চোখের স্বাভাবিক দৃষ্টি কত মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার

 

প্রিয় পাঠক আপনি কি চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার এই বিষয়টি সম্বন্ধে বিস্তারিত জানতে চাচ্ছেন, আমরা আজকের পোস্টটিতে চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার এই বিষয়ে আলোচনা করব। সুতরাং আপনি যদি জেনে না থাকেন চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার এই বিষয়ে তাহলে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন।

চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার

প্রিয় পাঠক চোখ অনেক সেনসিটিভ একটা অংশ আমাদের শরীরের, চোখ নিয়ে অনেক সময় অনেক রকম কৌতূহল হয়ে থাকে আমাদের মধ্যে , আজ আমরা আলোচনা করব চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার এই সম্বন্ধে।

পোস্ট সূচিপত্রঃ চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার

ভূমিকা

আমাদের শরীরের অনেক স্পর্শকাতর একটি অংশ চোখ এর সঠিকভাবে পরিচর্যা করা দরকার আমাদের সকলেরই আজ আমরা পোস্টটিতে আলোচনা করেছি চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার চোখের দৃষ্টি ৬/৬ করার উপায় মানুষের চোখের ন্যূনতম দূরত্ব কত চোখের পাওয়ার কেন কমে ইত্যাদি বিষয়গুলো নিয়ে।

আপনি যদি উপরোক্ত বিষয়গুলো জানতে চান তাহলে প্রথমেই পাবেন সূচিপত্র সেইখানে অনেকগুলো প্রশ্ন গুলোর মধ্যে আপনি যে প্রশ্নের উত্তরটি চান সেই প্রশ্নে ক্লিক করলেই সরাসরি আপনার স্ক্রিনে আপনার কাঙ্খিত প্রশ্নের কাঙ্খিত উত্তরটি দেখতে পাবেন না।

চোখের স্বাভাবিক পাওয়ার কত

চিকিৎসা বিজ্ঞান মতে চোখের স্বাভাবিক পাওয়ার  প্লাস ০.২৫ বলা হয়, এই পাওয়ারের উপরে গেলে আপনাকে চশমা ব্যবহার করতে হবে, একজন মানুষ স্বাভাবিক অবস্থায় ত্রুটি বিহীন চোখ এ সর্বনিম্ন ২৫ সেন্টিমিটার দূরত্ব পর্যন্ত স্পষ্ট দেখতে পারে।

আরো পড়ুনঃ নাকের পলিপাস কি নাকের পলিপাস কি কারনে হয়

আপনি জানলে অবাক হবেন মানুষের চোখে ৫৭৬ মেগাপিক্সেলের সমান ক্যামেরার ক্ষমতা থাকে, এবং আমরা এই চোখ দিয়ে এক কোটিরও বেশি ভিন্ন ভিন্ন রং দেখতে পাই। মানুষের চোখে রয়েছে ৫০ লক্ষ গুণ রিসিভটর।

মানুষের চোখে ১০ কোটি বা ১০০ মিলিয়ন রোড থাকে, যা মনোট্রম কনট্রাস্ট সনাক্ত করে থাকে। একটি সুস্থ মানুষের চোখে প্লাস 60D পাওয়ার থাকে, যার মধ্যে কর্নিয়াতে প্লাস 40D এবং লেন্স এ প্লাস 20D পাওয়ার থাকে।

মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার

মানুষের চোখ অনেক দূরের বস্তু দেখতে পাই, কিন্তু আমরা কতদূর দেখতে পারি তা বস্তুর উজ্জ্বলতা আবহাওয়া এবং চোখের ক্ষমতার উপরে নির্ভর করে। একজন স্বাভাবিক মানুষের চোখ বা ত্রুটিহীন চোখ ৩০ মাইল বা ৪৮ কিলোমিটার দূর থেকে একটি মোমবাতির শিখা দেখতে পারে। একজন ব্যক্তি খালি চোখে দিনের বেলায় প্রায় তিন থেকে চার মাইল পর্যন্ত দেখতে পাই, এর চেয়ে দূরের বস্তুগুলি এত ছোট এবং ঝাপসা হয়ে যায় যে মানুষের চোখ তা শনাক্ত করতে পারে না।

খালি চোখে বলা যায় আমরা মোটামুটি অসীম দূরত্ব দেখতে পাই, একজন মানুষ স্বাভাবিক অবস্থায় ত্রুটি বিহীন চোখে সর্বনিম্ন ২৫ সেন্টিমিটার দূরত্ব পর্যন্ত স্পষ্ট দেখতে পারে।

 পৃথিবীপৃষ্ঠে দাঁড়িয়ে সামনের দিকে তাকালে ১৫ থেকে ১৬ কিলোমিটারের বেশি দূরে দেখা যাবে না, কারণ আলোর সরল পথে চলে, পৃথিবী গোলাকার বলে বা পৃথিবীপৃষ্ঠ বাঁকা বলে ১৫-১৬ কিলোমিটারের বেশি দূরত্বের বস্তু আমরা দেখতে পাই না।

আরো পড়ুন: পুদিনা পাতার উপকারিতা সম্বন্ধে বিস্তারিত জানুন

চোখের দৃষ্টি ৬/৬ করার উপায়

চিকিৎসা বিজ্ঞানের ভাষায় এই বক্সটির নাম স্নেলেন্স চার্ট। প্রথমে রোগীর ডি এর মান ৬ মিটার রেখে পরীক্ষা করা হয়, কিন্তু রোগী যদি সবচেয়ে বড় ৬ মিটার দূর থেকে পড়তে না পারে অর্থাৎ তার ভিজুয়াল একুইটি যদি ৬/৬০ এর থেকেও কম হয় তখন তাকে এক মিটার কাছে নিয়ে এসে পরীক্ষা করা হয়,
বর্তমান সময়ে অধিকাংশ মানুষের চোখের সমস্যা হওয়ার পিছনে ভিটামিন এ এর অভাব রয়েছে। তবে ভিটামিন এ ছাড়াও ভিটামিন ১২ এর অভাবেও অনেক মানুষের চোখের সমস্যা হয়। আপনি ভিটামিন এ এবং ভিটামিন ১২ জাতীয় খাবার বেশি বেশি খেলে আপনার চোখের দৃষ্টি ৬/৬ এ ফিরে আসবে।

 দৈনন্দিন খাবারের তালিকায় চোখের দৃষ্টি বাড়ানোর জন্য আপনি খেতে পারেন কচু শাক, মিষ্টি কুমড়া , পেঁপে , কাঁঠাল , লাউশাক , মিষ্টি আলু  ,ডিম  ,ইত্যাদি।

মানুষের চোখের নূন্যতম দূরত্ব কত

মানুষের সুস্থ চোখের স্পষ্ট দর্ষণের ন্যূনতম দূরত্ব হলো 0.25 মিটার। যে কোন বস্তুকে চোখের যত নিকটে আনা যায় বস্তুটি তত স্পষ্ট দেখা যায়, কিন্তু কাছে আনতে আনতে বস্তুটি এমন একটা দূরত্ব আসে যখন বস্তুটি খুব স্পষ্ট দেখা যায় না।

যে ন্যূনতম দূর পর্যন্ত চোখ বিনা কষ্টে স্পষ্ট দেখতে পাই তাকে  ন্যূনতম দূরত্ব বলে।

আরো পড়ুনঃ মুখের ঘা কেন হয় মুখের ঘা দূর করার ঘরোয়া উপায়

সাধারণত চোখের নিকটবর্তী দূরত্বকে স্বতন্ত্র দৃষ্টির ন্যূনতম দূরত্ব বলা হয়। একটি সাধারণ চোখের জন্য নূন্যতম দূরত্বের মান হল D=25 সেন্টিমিটার। যদি আমরা সেন্টিমিটারকে মিলিমিটারে রূপান্তরিত করি ,তাহলে আমরা দৃষ্টি সর্বনিম্ন দূরত্ব ২৫০ মিলিমিটার দেখতে পাবো।

চোখের পাওয়ার কেন কমে

কখনো নিজের অজান্তে, অথবা কখনো কিছু অভ্যাসের কারণে চোখের জ্যোতি বা দৃষ্টিশক্তি কমে যায়। বর্তমান সময়ে আমরা সোশ্যাল মিডিয়া বা ইলেকট্রনিক গেজেট নিয়ে বেশিরভাগ সময় পার করি। যা কিনা চোখের দৃষ্টি শক্তি কমানোর জন্য অন্যতম কারন। বিশেষ করে রাত্রে আলো নিভিয়ে চোখের কাছে মোবাইল রেখে ঘন্টার পর ঘন্টা আমরা দেখতে থাকি বা চ্যাট করি সেটা ও চোখের দৃষ্টি শক্তি কমার বড় একটি কারণ ।

আরো পড়ুনঃ মাথা ব্যথার কারণ মাথা ব্যথা কমানোর ঘরোয়া উপায়

ধূমপান আসক্তি চোখের জন্য ক্ষতিকর, সিগারেটের ধোঁয়া ক্যাটারাক্ট তো বটেই বয়স জনিত ম্যাকুলার ডিজেনরেশানকে ও  ত্বরান্বিত করে।  চিকিৎসা বিজ্ঞান দৃষ্টি শক্তি কম হওয়ার অন্যতম কারণ হিসেবে ধূমপানকে সনাক্ত করেছে। 

অল্প বয়সে যাদের দৃষ্টিশক্তি কমে যায়, এর প্রধান কারণ হলো  মাইনাস পাওয়ার বা প্লাস পাওয়ার।  বয়স যখন ৪০ বছর হয় তখন কাছে কম দেখেন এটি হলো প্রেস বায়োপিয়া , এটিকে বলা হয় বয়স জনিত পরিবর্তন।

লেখক এর মতামত

প্রিয় বন্ধুগণ আজ আমরা উপরের আর্টিকেলটি থেকে জানতে পারলাম চোখের স্বাভাবিক দৃষ্টি কত  মানুষের চোখের দৃষ্টিসীমা কত কিলোমিটার আরো ইত্যাদি অনেকগুলো বিষয় সম্বন্ধে আর আপনি যদি বিষয়গুলো সম্বন্ধে না জেনে থাকেন তাহলে এক্ষুনি আমাদের উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি আপনার প্রশ্নের কাঙ্ক্ষিত উত্তরটি খুব সহজেই পেয়ে যাবেন নিয়মিত এরকম পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করতে থাকুন ধন্যবাদ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url