সূর্যের আয়তন কত পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড়  এই বিষয়টি সম্পর্কে হয়তো বা অনেকেই আমরা অবগত নই , সূর্য আল্লাহর তৈরি একটি বড় নেয়ামত, সূর্য আমাদের প্রাকৃতিকভাবে অনেক উপকার করে থাকে তাই সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় এই বিষয়টি সম্বন্ধে আমাদের জানা অত্যন্ত জরুরি একটা ব্যাপার । কিন্তু অনেকেই আমরা বিষয়গুলো জানিনা যে সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় এই বিষয়টি সম্বন্ধে। 

সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড়  আমরা খালি চোখে আকাশের দিকে দিনের বেলা সূর্যকে যত বড় দেখি রাত্রে বেলা ও চাঁদকে ও ঠিক ততটাই  বড় দেখা যায় , কিন্তু চাঁদ এবং সূর্যের মধ্যে বিস্তর তফাৎ রয়েছে পৃথিবী থেকে চাঁদের দূরত্ব এবং সূর্যের দূরত্ব এর মধ্যেও অনেক তফাৎ রয়েছে , আজ তাহলে জেনে নেওয়া যাক সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় এই ব্যাপারে।

পোস্ট সূচিপত্রঃ সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

ভূমিকা

প্রিয় পাঠক আপনি কি কখনো ভেবে দেখেছেন  সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড়  এই ব্যাপারটি নিয়ে, আজ আমরা আলোচনা করব সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় চাঁদ পৃথিবী থেকে কত গুন বড় পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার সূর্য থেকে চাঁদের দূরত্ব কত  কিলোমিটার সূর্যের তাপমাত্রা কত এবং সূর্যের বয়স কত ইত্যাদি সম্বন্ধে, আশা করছি আপনি নিচের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়লে উপরোক্ত বিষয়গুলো সম্বন্ধে বিস্তারিতভাবে জানতে পারবেন। 

আপনি যদি সংক্ষেপে জানতে চান  সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় তাহলে নিচে সূচিপত্র দেওয়া আছে আপনি সেখান থেকে যেটা আপনার পছন্দ সেইখানে ক্লিক করলেই আপনার পছন্দের আর্টিকেলটি সামনে চলে আসবে এবং সেই আর্টিকেলটি পড়ে আপনি আপনার প্রশ্নের বিস্তারিত উত্তর পেয়ে যাবেন আশা করছি পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়বেন ।

সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

সূর্যের আয়তন কত

সূর্যের আয়তন কত  সূর্যের আয়তন পৃথিবী থেকে প্রায় ১.৩ মিলিয়ন গুণ বড় ।সৌরজগতের খুব কাছে অবস্থান করা তারাটির নাম হচ্ছে সূর্য, গোল আকৃতির এই তারাটিকে প্রধানত প্লাজমা পদার্থ দিয়ে গঠিত যার মধ্যে আছে চৌম্বক ক্ষেত্র ইত্যাদি ,সূর্যের ব্যাস ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার যা পৃথিবীর চেয়ে ১০৯ গুণ বড়. সূর্যের প্রধান গাঠনিক উপাদান হচ্ছে হাইড্রোজেন সূর্যের মোট ভরের চার ভাগের ৩ ভাগ হাইড্রোজেন, হাইড্রোজেনের পরেই রয়েছে হিলিয়াম। 

আরো পড়ুনঃ নাকের পলিপস কি নাকের পলিপাস কি কারনে হয়

ব্যাসার্ধের ক্ষেত্রে যদি বলি পৃথিবী থেকে সূর্যর পরিমাণ ১০৯ গুণ বেশি , ৮৬৪৯৪৮ মাইল হচ্ছে সূর্যের ব্যাস ৭৯২৬ মাইল হচ্ছে পৃথিবীর ব্যাস। আয়তনের দিক দিয়ে সূর্যের মধ্যে ১,৩০০,০০০ পৃথিবী এটে যাবে, সূর্যের ওজন পৃথিবী থেকে প্রায় ৩৩৩,০০০ বেশি।  অর্থাৎ পৃথিবী থেকে সূর্য ১৩ লক্ষ গুণ বড়।

 সূর্যের আয়তন কত সূর্যের মোট আয়তন হচ্ছে ১,৪১ গুণ ১০ মি [১,৩০০,০০০ পৃথিবী] । ১৩ লক্ষ পৃথিবীকে এক করলে যেই আয়তন হয় সেই আয়তন টাই হচ্ছে সূর্যের আয়তন ।

পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

পৃথিবী থেকে সূর্য কত গুন বড় ধরুন পৃথিবী যদি হয় একটা এক সেন্টিমিটারের মার্বেল তাহলে বৃহস্পতি হচ্ছে ১১ সেন্টিমিটার ব্যাসের একটি ফুটবল, তাহলে আয়তনে পৃথিবীর চেয়ে বৃহস্পতি প্রায় ১৩০০ গুন বড় তাহলে ভাবুন একটি মার্বেল এর তুলনায় একটি ফুটবল হচ্ছে ১৩০০ গুন বড়। তাহলে একটা বৃহস্পতির মধ্যে ১৩০০ টা পৃথিবী ঢুকিয়ে দেয়া যাবে। সূর্যের ব্যাস হচ্ছে ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার যা একটি পৃথিবীর ব্যাসের ১০৯ গুন বেশি।

সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১০০ গুণ,ব্যাসার্ধের ক্ষেত্রে যদি বলি পৃথিবী থেকে সূর্যর পরিমাণ ১০৯ গুণ বেশি , ৮৬৪৯৪৮ মাইল হচ্ছে সূর্যের ব্যাস ৭৯২৬ মাইল হচ্ছে পৃথিবীর ব্যাস।  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় আয়তনের দিক দিয়ে সূর্যের মধ্যে ১,৩০০,০০০ পৃথিবী এটে যাবে, সূর্যের ওজন পৃথিবী থেকে প্রায় ৩৩৩,০০০ বেশি।  অর্থাৎ পৃথিবী থেকে সূর্য ১৩ লক্ষ গুণ বড়।

চাঁদ পৃথিবী থেকে কত গুন বড়

চাঁদ পৃথিবী থেকে কত গুন বড় এই বিষয়টি প্রায় ই আমাদের মাথায় চলে আসে, চাঁদ হচ্ছে পৃথিবীর একমাত্র উপগ্রহ পৃথিবীর রাতের আকাশে সবচেয়ে উজ্জ্বল বস্তুটি হচ্ছে চাঁদ। চাঁদ এবং সূর্যকে আমরা খালি চোখে মোটামুটি একি সমান দেখতে পাই কিন্তু আপনি জানলে অবাক হবেন দুজনের সাইজের মধ্যে বিস্তর ফারাক রয়েছে কিন্তু আমরা দুইটির দূরত্বের কারণে দুই দিকে একই সমান দেখতে পাই ।

আরো পড়ুনঃ এইডস কেন হয় এইডস হওয়ার লক্ষণ গুলো কি কি

যেখানে পৃথিবী থেকে প্রায় ১৫ কোটি কিলোমিটার দূরে রয়েছে সূর্য। আপনি জানলে অবাক হবেন  চাঁদ পৃথিবী থেকে কত গুন বড় ,চাঁদ মাত্র ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার দূরে রয়েছে পৃথিবী থেকে। পৃথিবীর চার ভাগের এক ভাগ এর সমান হচ্ছে চাঁদ এর আকার, চাঁদের ভর এবং ঘনত্ব দুটোই পৃথিবীর চেয়ে অনেক কম । পৃথিবী থেকে চাঁদের গড় দূরত্ব হচ্ছে৩৮৪,৪০০ কিলোমিটার যা পৃথিবীর ব্যাসের ৩০ গুন প্রায় তার মানে যেটাই দাঁড়াচ্ছে সেটি হচ্ছে চাঁদের আয়তন পৃথিবীর আয়তনের ৫০ ভাগের মাত্র এক ভাগ

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার এই বিষয়টা কি আপনি জানেন, বিজ্ঞানীদের মতে পৃথিবী থেকে সূর্যের গড় দূরত্ব হচ্ছে ১৫ কোটি কিলোমিটার পৃথিবী সূর্যের সবচেয়ে দূরে থাকে জুলাই মাসে এবং পৃথিবী সূর্যের সবচেয়ে কাছে থাকে জানুয়ারি মাসে। পৃথিবী থেকে সূর্য প্রায় ৯২ কোটি ৯৫ লক্ষ ৫ হাজার ৮০৭ মাইল দূরে অবস্থান করে নাসার হিসাব অনুযায়ী পৃথিবী থেকে সূর্যের দূরত্ব ৯২ কোটি ৯ লক্ষ মাইল দূরে অবস্থিত। 

পৃথিবী থেকে সূর্যের দূরত্ব কত কিলোমিটার। কিলোমিটারের হিসাব অনুযায়ী পৃথিবী থেকে সূর্যের দূরত্ব হচ্ছে ১৪.৯৬ কোটি কিলোমিটার পৃথিবী থেকে সূর্যের গড় দূরত্ব হচ্ছে ১৫ কোটি কিলোমিটার। পৃথিবী যখন সূর্যের সবচেয়ে কাছে থাকে মানে জানুয়ারি মাসে থাকে তখন সূর্যের গড় দূরত্ব হয় ১৪ পয়েন্ট ৭ কোটি কিলোমিটার এবং পৃথিবী যখন সূর্যের সবচেয়ে দূরে থাকে মানে জুলাই মাসে থাকে তখন সূর্যের গড় দূরত্ব দাঁড়ায় ১৫ পয়েন্ট ২ কোটি কিলোমিটার। 

সূর্য থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার 

সূর্য থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার  সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় , উপরে আমরা এই বিষয়গুলো সম্বন্ধে জানলাম , এখন জানবো সূর্য থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার এই ব্যাপারে। সূর্য থেকে চাঁদের দূরত্ব হচ্ছে প্রায় ৩ লক্ষ ৮০ হাজার কিলোমিটার বা প্রায় ২ লক্ষ ৩৫ হাজার মাইল ।

আরো পড়ুনঃ অটিজম কেন হয় অটিজমের লক্ষণ গুলো কি কি

তবে সূর্য থেকে চাঁদের দূরত্ব পরিবর্তন হয় ,  সূর্য থেকে চাঁদের দূরত্ব কত কিলোমিটার  সূর্যথেকে চাঁদের দূরত্ব সর্বোচ্চ ৪ লক্ষ কিলোমিটার পর্যন্ত হয় এবং সূর্য থেকে চাঁদের দূরত্ব সর্বনিম্ন ৩ লক্ষ ৬০ হাজার কিলোমিটার পর্যন্ত হয় । চাঁদ সূর্য থেকে প্রায় ১৫০ মিলিয়ন কিলোমিটার দূরে রয়েছে গড় অনুযায়ী।

সূর্যের তাপমাত্রা কত

সূর্যের তাপমাত্রার কারণে বা সূর্যের গরম আলোর কারণে আমরা অনেক সময় অতিষ্ঠ হয়ে পরি , আপনি কি জানেন সূর্যের তাপমাত্রা কত , সূর্যের তাপমাত্রা নির্দিষ্ট নয় , কেন্দ্রভাগে তীব্র মহাকর্ষণের ফলে অত্যাধিক চাপ এবং তাপমাত্রা সৃষ্টি হয় এই তাপমাত্রা টি ১৫ মিলিয়ন ডিগ্রী সেলসিয়াস পর্যন্ত হয়ে থাকে । যা ৫৫০০ থেকে ৬.০০০ সেন্টিগ্রেড হয়ে থাকে ।  

সূর্যের তাপমাত্রা কত , সূর্যপৃষ্টের তাপমাত্রা হচ্ছে ৫৭২৬° সেলসিয়াস । সূর্য পৃষ্ঠের তাপমাত্রা হচ্ছে প্রায় ১০৩৪০ ডিগ্রী ফারেন হাইট বা৫৭২৬°ডিগ্রি সেলসিয়াস ।

সূর্যের বয়স কত

সূর্যের বয়স কত এই বিষয়টা কি কখনো আপনার মাথায় এসেছে আজ আমরা জানবো সূর্যের বয়স কত এই সম্বন্ধে। পৃথিবী এবং অন্যান্য গ্রহ গুলো সহ সৌরজগতের হচ্ছে নক্ষত্র বিজ্ঞানীদের মধ্যে সূর্য তার মধ্য বয়সে পৌঁছে গেছে।  

আরো পড়ুনঃ ডিপ্রেশন কেন হয় ডিপ্রেশন থেকে মুক্তি পাওয়ার উপায়

সূর্যের বয়স কত বিভিন্ন সময় বিভিন্ন গবেষণায় দেখা গেছে সূর্যের বর্তমান বয়স ৪৫৭ কোটি বছর বা ৪ হাজার ৬০৩ বিলিয়ন বছর। পৃথিবীপৃষ্ঠে সবচেয়ে পুরনো পাথর ও উল্কাপিন্ডের বয়স বিজ্ঞানীরা বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা করে দেখেছেন ৪৬০ কোটি বছর , বিজ্ঞানীদের গবেষণা অনুযায়ী পুরো সৌরজগতের সৃষ্টি হয় একই সময়ে সেই হিসেবে সূর্যের বয়সও হচ্ছে একই ৪৬০ কোটি বছর

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক আজ আমরা উপরের আর্টিকেলটি থেকে জানতে পারলাম সূর্যের আয়তন কত  পৃথিবী থেকে সূর্য কত গুন বড় সূর্য থেকে চাঁদের দূরত্ব কত সূর্যের বয়স কত সূর্যের তাপমাত্রা কত আরো ইত্যাদি বিষয়ে বিস্তারিত, আশা করছি আপনি উপরের আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়েছেন এবং এই বিষয়গুলো সম্বন্ধে বিস্তারিতভাবে জানতে পেরেছেন নিয়মিত এরকম তথ্যবহুল আর্টিকেল পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url