পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

  

প্রিয় বন্ধুগণ আপনি জানেন কি পৃথিবী থেকে সূর্য কত গুন বড় এই বিষয়টি সম্পর্কে , যদি না জেনে থাকেন তাহলে সঠিক জায়গায় এসেছেন কারণ আজ আমরা আলোচনা করব পৃথিবী থেকে সূর্য কত গুন বড় চাঁদ পৃথিবী থেকে কত গুন বড় পৃথিবী থেকে তারা কত গুন বড় ইত্যাদি আরো বেশ কিছু বিষয় নিয়ে , সুতরাং আপনি যদি না জেনে থাকেন পৃথিবী থেকে সূর্য কত গুন বড় এই বিষয়গুলো সম্বন্ধে তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন
পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

প্রিয় পাঠক পৃথিবী থেকে সূর্য কত গুন বড় ইত্যাদি বিষয়গুলি অনেকেই আছে আমরা জানিনা চিন্তা করবেন না আজ আমরা আলোচনা করতে চলেছি পৃথিবী থেকে সূর্য কত গুন বড় এটি সহ আরো বেশ কয়েকটি বিষয় নিয়ে , প্রথমেই আপনি সূচিপত্র দেখতে পাবেন না সেখানে আপনার পছন্দের প্রশ্নে ক্লিক করলেই সরাসরি আপনার স্ক্রিনে সেটির উত্তর দেখতে পাবেন ।

পোস্ট সূচিপত্রঃ পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

ভূমিকা

কখনো কি আমরা ভেবে দেখেছি আমরা যেখানে বাস করছি আল্লাহ রাব্বুল আলামীনের এত সুন্দর পৃথিবী টা কত বড় আমাদের মধ্যে অনেকেই জানিনা এই ব্যাপারগুলি সম্বন্ধে , আমরা পৃথিবীপৃষ্ঠ থেকে সূর্য কিংবা চাঁদকে অনেক ছোট আকারে দেখতে পাই , কিন্তু আসলেই সেগুলি কত বড় এগুলো ব্যাপারে আমাদের অনেকেরই সঠিক ধারণা নেই , সেই জন্য আপনাদের জন্য আজকে আমাদের এই আয়োজন।
আজ আমরা জানবো পৃথিবী থেকে সূর্য কত গুন বড় চাঁদ পৃথিবী থেকে কত গুন বড় সূর্য থেকে তারা কত গুন বড় সবচেয়ে বড় তারাত নাম কি ইত্যাদি বিষয়গুলো সম্বন্ধে , আজ আমরা আলোচনা করব পৃথিবী থেকে সূর্য কত গুন বড় বিষয়টি সহ আরো বেশ কিছু বিষয় নিয়ে চলুন দেরি না করে তাহলে জেনে নেওয়া যাক উপরোক্ত বিষয়গুলি সম্বন্ধে বিস্তারিত।

পৃথিবী থেকে সূর্য কত গুন বড়

পৃথিবী থেকে সূর্য কত গুন বড় ধরুন পৃথিবী যদি হয় একটা এক সেন্টিমিটারের মার্বেল তাহলে বৃহস্পতি হচ্ছে ১১ সেন্টিমিটার ব্যাসের একটি ফুটবল, তাহলে আয়তনে পৃথিবীর চেয়ে বৃহস্পতি প্রায় ১৩০০ গুন বড় তাহলে ভাবুন একটি মার্বেল এর তুলনায় একটি ফুটবল হচ্ছে ১৩০০ গুন বড়। তাহলে একটা বৃহস্পতির মধ্যে ১৩০০ টা পৃথিবী ঢুকিয়ে দেয়া যাবে। সূর্যের ব্যাস হচ্ছে ১৩ লক্ষ ৯২ হাজার কিলোমিটার যা একটি পৃথিবীর ব্যাসের ১০৯ গুন বেশি।
সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্ব ১০০ গুণ,ব্যাসার্ধের ক্ষেত্রে যদি বলি পৃথিবী থেকে সূর্যর পরিমাণ ১০৯ গুণ বেশি , ৮৬৪৯৪৮ মাইল হচ্ছে সূর্যের ব্যাস ৭৯২৬ মাইল হচ্ছে পৃথিবীর ব্যাস। পৃথিবী থেকে সূর্য কত গুন বড় আয়তনের দিক দিয়ে সূর্যের মধ্যে ১,৩০০,০০০ পৃথিবী এটে যাবে, সূর্যের ওজন পৃথিবী থেকে প্রায় ৩৩৩,০০০ বেশি। অর্থাৎ পৃথিবী থেকে সূর্য ১৩ লক্ষ গুণ বড়।

চাঁদ পৃথিবী থেকে কত গুন বড়

পৃথিবীর একটি মাত্র প্রাকৃতিক উপগ্রহটি হচ্ছে চাঁদ , এবং পৃথিবী হচ্ছে সৌরজগতের যত গ্রহ আছে সবগুলো গ্রহর মধ্যে পঞ্চম বৃহত্তম স্থানে রয়েছে পৃথিবী , ১২,৭৫৬ কিলোমিটার হচ্ছে পৃথিবীর মোট ব্যাস , অন্যদিকে ৩,৪৭৪ কিলোমিটার হচ্ছে চাঁদের ব্যাস , অতএব ৪ গুণ বড় হচ্ছে পৃথিবী চাঁদ এর তুলনায় , এবং ১৩ লক্ষ গুণ বড় হচ্ছে সূর্য পৃথিবীর চেয়ে ,পৃথিবীর গড় দূরত্ব হচ্ছে ৩৮৪,৪০০ কিলোমিটার বা মাইল এর মাপে হচ্ছে ২৩৮,৮৫৫ মাইল , যা পৃথিবী পৃষ্ঠের মোট ব্যাস আয়তনের প্রায় ৩০ গুন বড় .

চাঁদ যখন পৃথিবীর সবচেয়ে নিকটতম স্থানে থাকে তখন এটির দূরত্ব হয় ৩৬৩, ১০৪ কিলোমিটার, পৃথিবী থেকে যখন চাঁদ দূরতম স্থানে থাকে তখন এটি দূরত্ব ৪০৫,৫০০ কিলোমিটার , পৃথিবীর মোট ব্যাস হচ্ছে ১২,৭৫০ কিলোমিটার এবং চাঁদের ব্যাস হচ্ছে ৩,৪৭০ কিলোমিটার ৩,৬৭ গুণ বেশি , চাঁদের পৃষ্ঠের চেয়ে পৃথিবীপৃষ্ঠ ১৩,৫ এক গুন বড় এর কারণটি হচ্ছে ক্ষেত্রফল ব্যাসের বর্গক্ষেত্রের সাথে পরিবর্তন হয়।

পৃথিবী থেকে তারা কত গুন বড়

পৃথিবী থেকে তারা অনেক গুণ বড় , মহাবিশ্বের সবচেয়ে বড় তারাটি হচ্ছে ভরের দিক দিয়ে R136a1 নামের তারাটি , মহাবিশ্বের সবচেয়ে বড় এই তারকাটি আমাদের মহাবিশ্বের সূর্যের চেয়ে প্রায় ২০০ গুণ বেশি ভারী , পৃথিবী থেকে তারা বড় কেননা তারা হচ্ছে একটি নক্ষত্র , মহাবিশ্বে যেমন সূর্য ও হচ্ছে একটি নক্ষত্র , পৃথিবীর সবচেয়ে কাছের বা নিকটতম তারকাটি হচ্ছে সূর্য পৃথিবী থেকে সূর্য ১৩ লক্ষ গুণ বড় ,
আমাদের মহাবিশ্বে অসংখ্য তারকা রয়েছে যেগুলি সূর্য থেকেও বহু গুণ বড়। মহাবিশ্বের বৃহত্তম তারকা টির নাম হচ্ছে UY scuti , এই তারাটি সূর্য থেকে ১০০০ গুণ বেশি প্রশস্ত । তাহলে ভাবুন পৃথিবী থেকে সূর্য হচ্ছে ১৩ লক্ষ গুণ বড় , UY scuti নামের সর্ব বৃহত্তম এই তারকাটি সূর্যের চেয়ে এক হাজার গুণ বেশি প্রশস্ত , তাহলে আমরা কি জানলাম পৃথিবী থেকে তারা অনেক অনেক গুন বড় ।

সূর্য থেকে পৃথিবীর দূরত্ব কোন তারিখে সবচেয়ে বেশি

সূর্য থেকে পৃথিবীর গড় দূরত্বটি হচ্ছে ১৫ কোটি কিলোমিটার পৃথিবীর সবচেয়ে দূরের অবস্থানকে বলা হয় অপসুর , এবং পৃথিবীর সবচেয়ে নিকটতম অবস্থানকে বলা হয় অনুসুর , জানুয়ারি মাসে সূর্য পৃথিবীর সবচেয়ে নিকটতম স্থানে অবস্থান করে । এবং জুলাই মাসে সূর্য পৃথিবীর সবচেয়ে দূরবর্তী অবস্থানে অবস্থান করে । সূর্যের দূরত্ব পৃথিবী থেকে ১৪৮ পয়েন্ট ৭১ মিলিয়ন কিলোমিটার অথবা ১৪ কোটি .৮৭ লক্ষ্য ১০ হাজার কিলোমিটার
সূর্য থেকে পৃথিবীর সবচেয়ে দূরত্ব তম অবস্থানটিকে অপসুর বলা হয় পৃথিবী সূর্যের চারিদিকে প্রদক্ষিণ এর সময় পৃথিবী ও সূর্যের মধ্যবর্তী সবচেয়ে দূরবর্তী অবস্থান ৪ জুলাই সবচেয়ে বেশি থাকে , তখন সূর্য এবং পৃথিবীর মধ্যে দূরত্বটি দাঁড়ায় ১৫ কোটি ২০ লক্ষ কিলোমিটার । বিজ্ঞান এর ভাষায় সূর্য এবং পৃথিবীর এই দূরবর্তী অবস্থানটিকে অপসুর বলা হয়।

সবচেয়ে বড় তারার নাম কি

মহাবিশ্বের সর্ব বৃহত্তম তারকাটির নাম হচ্ছে ইউ ওয়াই স্কিউটি [UY scuti] , এই তারকাটি আমাদের মহাবিশ্বের সূর্যের চেয়ে ও ১০০০ গুন বেশি প্রশস্ত , সবচেয়ে দূরত্বে থাকা তারাটির ব্যাসার্ধ পরিমাপের জন্য এ ইউ ব্যবহৃত হয় যেটি প্রায় পৃথিবী ও সূর্যের মধ্যে গড় দূরত্ব টি র সমান যেটি হচ্ছে ১৫ কোটি কিলোমিটার ,
মহাবিশ্বের সবচেয়ে বড় তারা টি হচ্ছে ভর বা ওজন এর দিক থেকে R136a1 , সবচেয়ে বড় এই তারাটি সূর্যের থেকে প্রায় ২০০ গুণ বেশি ভারী , কিন্তু এই তারাটি ব্যাসার্ধ এর দিক দিয়ে সূর্যের মাত্র ৩০ গুণ , মহাকাশ বিজ্ঞানীদের হিসাব মতে UY scuti ভরের দিক থেকে সূর্যের মাত্রা ৩০ গুণ হলেও আয়তনে এখন পর্যন্ত সবার বড় .

লেখক এর মতামত

প্রিয় বন্ধুরা আজ আমরা উপরের আর্টিকেলটি থেকে বিস্তারিত জানতে পারলাম পৃথিবী থেকে সূর্য কত গুন বড় , চাঁদ পৃথিবী থেকে কত গুন বড় , সূর্য থেকে তারা কত গুন বড় , সবচেয়ে বড় তারাত নাম কি ইত্যাদি বিষয়গুলো সম্বন্ধে। আপনি যদি এই বিষয়গুলি সম্বন্ধে না জেনে থাকেন তাহলে এক্ষুনি উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলেই আপনার প্রশ্নের কাঙ্খিত উত্তরগুলি পেয়ে যাবেন । এইরকম আরও তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url