দুপুরে ঘুমালে কি ক্ষতি হয় দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত

 

দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত অনেকেই আছি আমরা ঘুম পাগল, যখন-তখন ঘুমিয়ে যেতে পারে , আপনি কি দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত কি না সেটা জানেন ,এমন অনেক জন আছে আমাদের আশেপাশে দুপুরে খাবার পরে ঘুমিয়ে যাওয়া বা বিছানায় পড়ে একটু গড়াগড়ি করা ইত্যাদি। আজ আমরা জানবো দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত কি না এই বিষয়ে।


দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত এই বিষয়টি সম্পর্কে আমাদের অনেকেরই ধারণা নেই ,কেউ কেউ এই ঘুম টাকে অলসতাও মনে করে অনেক জন মনে করে দুপুরে ঘুমালে মুটিয়ে  যেতে পারে ইত্যাদি আরো অনেক ধারণা আছে দুপুরে ঘুমানো নিয়ে আমাদের মধ্যে । চলুন আজকে সেই বিষয়েই আলোচনা করা যাক বিস্তারিত ভাবে।

পোস্ট সূচিপত্রঃদুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত

ভূমিকা

চিকিৎসা বিজ্ঞানের মতে ঘুম অত্যন্ত জরুরী একটা জিনিস যা আমাদের শরীর মন দুটোই ভালো রাখে সুস্থ রাখে ঘুম শরীরের জন্য অত্যন্ত প্রয়োজনীয় একটা জিনিস । কিন্তু দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত কিনা এই বিষয়টা জানাও জরুরী। আমরা সবাই ঘুমকে ভালবাসি অনেকে দুপুরে খাওয়ার পর বিছানায় কিছুটা ঘুমিয়ে নেন যাকে আমরা অনেক সময় আদর করে ও বলি ভাত ঘুম 

দুপুরে ঘুমানো আমাদের সমাজে যদিও কিছুটা এটাকে আলসেমি মনে করা হয় তবে দুপুরে খাওয়ার পরে ১৫ থেকে ২০ মিনিট এর একটু ঘুম এর অনেক উপকারিতা ও রয়েছে, চলুন আজ আমরা জানবো দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত কি না এসব বিষয়ে বিস্তারিত। আপনি সর্ব প্রথমেই সূচিপত্র পাবেন এবং সূচিপত্রে আপনার পছন্দের প্রশ্নে ক্লিক করলেই আপনার কাঙ্খিত উত্তর গুলো পেয়ে যাবেন।

দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত

দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়

দুপুরে খাওয়ার পরে একটু ঘুমিয়ে নেওয়া বাঙালিদের খুব প্রিয় একটি অভ্যাস দুপুরে খাওয়ার পর একটু বিছানায় ঘুমিয়ে নেওয়ার লোভ সামলানো খুবই দুষ্কর সেটা শীত হোক বা গ্রীষ্ম হোক বা যেকোনো সময় । আপনি জানেন কি বিশেষজ্ঞদের মতে দুপুরে ঘুমালে কি ক্ষতি হয় সেটা হল দুপুরে খাওয়ার পর ঘুমানোর অভ্যাস এর কারণে নিজের অজান্তেই আপনার শরীরে নানান রোগ বাসা বাঁধছে , দুপুরে ঘুমালে মস্তিষ্কের এবং হজম শক্তির ও ক্ষতি হতে পারে ।

চিকিৎসা বিজ্ঞানের মতে সারা দিনে একজন সুস্থ ব্যক্তির .৬ থেকে ৮ ঘণ্টা ঘুম অত্যন্ত প্রয়োজন কিন্তু অবশ্যই সেটা দিনের বেলা নয় রাতে কারণ সারা দিনের ক্লান্তির পর রাত্রের বেলা আমাদের শরীরে পরিশ্রম কম হয় সেই সময় আমাদের মস্তিষ্ক এবং হার্ট একটু বিশ্রাম এ থাকে । তাই রাত্রের বেলার ঘুমটা আমাদের সুস্থ শরীরের জন্য অত্যন্ত জরুরী ।
 
বিশেষজ্ঞদের মতে দুপুরে খাওয়ার পর ঘুমানো একেবারেই উচিত নয় দুপুরে ঘুমালে আপনার কফ সমস্যা হতে পারে আর কফ সমস্যা থেকে আপনার গ্যাসের সমস্যা হতে পারে গ্যাস থেকে আপনার মাথা ব্যথা ও হতে পারে ।

দুপুরে খাওয়ার পর কি ঘুমানো উচিত

চিকিৎসা বিজ্ঞানের মতে এবং প্রাচীন কিছু আয়ুর্বেদ শাস্ত্র অনুযায়ী মোটেই স্বাস্থ্যকর অভ্যাস এর মধ্যে পড়ে না দুপুরে খাওয়ার পর ঘুমানো খাবার খাওয়ার পর ঘুমালে শরীরের নানান রকম সমস্যা বাসা বাঁধতে পারে কিছু আয়ুর্বেদ বিশেষজ্ঞদের মতে । দুপুরে ঘুমালে কারো কারো মাথাব্যথা মাথা ভারী হয়ে যাওয়া পেটের নানা সমস্যা গ্যাস্ট্রিকের সমস্যা শরীর ফুলে যাওয়া ইত্যাদির মত আরো অনেক রোগ আমাদের শরীরে আমাদের অজান্তেই বাসা বাঁধে ।

আবার বিশেষজ্ঞরা এটাও বলেছেন যে দুপুরে খাওয়ার পর ঘুমানো কিছু কিছু মানুষের জন্য উপকারী ও হয় । বিশেষ করে যিনারা অত্যধিক পরিমাণে পরিশ্রম করে থাকেন তারা দুপুরের খাবার পড়ে একটু ঘুমানো তাদের জন্য উপকারী হবে । আবার কিছুক্ষণের জন্য আপনি ঘুমিয়ে নিতে পারেন যদি আপনার খুব দুর্বল লাগে বা শরীর খারাপ হয় তাহলে তবে সেই ঘুমটি হতে হবে ১৫ থেকে ২০ মিনিট সর্বোচ্চ ।
আবার বৃদ্ধ মানুষরা এবং শারীরিকভাবে দুর্বল যেই মানুষগুলো আছেন তারা ও দিনের বেলা বা দুপুরে খাওয়ার পর কিছুক্ষণ ঘুমিয়ে নিতে পারেন তাতে তাদের শরীরের জন্য উপকার হবে । আমাদের মধ্যে যাদের শরীর এর ওজন বেশি ফাস্টফুড বা তৈলাক্ত জিনিস খাওয়ার অভ্যাস বেশি রয়েছে তারা ভুলেও দুপুরের ঘুমাবে না। বিশেষজ্ঞদের মতে আপনারা যারা দুপুরে ঘুমাবেন তারা দুপুরে খাবার খাওয়ার অত্যন্ত 30 মিনিট পর ঘুমাবেন খাওয়ার পরপর ই ঘুমানো টা শরীরের পক্ষে ক্ষতিকর । 

একজন বিশেষজ্ঞ এর মতে দুপুরে খাবার খাওয়ার পর ১ ঘন্টা থেকে ১ ঘন্টা 15 মিনিট সর্বোচ্চ ঘুমাতে পারেন তবে সেই ঘুমটা অবশ্যই খাওয়ার পরপরই নয় , দুপুরে খাবার খাওয়ার পর থেকে ঘুমানোর সর্বনিম্ন ৩০ মিনিট হতে হবে এই সময়ের মধ্যে আপনি দশ পনের মিনিট হাটাহাটি করে নিতে পারেন এটা আপনাকে আপনার খাবার হজম করতে সাহায্য করবে।

দুপুরে ঘুমালে কি মোটা হয়

বড়রা বলেন বা আমাদের সমাজে একটি প্রচলিত কথা আছে দুপুরে ঘুমালে আপনি মোটা হয়ে যাবেন আসলে বিষয়টা তেমন না দুপুরে খাবার খাওয়ার পরেই আপনি যদি বিছানায় ঘুমোতে চলে যান এবং আপনি সারাদিন অতটা পরিশ্রম করেন না তবে আপনার ওজন বাড়ার সম্ভাবনা আছে , এবং খাবার পর পরই যদি ঘুমোতে চলে যান তাহলে আপনার শরীরের নানান ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে সেটা দুপুরের খাবার হোক রাত্রের হোক বা সকালের । 

বিশেষজ্ঞদের মতে ঘুমের সঙ্গে ওজন বাড়ার সরাসরি কোন সম্পর্ক নেই কিন্তু হ্যাঁ কিছু কিছু ক্ষেত্রে ওজন বাড়ার সম্ভাবনা আছে ঘুমানোর জন্য আপনি যদি অলস হন কাজ না করেন বাসায় সবসময় বসে থাকেন এবং বেশি বেশি ঘুমান তাহলে আপনার ওজন বাড়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে। আর আপনি যদি পরিশ্রমী হন সারাদিন কঠোর পরিশ্রম করা লাগে অনেক ঘাম ঝরানো লাগে আপনাকে তাহলে দুপুরে এক থেকে দেড় ঘন্টা আপনার জন্য অত্যন্ত উপকারী। 

ঘুমানোর পর বা ঘুমানোর সময় আমাদের শরীরে কম ক্যালোরি ক্ষয় করে আর খাওয়ার পরপর ঘুমালে প্রয়োজনের চাইতে অনেক কম ক্যালোরি শরীর ক্ষয় করে যা থেকে আমাদের শরীরের ওজন বেড়ে যায় ভাই দুপুরে যারা ঘুমাবেন তারা কমপক্ষে খাওয়ার আধা ঘন্টা পর ঘুমানোর চেষ্টা করবেন সেটা সর্বোচ্চ এক থেকে দেড় ঘন্টা।

দুপুরে ঘুমানোর উপকারিতা

আমরা অনেকেই আছি দুপুরে খাওয়ার পর কিছুটা ঘুমিয়ে নেওয়া চেষ্টা করি দুপুরে ঘুমানো কে অনেকটা আলসেমিক ধরা হয় কিন্তু ২০ থেকে ৩০ মিনিটের ঘুম আপনার জন্য উপকারীতা ও রয়েছে দুপুরে খাওয়ার পর ঘুমানোতে অনেক উপকার রয়েছে উপরে খাওয়ার পর অন্তত ৩০ মিনিট পর আপনি 15 থেকে 30 মিনিট ঘুমানোর ফলে আপনার স্মৃতিশক্তি এবং সৃষ্টিশীলতা বাড়ে এতে আপনার শরীরে একটি ফুরফুরে ভাব আসে মানসিক চাপ দুশ্চিন্তা হতে মুক্তি দেয় ।
কিছু গবেষকের মতে ৫৫ থেকে ৬০ বছরের উপরে মানুষদের শরীরের জন্য দুপুরে খাওয়ার পর মিনিমাম ২ ঘন্টা ঘুম খুবই প্রয়োজনীয়, ঘুমানোর আরো উপকারিতা হচ্ছে আপনার মস্তিষ্ক রেফারেন্স করে দুপুরের ঘুম ক্লান্তি ভাব দূর করে মানসিক স্বাস্থ্য ভালো রাখে তবে দুপুরে ১-৩০ ঘন্টা থেকে ২ ঘন্টার বেশি ঘুমানো উচিত নয় বিশেষজ্ঞদের মতে দুপুরের খাবার পর ব্যস্ততার কারণে ঘুমোতে না পারলেও দিনের বাকি কোন সময় অন্তত রিফ্রেশের জন্য ঘুমিয়ে নেওয়ার প্রয়োজন আছে।

দুপুরে ঘুমানোর অপকারিতা

দুপুরে খাবার খাওয়ার পর ঘুমানোর ব্যাপারে বিভিন্ন বিশেষজ্ঞের বিভিন্ন রকম মত রয়েছে তবে খাওয়ার পর ঘুমানোর উপকারের পাশাপাশি বেশ কিছু ক্ষতি হওয়ার সম্ভাবনা ও রয়েছে দিনের বেলায় আমাদের শরীরে পরিশ্রম বেশি হয় তাই সেই সময় শরীরের প্রত্যেকটি অঙ্গ-প্রত্যঙ্গ দ্রুত কাজ করে এই সময় বা দুপুর বেলা ঘুমানো শরীরে পক্ষে ক্ষতি হতে পারে । 

চিকিৎসকদের মতে দুপুর বেলা খাবার পর আমাদের পেটের পরিপাকতন্ত্রের কার্য কলাপ অনেক গুণ বেড়ে যায় তাই দুপুর বেলা খাওয়ার পর ঘুমালে ঠিকমতো নড়াচড়া করতে পারেনা পেটের পাকিস্থলি, সেই থেকে আমাদের পেটে গ্যাস এবং হজমের সমস্যা হয়।। এ ছাড়াও দুপুরে খাবার পর ঘুমালে শরীরের মেদ জমা বা মোটা হওয়ার সম্ভাবনা ও রয়েছে আর মোটা হওয়ার কারণে হার্টের  সমস্যা হওয়ারও সম্ভাবনা রয়েছে হ্যাঁ আপনি দুপুরে খাওয়ার পরে ঘুমাতে পারেন এটা খাবার খাওয়ার অন্ততপক্ষে ৩০ মিনিট এবং ঘুমটি ২০ থেকে ৩০ মিনিটের ।

দুপুরে খাওয়ার পর ঘুমানো সুন্নত

দুপুরে খাওয়ার পর ঘুমানো কে আমরা অনেকেই অলসতা মনে করি খুব বেশি ক্লান্ত হলে বা পরিশ্রম করলে দুপুরে ঘুমাতে হয় এমনটাই মনে করে অনেকেই ।

গবেষক দের মতে ৬০ কিংবা আশে পাশের বয়সি মানুষদের জন্য দুপুরে খাওয়ার পর অন্ততপক্ষে দুই ঘন্টা ঘুম তাদের শরীরের জন্য খুবই উপকারী।  তবে দুপুরে খাওয়ার পর ঘুমানো সুন্নত এই কথাটি ঠিক নয় দুপুরের আগে মহানবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কিছুক্ষন বিশ্রাম নিতেন দুপুরে যখন রোদ প্রখর হয়ে যেত তখন এটাকে কাইরুলা বলা হয়।

লেখকের শেষ কথা

প্রিয় পাঠক গন আজ আমরা উপরের সম্পন্ন আর্টিকেলটিতে দুপুরে ঘুমালে কি ক্ষতি হয়  দুপুরে খাওয়ার পর ঘুমানো উচিত কিনা দুপুরে ঘুমানোর উপকারিতা দুপুরে ঘুমানোর অপকারিতা করে ঘুমালে কি ক্ষতি হয় ইত্যাদি বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

আশা করছি আপনি উপরের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে আপনি এইসব প্রশ্নগুলোর উত্তর খুব সহজেই পেয়ে গেছেন আর যদি না পড়ে থাকেন তাহলে দেরি না করে পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে নিন। এবং এরকম আরো তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url