ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স

প্রিয় পাঠক আপনি কি ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে। তাই আজকের পোস্টটি গুরুত্ব সহকারে মনোযোগ দিয়ে পড়ুন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স সেই সম্পর্কে।

ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - ফার্মেসি কোর্স কোথায় করব
বর্তমানে বেকার না থেকে খুব সহজেই ফার্মেসি কোর্সটি করার মাধ্যমে , আপনি বেকারত্ব দূর করতে পারবেন। এবং ভালো মানের একটি ক্যারিয়ার গড়ে তুলতে পারবেন। তাই আপনার জন্য আজ আমাদের আয়োজন ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত।

ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স ভূমিকা

বর্তমান সময়ে চাকরির বাজার মন্দা থাকায়। আমরা অনেকেই আছি ফার্মেসি কোর্স করে একটা ফার্মেসি করে ছোটখাটো একটি ব্যবসা করার। বা ফার্মেসি কোর্স কমপ্লিট করার মাধ্যমে বিভিন্ন ঔষধ কোম্পানিতে চাকরি করার জন্য। 
আজ আমরা বিস্তারিত আলোচনা করব ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স , ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৩ , ৩ মাসের ফার্মেসি কোর্স ২০২৩ , সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স , ফার্মেসি কোর্স ফি , ফার্মেসি কোর্স করতে কি কি লাগে ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত। তাই আজকের পোস্টটি টেনে টেনে না পড়ে গুরুত্ব সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ুন। তাহলে বিস্তারিত জানতে পারবেন উক্ত বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত।

ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি

আপনি যদি ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত জানতে চান। তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজকের এই পোস্টের মাধ্যমে আজ আমরা আপনাদের বিস্তারিত জানাবো ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি সম্পর্কে বিস্তারিত। 
সম্প্রতি কিছুদিন আগে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক ৬৩ তম ফার্মেসী সার্টিফিকেট রেজিস্ট্রেশন প্রশিক্ষণের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। গত ১ সেপ্টেম্বর ২০২৩ তারিখ হইতে , বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের ৬৩ তম ব্যাচের , ফার্মেসি রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সের ক্লাস শুরু হয়েছে। 
৬৩ তম ব্যাচের ফার্মেসীর রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সে ভর্তি হওয়া সকল শিক্ষার্থীকে নিজ নিজ কেন্দ্রে , অনলাইনে ভর্তির কেন্দ্র থেকে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক নির্ধারিত বই সংগ্রহ করে , নির্দিষ্ট সময়ের মধ্যে ক্লাসে উপস্থিত থাকার জন্য সকলের প্রতি অনুরোধ জানানো হয়েছে।

৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৩

সম্প্রতি বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল ৬৩ তম ব্যাচের ফার্মেসি রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সের বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। এবং গত ১ সেপ্টেম্বর থেকে ৬৩ তম ব্যাচের ফার্মেসি রেজিস্ট্রেশন সার্টিফিকেট কোর্সে ভর্তি ও শিক্ষার্থীদের নিজ কেন্দ্রে ফার্মেসি কাউন্সিল কর্তৃক নির্ধারিত বই সংগ্রহ করে নির্দেশিত সময়ের মধ্যে ক্লাসে উপস্থিত থাকার আহ্বান জানিয়েছে বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল। আপনি যদি ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৩ কোর্স সম্পর্কে বিস্তারিত জানতে যাচ্ছেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। চলুন তাহলে জেনে নেওয়া যাক ৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৩ সম্পর্কে বিস্তারিত।
৬ মাসের ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি হতে প্রথমেই আপনাকে যেটি করতে হবে। সেটি হচ্ছে আপনাকে অবশ্যই প্রথমে অনলাইনের মাধ্যমে রেজিস্ট্রেশন করতে হবে। বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল এর কোর্স গুলোর মধ্যে ৬ মাসের ফার্মেসি কোর্স ,৩ মাসের ফার্মেসি কোর্স , এবং চার বছর মেয়াদে স্নাতক কোর্স জনপ্রিয়তার শীর্ষে।
বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক আয়োজিত বাংলাদেশের ফার্মেসি কোর্সের ক্যাটাগরি মূলত তিন ধরনের রয়েছে। আপনি যেকোনো একটি কোর্স সফলভাবে কমপ্লিট করে খুব সহজেই আপনি যে কোন ফার্মাসিউটিক্যাল কোম্পানিতে বা ঔষধ কোম্পানিতে খুব সহজেই চাকরি করতে পারবেন। সে ক্ষেত্রে আমি বলব আপনাকে ৬ মাসের ফার্মাসি কোর্স করার মাধ্যমে , আপনি খুব সহজেই ফার্মেসি কোর্স টি সম্পন্ন করতে পারবেন।
বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল আয়োজিত বাংলাদেশ ফার্মেসি কোর্সের গ্রেড গুলো সম্পর্কে নিচে আলোচনা করা হলো।
  • এ গ্রেড { এ গ্রেড হচ্ছে চার বছর ৪ বছর মেয়াদী স্নাতক কোর্স }।
  • বি গ্রেড { ব্রি গ্রেড হচ্ছে স্বীকৃতিপ্রাপ্ত ইনস্টিটিউট অফ হেলথ টেকনোলজি ডিপ্লোমা ইন ফার্মেসি ডিগ্রিধারী }।
  • সি গ্রেড { সি গ্রেড হচ্ছে ফার্মেসি টেকনিশিয়ান } বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল পরিচালিত ফার্মেসি সার্টিফিকেট রেজিস্ট্রেশন কোর্স পরীক্ষায় উত্তীর্ণ ব্যক্তিগণ ফার্মেসি টেকনিশিয়ান হিসাবে বিবেচিত।

৩ মাসের ফার্মেসি কোর্স ২০২৩

বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক তিন মাসের ফার্মেসি কোর্স ২০২৩ চালু হয়। এই কোর্সটি করার জন্য ৫০০০ টাকা অনলাইনে জমা দিয়ে ভর্তি হতে হবে। এরপরে আপনাকে বাংলাদেশকে ফার্মেসী এন্ড ড্রাগ সমিতির তত্ত্বাবধানে তিন মাসের ফার্মেসি কোর্স এর জন্য ক্লাস করানো হবে।
তিন মাসের কোর্স টি করার জন্য আপনাকে প্রথমেই বাংলাদেশ ফার্মেসি কাউন্সিলের ওয়েবসাইটে প্রবেশ করে অনলাইনে ভর্তির জন্য আবেদন করতে হবে। এরপর বাংলাদেশ ফার্মেসী এন্ড ড্রাগ সমিতি তত্ত্বাবধানে তিন মাস ক্লাস শেষে , সরকারিভাবে ২০০ মার্কের একটি এম ,সি ,কিউ পরীক্ষা দেওয়া লাগবে। সেখানে ২০০ এর মধ্যে ১০০ মার্ক পেলেই কৃতকার্য ঘোষণা করা হবে। এরপর বাংলাদেশ ফার্মেসী কাউন্সিলের ওয়েবসাইটের প্রবেশ করে রেজিস্ট্রেশনের জন্য আবেদন করতে হবে। রেজিস্ট্রেশন নাম্বার পাওয়ার তিন মাসে পর বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল করতে সার্টিফিকেট প্রদান করা হবে।

সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স

আজ আমরা আপনাদের জানাতে চলেছি সেই ক্যাটাগরি ফার্মাসি কোর্স সম্পর্কে বিস্তারিত। আজকের পোস্টটি বিস্তারিত করার মাধ্যমে আপনি জানতে পারবেন সেই ক্যাটাগরির ফার্মেসীর কোর্স সম্পর্কে। আপনি মূলত দুই রকম ভাবে সেই ক্যাটাগরির ফার্মেসি করছে ভর্তি হতে পারবেন।
প্রথমটি হচ্ছে আপনি বাংলাদেশ ফার্মাসিস্ট ও ড্রাগিষ্ট সমিতির জেলা অথবা উপজেলা কার্যালয়ে প্রয়োজনীয় কাগজপত্র এবং বাংলাদেশ ফার্মেসী কাউন্সিল কর্তৃক নির্ধারিত টাকা পরিশোধ করে এই কোর্স টি করতে পারবেন।
দ্বিতীয়টি হচ্ছে আপনি অনলাইনের মাধ্যমে সি ক্যাটাগরির ফার্মেসি কোর্সটি তে ভর্তি হয়ে ক্লাস করতে পারবেন। সে ক্ষেত্রে আপনাকে প্রয়োজনীয় কাগজপত্র এবং টাকা অনলাইনে বা বিকাশের মাধ্যমে পেমেন্ট করে রেজিস্ট্রেশন করতে হবে।

ফার্মেসি কোর্স ফি

প্রিয় পাঠক উপরে আর্টিকেলটি বিস্তারিত করে আমরা জানতে পেরেছি ফার্মেসি কোর্স সম্পর্কে বিস্তারিত। এই আর্টিকেলটিতে আপনাদেরকে বিস্তারিত জানাবো ফার্মেসি কোর্স ফি কত এই ব্যাপারে বিস্তারিত। ২০২৩ সালে ফার্মেসি কোর্স করার জন্য আপনাকে বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল কর্তৃক নির্ধারিত ৫০০০ হাজার টাকা দিয়ে অনলাইনে রেজিস্ট্রেশনের মাধ্যমে ভর্তি হতে হবে। 
প্রতি বছর বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগ সমিতি ভর্তি সার্কুলার দেয়। তখন আপনাকে রেজিস্ট্রেশন করার মাধ্যমে এবং সকল ক্লাস করার পর একটি সরকারি ২০০ মার্কের এমসিকিউ পরীক্ষায় ১০০ মার্কে পাস করে ফার্মেসি কোর্সটি সম্পন্ন করতে হবে। ফার্মেসি কোর্স টি শুধুমাত্র বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতির কাছ থেকেই করতে হবে। অন্য কোথাও এই কোর্সটি করানো হয় না।

ফার্মেসি কোর্স করতে কি কি লাগে

আপনি যদি এই ফার্মেসি কোর্স করতে কি কি লাগে এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে আজকের আর্টিকেলটি আপনার জন্য। নিচে ফার্মেসি কোর্স করতে কি কি লাগে তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হল।
  1. আবেদনকারীর এসএসসি পাশের সার্টিফিকেট।
  2. জাতীয় পরিচয় পত্রের ফটোকপি।
  3. আপনি বর্তমানে যেখানে প্র্যাকটিস করছেন সেই প্রতিষ্ঠানের প্যাড।
  4. আবেদনকারীর বয়স ১৮ থেকে ৫০ এর মধ্যে হতে হবে।
  5. ড্রাগ লাইসেন্স ধারী ফার্মেসির মালিক। অথবা ফার্মেসিতে কর্মরত ব্যক্তি।

ফার্মেসি কোর্স কোথায় করব

আমরা অনেক সময় ফার্মেসি কোর্স করতে চাই কিন্তু কোথায় করব সেই বিষয়টি সম্পর্কে দ্বিধায় পরি। আজকের পোস্টটি বিস্তারিত করার মাধ্যমে আপনি জানতে পারবেন। ফার্মেসি কোর্স কোথায় করব সেই সম্পর্কে বিস্তারত। কারণ আজকের পোস্টটিতে আমরা আলোচনা করব ফার্মেসি কোর্স কোথায় করব এবং ফার্মেসি কোর্স আপনি কোথায় করলে ভালো হবে এই ব্যাপারে। 
ফার্মেসি কোর্স করার জন্য আপনাকে প্রথমেই বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল থেকে সনদপত্র গ্রহণ করতে হবে। সনদপত্র গ্রহণ করার জন্য আপনাকে প্রথমেই বাংলাদেশ ফার্মেসি কাউন্সিল থেকে ৬ মাসের কোর্স সম্পন্ন করতে হবে। আশা করছি উপরের আর্টিকেলটি পড়ার মাধ্যমে আপনি কিভাবে ফার্মেসি কাউন্সিল থেকে ৬ মাসের কোর্স সম্পন্ন করবেন এই ব্যাপারে জানতে পেরেছেন।
আপনি যে সকল সরকারি বিশ্ববিদ্যালয় থেকে ফার্মেসি কোর্স করতে পারবেন সেগুলো নিচে দেওয়া হল।
  • রাজশাহী বিশ্ববিদ্যালয়।
  • ঢাকা বিশ্ববিদ্যালয়।
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়।
  • জগন্নাথ বিশ্ববিদ্যালয়।
  • খুলনা বিশ্ববিদ্যালয়।
  • কুমিল্লা বিশ্ববিদ্যালয়।
  • চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়।
  • মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  • নোয়াখালী প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  • যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  • পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।
  • ইসলামী বিশ্ববিদ্যালয় বাংলাদেশ ।
এছাড়াও সরকার কর্তৃক অনুমোদিত আপনি নিম্নোক্ত প্রতিষ্ঠানগুলো থেকে ফার্মেসি ডিপ্লোমা করতে পারবেন।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি রাজশাহী।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি মহাখালী ঢাকা।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি রংপুর।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি বগুড়া।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি বরিশাল।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি সিলেট।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি গাজীপুর।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ঝিনাইদহ।
  • ইনস্টিটিউট অব হেলথ টেকনোলজি ফোজদারহাট চট্টগ্রাম।

ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স শেষ কথা

পরিশেষে বলতে গেলে উপরের আর্টিকেলটি পড়ে আজ আমরা বিস্তারিত জানতে পারলাম ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স ইত্যাদি সম্পর্কে বিস্তারিত। আশা করছি আজকের আর্টিকেলটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ফার্মেসি কোর্স ২০২৩ ভর্তি বিজ্ঞপ্তি - সি ক্যাটাগরির ফার্মাসি কোর্স সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। ফার্মেসি কোর্স সম্পর্কিত আরো কোন তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। নিয়মিত এরকম তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD November 3, 2023 at 5:53 PM

    Tnx for your information

Add Comment
comment url