আমাদের শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণের পাশাপাশি আর মজবুতে বিশেষ ভূমিকা রাখে। ক্যালসিয়াম বাড়ানোর জন্য ঢেঁড়স অন্যতম একটি সবজি।
  5. চিজ। চিজ এ প্রচুর পরিমাণে ক্যালসিয়াম মজুদ থাকে। এছাড়াও চিজ দুধ দিয়ে তৈরি সেজন্য ক্যালসিয়াম এর পাশাপাশি প্রোটিন ও মজুদ থাকে। শরীরের ক্যালসিয়ামের ঘাটতি মেটাতে এবং ক্যালসিয়াম বৃদ্ধির জন্য চিজ অন্যতম একটি খাবার।

বয়স ভেদে শরীরে ক্যালসিয়ামের চাহিদা

ক্যালসিয়াম আমাদের প্রত্যেকের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং প্রয়োজনীয় একটি উপাদান। বয়স পেতে শরীরে ক্যালসিয়ামের চাহিদা বিভিন্ন রকম। এ আজ আমরা আজকের পোস্টটিতে বিস্তারিত জানতে পারবো বয়স ভেদে কোন শরীরে কতটুকু ক্যালসিয়ামের চাহিদা সেই সম্পর্কে বিস্তারিত।
  • ০ থেকে ৬ মাস বয়সে প্রতিদিন ২০০-২২০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।
  • ৭ থেকে ১২ মাস বয়সে প্রতিদিন ২০০-২৫০ থেকে ২৭০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।
  • এক থেকে তিন বছর বয়সে প্রতিদিন ৬৫০ থেকে ৭০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।
  • ৪ থেকে ৮ বছর বয়সে প্রতিদিন ৯০০ থেকে ১০০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।
  • ৯ থেকে ১৮ বছর বয়সে প্রতিদিন ১১০০ থেকে ১৩০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।
  • ১৯ থেকে ৫০ বছর বয়সে প্রতিদিন গড়ে ১০০০ থেকে ১১০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।
  • ৫১ থেকে ৭০ বছর বয়সে প্রতিদিন গড়ে ১০০০ থেকে ১২০০ মিলিগ্রাম ক্যালসিয়াম প্রয়োজন।

ক্যালসিয়াম ঘাটতির লক্ষণ

ক্যালসিয়াম আমাদের প্রত্যেকের শরীরের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। শরীরে ক্যালসিয়ামের ঘাটতি হলে বিভিন্ন সমস্যার সৃষ্টি হয়। তাই আজ আমরা আমাদের এই পোস্টটিতে আলোচনা করব ক্যালসিয়াম ঘাটতির লক্ষণগুলো সম্পর্কে।
  • অতিরিক্ত দুর্বল এলাকা মাথা ঘোরা।
  • ঘন ঘন মসল ক্রাম এবং পেশি টানটান হয়ে যাওয়া।
  • পিঠে ব্যথা, কোমরে ব্যথা এবং হাটুতে ব্যথা।
  • অতিরিক্ত ক্লান্ত হয়ে যাওয়া পিসিতে টান পড়া এবং খিচুনি হওয়া।
  • স্মৃতিশক্তি ক্রাশ এবং বিভ্রান্তি।
  • হাত-পা এবং মুখ জড়সড় হয়ে যাওয়া এবং শরীরে ঝাকুনি দেওয়া।
  • হ্যালেসিনেশন।
  • বিষন্নতা।
  • হাড় দুর্বল এবং ভঙ্গুর হয়ে যাওয়া।
  • হাটার সময় উরু এবং বাহুতে ব্যথা।
  • একটু তাই অতিরিক্ত ক্লান্ত হয়ে যাওয়া।
  • দাঁত ক্ষয় রোগ এবং ডাক্তার ভেঙে যাওয়ার মত সমস্যা।
  • স্বাভাবিকের তুলনায় অতিরিক্ত হৃদ স্পন্দন হওয়া।
  • ত্বক শুষ্ক হয়ে যাওয়া এবং ভঙ্গুর নখ।

ক্যালসিয়াম অভাব জনিত রোগ

আমাদের প্রত্যেকের শরীর সুস্থ রাখার জন্য ক্যালসিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। ক্যালসিয়াম শরীর সুস্থ রাখার পাশাপাশি আমাদের দেহের হাড় মজবুত রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। আজ আমরা জানবো ক্যালসিয়াম অভাবজনিত রোগগুলো সম্পর্কে। নিজে কিছু রোগ সম্পর্কে আলোচনা করা হলো যেগুলো ক্যালসিয়ামের অভাবজনিত কারণে আমাদের শরীরে দেখা দেয়।
  1. অস্টিওপোরোসিস শরীরে ক্যালসিয়ামের অভাবজনিত রোগ গুলোর মধ্যে অন্যতম । অস্টিওপোরোসিসের ফলে হার ভঙ্গুর হয়ে যায়। হাত এবং পায়ের আঙ্গুলের নখ ভঙ্গুর হয়ে যাই। হাড় ক্ষয় হয়ে যাওয়ার মতো সমস্যার সৃষ্টি হয়।
  2. রিকেট। ক্যালসিয়ামের ঘাটতি জনিত আরেকটি রোগের নাম রিকেট। এই রোগটি মূলত শিশুদের ক্যালসিয়ামের অভাবের কারণে হয়। এই রোগে শিশুর হাড় দুর্বল এবং পাতলা হালকা হয়ে যায়। এই রোগের কারণে অনেক সময় শিশুদের হাত এবং পায়ের হাড় বাঁকা পর্যন্ত হয়ে যায়।
  3. হাইপোক্যালসেমিয়া। হাইপো ক্যালসিয়ামিয়া মূলত ক্যালসিয়ামের ঘাটতি এবং অভাবজনিত রোগ হিসেবে বেশ পরিচিত। শরীরে ক্যালসিয়ামের অভাব হলে শরীরের গিরায় গিরায় জয়েন্টে জয়েন্টে ব্যথা অনুভব করা এবং কামড়ানো জনিত সমস্যা দেখা দেয়।
  4. এছাড়াও ক্যালসিয়ামের অভাবে দাঁতের বিভিন্ন রকম রোগ এবং দাঁত ক্ষয় হয়ে যাওয়া। চোখে ছানি পড়া। এবং মস্তিষ্কের বিভিন্ন রকম রোগের সৃষ্টি হতে পারে। এই রকম কোনো সমস্যার সম্মুখীন হলে আপনি অতিসত্বর সংশ্লিষ্ট চিকিৎসকের সঙ্গে পরামর্শ করুন।

ক্যালসিয়াম যুক্ত ফল

শরীরের হাড় এবং শরীরের বিভিন্ন অঙ্গ-প্রত্যঙ্গর কার্যকারিতা বৃদ্ধির জন্য ক্যালসিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি উপাদান। উপরে আমরা ক্যালসিয়াম যুক্ত খাবারের তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম। এখন আমরা জানবো ক্যালসিয়ামযুক্ত ফল কোনগুলো সেই সম্পর্কে।
  • কমলা লেবু।
  • বাদাম।
  • শুকনো এপ্রিকট।
  • খেজুর।
  • ডুমুর।
  • নাশপাতি।
  • তুত।
  • পেয়ারা।
  • ব্ল্যাকবেরি।
  • পেঁপে।
  • ফ্যাশন ফল।
  • আনারস।

ক্যালসিয়াম যুক্ত সবজি

শরীরের ক্যালসিয়ামের ঘাটতি পূরণে এবং দেহের হার মজবুত এবং শক্তিশালী করতে ক্যালসিয়ামের বিকল্প নেই। শরীরের বিভিন্ন পুষ্টি উপাদান জোগাতে ক্যালসিয়াম গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। 
আমরা উপরে ক্যালসিয়াম সমৃদ্ধ বিভিন্ন খাবার সম্পর্কে বিস্তারিত জেনেছি , এখন আমরা জানবো ক্যালসিয়াম যুক্ত সবজি সম্পর্কে। নিচে ক্যালসিয়াম যুক্ত সবজি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।
  • পালং শাক।
  • ব্রকলি।
  • বাঁধাকপি।
  • শালগম।
  • সবুজ শাক।
  • মটরশুঁটি।
  • মিষ্টি আলু।
  • ব্রাসেলস স্প্রাউট।
  • সরিষা শাক।

ক্যালসিয়াম ঔষধ

উপরে আমরা ক্যালসিয়াম সমৃদ্ধ খাবার সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আপনি চাইলেই ঘরোয়া পদ্ধতিতে কিছু নিয়মিত খাবার গ্রহণের মাধ্যমে শরীরে ক্যালসিয়ামের ঘাটতি খুব সহজেই পূরণ করতে পারেন। এছাড়াও ক্যালসিয়ামের জন্য ভালো কিছু ঔষধ সম্পর্কে নিচে আলোচনা করা হল।
  • ক্যালসিয়াম প্লাস।
  • জৈব উদ্ভিদ ক্যালসিয়াম।
  • ভিটামিন ডি।
  • লাইফ এক্সটেনশন ক্যালসিয়াম সাইট্রেট।
  • পারসোনা নিউট্রিশন ক্যালসিয়াম সাইট্রেট।
  • ডেইলি মাল্টিভিটামিন। ইন ক্যাপসুল ক্যালসিয়াম সাইট্রেট ইত্যাদি।

ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা শেষ কথা

পরিশেষে বলতে গেলে আজ আমরা উপরের আর্টিকেলটি থেকে বিস্তারিত জানতে পারলাম ক্যালসিয়াম যুক্ত খাবার তালিকা সহ ক্যালসিয়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য। আশা করছি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি ক্যালসিয়াম সম্পর্কিত বিস্তারিত তথ্য ইতিমধ্যে জেনে গেছেন। 
ক্যালসিয়াম হচ্ছে আমাদের শরীরের হাড় মজবুত রাখার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ভিটামিন। স্বাস্থ্য সম্পর্কিত আরো কোন তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আমাদের ওয়েবসাইটটিতে স্বাস্থ্য বিষয়ক , তথ্য প্রযুক্তি বিষয়ক , ইত্যাদি সহ নানান রকম আপডেট নিউজ , সমসাময়িক তথ্য এবং ইনফরমেশন নিয়মিত পাবলিশ করা হয়। এইরকম তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD November 10, 2023 at 7:30 AM

    thanks for your information

Add Comment
comment url