বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে

বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে। সেই দেশগুলি সম্পর্কে প্রিয় পাঠক আজ আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরব। আপনি কি বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে সে সম্পর্কে জানতে চাচ্ছেন। চিন্তা করবেন না , আপনি সঠিক জায়গায় এসেছেন। তাই আজকের পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে সে সম্পর্কে।
বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে
পৃথিবীর মধ্যে শক্তিশালী পাসপোর্ট এর দিক থেকে বাংলাদেশী পাসপোর্ট এর অবস্থান বর্তমানে ৯৭ তম। আপনি ভিসা ছাড়াই বাংলাদেশী পাসপোর্ট দিয়ে বিশ্বের প্রায় .৪০ টি দেশ ভ্রমণ করতে পারবেন। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে , সেই দেশগুলো সম্পর্কে বিস্তারিত।

বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে ভূমিকা

আপনি একজন বাংলাদেশী পাসপোর্ট ধারী নাগরিক হিসাবে বিশ্বের ৪০ টি দেশে ভিসা ছাড়াই ঘুরে আসতে পারবেন। আজ আমরা আপনাদের জানাবো , বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে , সেই দেশগুলো সম্পর্কে। 
৪০টি দেশের মধ্যে এশিয়ার রয়েছে ৬টি , আফ্রিকার ১৫ টি , ক্যারিবিয়ানের ১১ টি , ওশানিয়া অঞ্চলের ৭টি , আমেরিকার একটি। আপনি যদি বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে সে সম্পর্কে জানতে চান , তাহলে আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। তাহলে উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে

ভ্রমণ করতে কার না ভালো লাগে। আমরা অনেকেই আছি হুটহাট ট্যুর বা ভ্রমণ করতে খুব ভালোবাসি। উইকেন্ডে কোথাও না কোথাও ভ্রমণে বেরিয়ে পড়ি। অনেকেই আছে দেশের বাইরে ভ্রমণ করে থাকি। কিন্তু বর্তমান সময়ে ভিসা জটিলতার কারণে বা ভিসা করতে গিয়ে হয়রানির কারণে আমরা অনেক সময় বিদেশ ভ্রমণ থেকে বিরত থাকি। 
আপনি জানেন কি বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে। ভিসা ছাড়াই যদি আপনি ৪০ টি দেশ ঘুরে আসতে পারেন তাহলে বিষয়টা অনেক আনন্দদায়ক একজন ভ্রমণ পিপাসুর জন্য।

চীন

বাংলাদেশী পাসপোর্ট ধারী নাগরিকদের শর্তসাপেক্ষে অন এরাইভাল ভিসা দিয়ে থাকে চীন। ২০১৮ সাল থেকে চীনা দূতাবাস এই সুবিধাটি চালু করে। বাংলাদেশি নাগরিকরা জরুরি মানবিক প্রয়োজন , প্রকল্প , বাণিজ্যিক কাজ , পর্যটন সহ যেকোনো জরুরী কাজের জন্য এই অনা এরাইভাল ভিসা পাওয়া যাবে। তবে শর্ত হিসাবে আপনাকে চীনের পর্যটন সংস্থা গুলোর মাধ্যমে যেতে হবে।

ভুটান

আপনি একজন বাংলাদেশী নাগরিক হিসাবে ভিসা ছাড়াই ভুটান ভ্রমণ করতে পারবেন। ভুটান এশিয়ার মধ্যে অত্যন্ত সুন্দরতম একটি দেশ। সারা বছর পর্যটকদের বিশেষ চাহিদা থাকে ভুটানের প্রতি। একজন বাংলাদেশী নাগরিক হিসাবে আপনি ১৪ দিন ভিসা ছাড়াই ভুটানে অবস্থান করতে পারবেন এবং ভ্রমণ করতে পারবেন।

ফিজি

অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের মাঝামাঝি অবস্থিত পৃথিবীর সুন্দরতম দেশগুলোর একটি হচ্ছে ফিজি। আপনি চাইলেই ভিসা ছাড়াই সুন্দরতম এই দেশটি থেকে ঘুরে আসতে পারেন। ফিজি বাংলাদেশি পাসপোর্ট ধারি নাগরিকদের জন্য অন এরাইভাল ভিসার ব্যবস্থা চালু করেছে।

মালদ্বীপ

মালদ্বীপ পৃথিবীর সুন্দরতম স্থানগুলোর একটি। আপনি অল্প খরচে ভিসা ছাড়াই ভ্রমণ করে আসতে পারেন মালদ্বীপ থেকে। স্বচ্ছ পানি আর সমুদ্র সৈকতের লীলাভূমি হচ্ছে মালদ্বীপ। বাংলাদেশী পাসপোর্ট ধারি নাগরিকরা ভিসা ছাড়াই মালদ্বীপে ৩০ দিন পর্যন্ত ভ্রমণ করতে পারবেন।

নেপাল

নেপাল প্রাকৃতিক সৌন্দর্যের অন্যতম লীলাভূমি। প্রাকৃতিক সৌন্দর্যের জন্য বেশ পরিচিত নেপাল। বিশেষ করে হিমালয়ের জন্য আরো বিখ্যাত দেশটি। বাংলাদেশী নাগরিকরা ভিসা ছাড়াই প্রায় ৯০ দিন পর্যন্ত ঘুরে আসতে পারবেন নেপাল থেকে।

ইন্দোনেশিয়া

দ্বীপ রাষ্ট্র হিসেবে বেশ পরিচিত এবং সুনাম রয়েছে ইন্দোনেশিয়ার। বিশেষ করে অস্ট্রেলিয়ায় থাকা বাংলাদেশী পর্যটক দের জন্য ইন্দোনেশিয়া যাওয়ার সহজ প্রক্রিয়া চালু করেছে সেইখানকার সরকার। ইন্দোনেশিয়া যাওয়ার জন্য বাংলাদেশী নাগরিকদের কোন ভিসার প্রয়োজন পড়ে না।

গ্রানাডা

ক্যারিবিয়ান অঞ্চলের এই দেশটিতে বাংলাদেশী পাসপোর্ট ধারী নাগরিকরা ভিসা ছাড়াই ঘুরে আসতে পারবে। বাংলাদেশি পাসপোর্ট ধারীদের জন্য অন এরাইভাল ব্যবস্থা করেছে সেখানকার। তাই আপনি ভেড়া ছাড়াই ঘুরে আসতে পারবেন সুন্দরতম এই দেশটি থেকে।

ভানুয়াতু

ভানুয়াতু নামের দেশটি আমাদের অনেকের কাছেই অচেনা। এটি দক্ষিন প্রশান্ত মহাসাগরের একটি দ্বীপ রাষ্ট্র। বাংলাদেশী পাসপোর্ট হারিয়ে নাগরিকদের জন্য সে দেশে সরকার অন এরাইভাল ভিসার ব্যবস্থা চালু করেছে। তাই সহজেই বাংলাদেশী নাগরিকরা ভানুআতু ঘুরে আসতে পারেন।

সামোয়া

সময় একটি দ্বীপ রাষ্ট্র। দক্ষিণ প্রশান্ত মহাসাগরের পাশে দেশটির অবস্থা। বাংলাদেশী পাসপোর্ট ধারি নাগরিকরা খুব সহজেই ভিসা ছাড়া ঘুরে আসতে পারেন সামোয়া থেকে। বাংলাদেশি পাসপোর্ট হারিয়ে নাগরিকদের জন্য অন এরাইভাল ভিসার ব্যবস্থা করেছে সে দেশের সরকার।

ত্রিনিদাদ এন্ড টোবাগো

ত্রিনিদাদ এন্ড টোবাগো ক্যারিবিয়ান অঞ্চলের একটি রাষ্ট্র। ক্রিকেটের বর পুত্র হিসেবে পরিচিত ব্রায়ান লারার জন্মস্থান এটি। ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জ রাষ্ট্রটি এই পৃথিবীর সুন্দরতম স্থানগুলোর একটি। অবকাশ যাপনের জন্য এবং ভ্রমণের জন্য সুন্দর একটি জায়গা এটি। বাংলাদেশী পাসপোর্ট ধারী নাগরিকদের জন্য এই দেশটি অন এরাইভাল ভিসার ব্যবস্থা করেছে।

বাংলাদেশিরা ভিসা ছাড়া যেতে পারবে বাকি যে ৩০ টি দেশে

এশিয়া অঞ্চলের দেশগুলি।

  1. কম্বোডিয়া
  2. শ্রীলংকা
  3. পূর্ব তিমুর

আফ্রিকা অঞ্চলের দেশগুলি।

  1. মাদাগাস্কার
  2. মোজাম্বিক
  3. কেপ ভারদে
  4. বরুন্ডি
  5. জিবুতি
  6. রুয়ান্ডা
  7. শেষেলস
  8. মৌরিতানিয়া
  9. কুমারা দ্বীপপুঞ্জ
  10. লেসোতো
  11. গিনি বিশাউ
  12. শিয়ারা লিওন

ক্যারিবীয় অঞ্চলের দেশগুলি

  1. জ্যামাইকা
  2. বারবাডোস
  3. ভার্জিন আইল্যান্ড
  4. বাহামা
  5. ডোমিনিকা
  6. মন্টসেরাত
  7. ভিন্সেন্ট দা গ্রেনাডাউন
  8. সেন্ট কিটস এন্ড নেভিস
  9. হাইতি 

ওশেনিয়া অঞ্চলের দেশগুলো

  1. টুভালু
  2. কুক আইল্যান্ড
  3. মাইক্রোনেশিয়া
  4. নুউয়ে
  5. সামোয়া 

আমেরিকা অঞ্চলের দেশগুলো

  1. বলিভিয়া

বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে শেষ কথা

প্রিয় পাঠক পরিশেষে বলতে গেলে আজ আমরা উপরে আর্টিকেলটি থেকে বিস্তারিত জানতে পারলাম বাংলাদেশিরা ভিসা ছাড়াই যেতে পারবে ৪০টি দেশে সে সম্পর্কে বিস্তারিত। আশা করছি আপনি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে , বাংলাদেশিরা ভিসা ছাড়াই যে ৪০ টি দেশে যেতে পারবে। সেই দেশগুলি সম্পর্কে ইতিমধ্যেই আপনি জেনে গেছেন। 
এই সম্পর্কিত আরো কোন তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানান। আমাদের ওয়েবসাইটটিতে তথ্যপ্রযুক্তি , ভ্রমণ , স্বাস্থ্য বিষয়ক সহ সমসাময়িক সকল ধরনের নিউজ এবং ইনফরমেশন নিয়মিত পাবলিশ করা হয়। এইরকম তথ্য বহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url