পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি

 

পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি আপনি কি এই বিষয়টি সম্বন্ধে জানতে চাচ্ছেন , তাহলে ঠিক জায়গায় এসেছেন পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি আজ জানবো এই বিষয়টি নিয়ে ,আমাদের পৃথিবীতে বড় ছোট মিলিয়ে মোট দেশের সংখ্যা হচ্ছে ১৯৫, ভৌগোলিক অবস্থান এবং আরও বিভিন্ন কারণ সহ দেশগুলো তৈরি হয় , চলুন তাহলে জেনে নেওয়া যাকপৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি এ বিষয় সম্বন্ধে।
পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি


পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি সবাই আমরা এই বিষয়গুলো জানিনা। অনেকগুলো বড় বড় দেশ মহাদেশ ভেঙেচুরে নতুন নতুন বড় ছোট অনেক দেশের উৎপত্তি ঘটে।দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সোভিয়েত ইউনিয়ন ভেঙেচুরে ১৫ টি দেশ নিবন্ধিত হয় বা স্বাধীন হয় এরপর ভিন্ন ভিন্ন দেশের ভিন্ন ভিন্ন প্রদেশ দীপ নিজেদের স্বাধীন দেশ হিসেবে দাবি করলেও আন্তর্জাতিক ভাবে স্বীকৃত পাইনি ।

পোস্ট সূচিপত্রঃ পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি

ভূমিকা

প্রিয় পাঠক আশা করি ভালো আছেন ,আমাদের মধ্যে অনেকেই হয়তোবা জানিনা পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি আমাদের পৃথিবীতে ছোট বড় মিলিয়ে মোট কয়টি দেশ রয়েছে, পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি , পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি এশিয়ার সবচেয়ে সুন্দর দেশ সবচেয়ে ছোট দেশ কোনটি পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি ইত্যাদি সম্পর্কে আবার অনেকেই জানি এগুলো। 

তবে যারা জানিনা তারা কোন টেনশন করবেন না আজ আপনাদের জানাবো উপরক্ত বিষয়গুলো সম্বন্ধে আশা করি শেষ পর্যন্ত আমাদের সঙ্গেই থাকবেন । সর্বপ্রথমেই আপনি সূচিপত্র দেখতে পাবেন এবং সূচিপত্রে আপনার কাঙ্খিত প্রশ্নে ক্লিক করলেই সঙ্গে সঙ্গেই আপনার প্রশ্নের উত্তর স্ক্রিনের সামনে দেখতে পাবেন।
পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি

পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি 

আন্তর্জাতিকভাবে স্বীকৃত আমাদের পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট দেশ টি হচ্ছে ভ্যাটিকান সিটি, পৃথিবীর সবচেয়ে ছোট দেশটি ভ্যাটিকান সিটি ১৯২৯ সালের ১১ই ফেব্রুয়ারি লেটারাং চুক্তি স্বাক্ষরের মাধ্যমে ইতালি থেকে স্বাধীনতা অর্জন করে , টাইবার নদীর পূর্ব অংশ ইতালির রাজধানী রোমের অভ্যন্তরে ভ্যাটিকান সিটি দেশটির অবস্থান । পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম রাষ্ট্র হিসেবে পরিচিত ভ্যাটিকান সিটি আয়তন এবং জনসংখ্যা দুই ক্ষেত্রেই বিশ্বে সবচেয়ে ক্ষুদ্রতম স্বাধীন রাষ্ট্র। 

ওয়ার্ল্ড ডিটেলস ডট কম এর মতে পৃথিবীর মধ্যে সবচেয়ে ছোট দেশ হচ্ছে ভ্যাটিকান সিটি এই ভ্যাটিকান সিটি একটি জাতির অর্থ যা রোম ইতালির মধ্যে অবস্থিত এবং ব্রিটিশ রোমান ক্যাথলিক চাচের বিশ্বব্যাপী সদর দপ্তরের আবাসস্থল হিসাবে পরিচিত এই ভ্যাটিক্যান সিটি।

পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি ,নিম্নে পৃথিবীর সবচেয়ে ছোট পাঁচটি দেশের নাম এবং বর্গমাইল উল্লেখ করা হলো।
  • ভ্যাটিকান সিটি [০,১৯ বর্গমাইল]
  • মোনাকো [০,৭৮ বর্গমাইল]
  • নাউরু [৮,১ বর্গমাইল]
  • টুভালু [১০ বর্গমাইল]
  • সান মারিনো [২৪ বর্গমাইল]

পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ

পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি আপনি জানেন এই প্রশ্নটির উত্তর দেওয়া তুলনা মূলক ভাবে বলা যায় অনেক কঠিন পৃথিবীর প্রত্যেকটা দেশেই প্রকৃতি সংস্কৃতি ও বিভিন্ন ঐতিহ্য ও সবকিছু বৈশিষ্ট্য মিলিয়ে সুন্দর তবে কিছু দেশ আছে এর মধ্যেও প্রাকৃতিক সৌন্দর্যর দিক দিয়ে শীর্ষস্থানে । আজ আপনাদের পৃথিবীর সবচেয়ে সুন্দর পাঁচটি দেশের সম্বন্ধে জানাবো ।

  • সুইজারল্যান্ড

পৃথিবীর বুকে একটুকু স্বর্গ বলা হয় যেই দেশটিকে সেটাই হচ্ছে সুইজারল্যান্ড , আমরা অনেকেই জানি সুইজারল্যান্ড প্রাকৃতিক সৌন্দর্যের মধ্যে অন্যতম সুন্দর দেশ দেশটি পৃথিবী জুড়ে ভ্রমণ পিপাসু মানুষদের কাছে অন্যতম কাঙ্খিত গন্তব্য সুইজারল্যান্ড এর প্রত্যেকটি নিজ নিজ শহরের রয়েছে নিজ নিজ প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা অঞ্চল।  

যেমন জুরিখ , জেনেভা এবং মাসেলের মত সুন্দর শহরগুলি সুইজারল্যান্ডের সংস্কৃতি এবং সৌন্দর্য বহন করে , এছাড়াও পাহাড়ের সুইস রেল ভ্রমণ আপনাকে সর্বোচ্চ চূড়ায় এবং দূরবর্তী পয়েন্টে নিয়ে যেতে পারে , সুইজারল্যান্ডের সংস্কৃতি এবং বৈচিত্র্য ল্যান্ডমার্ক অতিথি পরায়ন খাবার ইত্যাদি যা পর্যটকদের আকর্ষণ করে থাকে

  • নিউজিল্যান্ড

পৃথিবীর সুন্দর পাঁচটি দেশগুলোর মধ্যে নিউজিল্যান্ড অন্যতম , নিউজিল্যান্ডের চারিদিকে সবুজ পাহাড়ের ঘেরা এই দেশটি নিউজিল্যান্ড একটি শান্তির গৃহ দেশ হিসাবে অনেক আগে থেকেই পরিচিত  ,পৃথিবীর সবচেয়ে দর্শনীয় স্থান গুলির মধ্যে নিউজিল্যান্ড নিঃসন্দেহে অন্যতম , নিউজিল্যান্ডে অসংখ্য ক্ষুদ্র ক্ষুদ্র দীপ রয়েছে , নিউজিল্যান্ডের পরিবেশ প্রাকৃতিক সৌন্দর্যের কারণে ভ্রমন পিপাসু দের কাছে অন্যতম সুন্দর একটি রাষ্ট্র।

  • ব্রাজিল

পৃথিবীতে সুন্দরতম দেশগুলোর মধ্যে আরেকটি হচ্ছে ব্রাজিল যেটি দক্ষিণ আমেরিকার সর্ব বৃহৎ দেশ ব্রাজিলের কথা মনে পড়লে সর্বপ্রথম মনে মনে আসে ফুটবলের কথা , তবে ফুটবল ছাড়াও আরো একটি সুন্দর বিষয় সামনে আসে সেটি হচ্ছে ব্রাজিলের জিববৈচিত্র্য ও প্রাকৃতিক পরিবেশের এর সৌন্দর্য দেশটিতে পাহাড় পর্বত উচ্চ ভূমি সমভূমি সহ অনেক কিছু বিদ্যমান ব্রাজিলের উল্লেখযোগ্য বিখ্যাত নদীর মধ্যে রয়েছে আমাজন যা বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম নদী।

  • ফ্রান্স

পৃথিবীর সুন্দর দেশগুলোর মধ্যে ফ্রান্স হচ্ছে অন্যতম , এবং বিশ্বের সবচেয়ে জনপ্রিয় দর্শণীয় স্থানগুলোর মধ্যে একটি হচ্ছে ফ্রান্স , এক জরিপে জানা গেছে প্রতিবছর দেশ টি তে জানা গেছে ৮০ মিলিয়নেরও বেশি ভ্রমণ পিপাসু মানুষ ঘুরতে যায় , আমরা যারা বিভিন্ন দেশ ঘুরতে পছন্দ করি বা ভালোবাসি তাদের জন্য উপযুক্ত একটি দেশ হচ্ছে ফ্রান্স , প্রাকৃতিক সৌন্দর্য ঘেরা ফ্রান্সে দেখার মত অনেক সুন্দর সুন্দর জায়গা রয়েছে , শুধু ফ্রান্সের না পৃথিবীর সবচেয়ে বিখ্যাত এবং সুন্দর শহরটি হচ্ছে প্যারিস শহর , এই প্যারিস শহরে রয়েছে পৃথিবীর বিখ্যাত স্থাপনা আইফেল টাওয়ার।

  • স্পেন

সৌন্দর্য দিক দিয়ে পৃথিবীর আরো একটি অন্যতম দেশ হচ্ছে স্পেন , দেশটিতে এমন অনেক সুন্দর সুন্দর শহর সুন্দর সুন্দর প্রাকৃতিক দৃশ্য এবং জায়গা রয়েছে আপনি ভালবাসবেন স্পেন দেশটি আপনাকে প্রথমে অন্য দেশের মতো মনে হলে ও আপনি দেশটার কিছু অংশ ঘুরে দেখলে আপনার ধারণা পাল্টে যাবে সাংস্কৃতিক এবং প্রাকৃতিক ঐতিহ্য এবং সৌন্দর্য ছাড়াও দেশটিতে রয়েছে বিখ্যাত বিখ্যাত অনেকগুলো স্থাপনা এবং বিখ্যাত সব শহর ।

এশিয়ার সবচেয়ে সুন্দর দেশ কোনটি 

এশিয়ার সবচেয়ে সুন্দর দেশ কোনটি এই বিষয়ে হয়তোবা আমাদের সকলের সঠিক ভাবে জানা নেই তবে জেনে নিন এশিয়ার সবচাইতে সুন্দরতম দেশটি হচ্ছে ইন্দোনেশিয়া। লন্ডন ভিত্তিক একটি ওয়েবসাইটের মতে বিশ্বের সবচেয়ে সুন্দর দেশের তালিকা তে ও পড়ে ইন্দোনেশিয়া ,এশিয়ার সবচেয়ে সুন্দরতম দেশটিতে রয়েছে দ্বীপরাশি ও দেশ টির বিভিন্ন স্থানে ছড়িয়ে থাকা আগ্নেয়গিরি ব্যাপক জনপ্রিয় ভিজিটরদের জন্য, দেশটি তাদের সাংস্কৃতিক ঐতিহ্যের দিক দিয়ে ও অত্যন্ত সমৃদ্ধশালী ।

এশিয়ার সবচেয়ে ছোট দেশ কোনটি 

আমরা অনেকেই জানি এশিয়ার সবচাইতে ছোট দেশটি হচ্ছে মালদ্বীপ এশিয়ার দক্ষিণাঞ্চল দখল করে এবং এটি ভারত মহাসাগরের ২৬ টি অ্যাটল স গঠন করে , এশিয়া মহাদেশের সর্বমোট ৩৯ টি স্বাধীন দেশ রয়েছে , আয়তন অনুসারে এশিয়ার সবচেয়ে ছোট দেশটি হচ্ছে ২৯৮ বর্গকিলোমিটার  , যার জনসংখ্যা প্রায় ৪২ লক্ষ ৭৭ হাজার ৫৬ জন  , ১৯৬৫ সালের ২৬ শে জুলাই দেশটি স্বাধীন হয়। 

পৃথিবীর সবচেয়ে বড় দেশ কোনটি

আয়তনের দিক দিয়ে বিশ্বের সর্ববৃহৎতম দেশ হচ্ছে রাশিয়া দ্বিতীয় বিশ্বযুদ্ধের পূর্বে দেশটির নাম ছিল সোভিয়েত ইউনিয়ন , আয়তনে ইউরোপ মহাদেশের চেয়ে বৃহত্তম দেশ হচ্ছে রাশিয়া , রাশিয়া রয়েছে পৃথিবীর মোট আয়তনের ১১ শতাংশ জায়গা জুরে বর্তমানে রাশিয়ার রাজধানী মস্কো রাশিয়ার সর্বমোট আয়তন হচ্ছে ১৭,০৯৮২৪২ বর্গকিলোমিটার , রাশিয়ায় মোট বসবাস করে মানুষের সংখ্যা 144 মিলিয়ন। 

রাশিয়া তার প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতি ও ঐতিহ্য ও ইতিহাসের জন্য বিখ্যাত , রাশিয়ায় জনসংখ্যার প্রায় 77 পার্সেন্ট মানুষ শহর এবং গ্রাম এ বসবাস করে রাশিয়ার বৃহত্তম শহর হচ্ছে মস্ক, সেন্ট পিটার্সবার্গ , নভ সিভিরসক ইত্যাদি দেশটিতে রয়েছে প্রচুর পরিমাণে খনিজ পদার্থ রাশিয়ায় সারা বছর এ শিত থাকে তাই রাশিয়াকে শীত প্রধান দেশ ও বলা হয় ।

লেখকে এর কথা

প্রিয় পাঠক আজকের আর্টিকেলটিতে জানানোর চেষ্টা করেছি পৃপৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি  পৃথিবীর সবচেয়ে সুন্দর দেশ কোনটি সুন্দর দেশ পৃথিবীর সবচেয়ে বড় দেশ এশিয়ার সবচেয়ে বড় দেশ এশিয়ার সবচেয়ে ছোট দেশ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে আপনি যদি পুরো আর্টিকেলটি পড়ে থাকেন তাহলে উপরের সব বিষয়গুলো সম্পর্কে আপনি বিস্তারিত জানতে পেরেছেন । 

যদি না পরে থাকেন তাহলে মনোযোগ সহকারে সম্পূর্ণ পড়ে নিন আশা করছি আপনার কাঙ্খিত উত্তর গুলো বিস্তারিত ভাবে পেয়ে যাবেন এইরকম আরো তথ্য পেতে আমাদের ওয়েবসাইটি নিয়মিত ভিজিট করুন অনেক ধন্যবাদ ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url