অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম জন্ম নিবন্ধন ফি কত টাকা

 

প্রিয় পাঠক অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা এই বিষয়ে বিস্তারিত জানতে চান, তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন আজকের পোস্টটিতে আমরা বিস্তারিত আলোচনা করব অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা এই বিষয়ে সুতরাং আপনি যদি  অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা এই বিষয়ে না জেনে থাকেন তাহলে পুরো পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন।
অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা
জন্ম নিবন্ধন হলো একজন মানুষের জন্য প্রথম রাষ্ট্রীয় স্বীকৃতি। তাইঅনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা এ বিষয়গুলো জানার অত্যন্ত জরুরী। ভূমিষ্ঠ হওয়ার ৪৫ দিনের মধ্যে জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক,  চলুন তাহলে জেনে নেওয়া যাক অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা সেই ব্যাপারে বিস্তারিত। 

পোস্ট সূচীপত্রঃ অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা

প্রিয় পাঠক আজ আমরা বিস্তারিত আলোচনা করতে চলেছি অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা এই বিষয়গুলো সম্বন্ধে আপনি যদি বিষয়গুলো সম্বন্ধে না জানেন তাহলে আজকের এই পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি আপনার কাঙ্খিত উত্তরগুলি পেয়ে যাবেন। 

সর্বপ্রথম আপনি সূচিপত্র দেখতে পাবেন সূচিপত্রে দেয়া প্রশ্ন গুলোর মধ্যে আপনি যে যেটির উত্তর জানতে চাচ্ছেন সেখানে ক্লিক করলেই আপনার স্ক্রিনে সরাসরি উত্তরটি চলে আসবে। এবং আপনি আপনার কাঙ্খিত উত্তরটি সর্বপ্রথম পেয়ে যাবেন।
অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা

অনলাইনে জন্ম নিবন্ধন এর জন্য কি কি প্রয়োজন

অনলাইনে জন্ম নিবন্ধনের আবেদন করার জন্য নিচের প্রক্রিয়াগুলি অনুসরণ করুন।
  • আবেদনকারীর পরিচিতি ও জন্মস্থানের ঠিকানা
অনলাইনে আবেদনের জন্য প্রথমে আপনার কম্পিউটার বা মোবাইল ডিভাইস থেকে https://bdris.gov.bd/এই লিংকে ভিজিট করুন, এরপর আপনি কোন ঠিকানায় জন্ম নিবন্ধন করাতে চান সেই অপশনটি বাছাই করুন, অর্থাৎ যে ইউনিয়ন পরিষদ, পৌরসভা বা সিটি কর্পোরেশন থেকে জন্ম নিবন্ধন করতে চান সেটি আবেদনকারী শিশু বা ব্যক্তির কোন ঠিকানা তা এখানে নির্বাচন করে পরবর্তী বাটনে ক্লিক করুন।

এরপর নামের দুইটি অংশ থাকলে প্রথম অংশটি নামের প্রথম অংশের ঘরে লিখবেন ও দ্বিতীয় অংশটি নামের শেষের অংশে লিখবেন, যদি নামের তিনটি অংশ থাকে প্রথম দুইটি অংশ নামের প্রথম অংশ লিখবেন এবং শেষ অংশটি নামের শেষের ঘরে লিখবেন, একইভাবে ইংরেজি ও পূরণ করবেন এছাড়া বাকি তথ্যগুলি সঠিকভাবে পূরণ করুন এবং ডান পাশের পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • আবেদনকারীর পিতা ও মাতার তথ্য
এই প্রক্রিয়ায় আবেদনকারী শিশু বা ব্যক্তির পিতা ও মাতার অনলাইন বা ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর ও জাতীয়তা নিতে হবে, এখানে পিতা-মাতা ডিজিটাল জন্ম নিবন্ধন নম্বর লেখার পর অটোমেটিক ভাবে নাম সমূহ আসবে যা আপনাকে নতুন করে বসানো লাগবেনা।


তার আগে অবশ্যই আবেদনকারীর পিতা-মাতার জন্ম নিবন্ধনটি ডিজিটাল বা অনলাইন কিনা তা অবশ্যই যাচাই করে নিতে হবে, আবেদনকারীর পিতা মাতার জন্ম নিবন্ধন যদি অনলাইন না থাকে তাহলে শিশুর জন্ম নিবন্ধন আবেদন করা যাবে না।
  • আবেদনকারীর স্থায়ী ও বর্তমান ঠিকানা
এই প্রক্রিয়ায় আপনাকে বর্তমান ও স্থায়ী স্থায়ী ঠিকানা তথ্য গুলো বসাতে হবে, স্থায়ী ঠিকানার ক্ষেত্রে জন্মস্থান ও স্থায়ী ঠিকানা একই হলে চেক বাক্সে টিক দিন , এবং বর্তমান ঠিকানার ক্ষেত্রে ও স্থায়ী ঠিকানা ও বর্তমান ঠিকানা একই হলে চেক বক্সে টিক দিন, তা না হলে ঠিকানা গুলো নির্বাচন করে দিন এবং গ্রামবাসা ও সড়ক নাম্বার ইত্যাদি লিখে দিন, তারপর পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • আবেদনকারীর সম্পর্কে তথ্য
এই প্রক্রিয়ায় আবেদনকারীর তথ্য দেওয়া লাগবে সাধারণত একটি শিশুর জন্ম নিবন্ধনের জন্য দায়ী ব্যক্তি হচ্ছেন পিতা মাতা, এবং পিতা মাতাই হচ্ছেন আইনগত অভিভাবক তাই বেশিরভাগ ক্ষেত্রে শিশুর জন্ম নিবন্ধনের আবেদন শিশুর মা বাবাই করে থাকেন। তাছাড়াও আপনি নিজেও নিজের জন্ম নিবন্ধনের জন্য অনলাইনে আবেদন করতে পারবেন নিজে আবেদন করলেন নিজ সিলেক্ট করুন অথবা পিতা-মাতা সিলেক্ট করুন, এরপর ডানদিকের বাটনে ক্লিক করুন ও আবেদনটি সম্পূর্ণ করুন।
  • জন্ম নিবন্ধন এর জন্য আবেদন করা ফরমটি প্রিন্ট করবেন যেভাবে
 সফলভাবে জন্ম নিবন্ধন অনলাইন ফ্রম টি সাবমিট হলে আপনি নিবন্ধন ফরমটি প্রিন্ট করার অপশন দেখতে পাবেন, অনলাইনে জন্ম নিবন্ধন ফরমটি প্রিন্ট করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ পৌরসভা সিটি কর্পোরেশন অফিসে জমা দিন।

পুরাতন জন্ম নিবন্ধন অনলাইন করার নিয়ম

প্রথমে আপনাকে https://bdris.gov.bd/অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে , এরপর প্রথম বাক্সে আপনার পুরাতন বা হাতে লেখা জন্ম নিবন্ধন নম্বর ১৬ সংখ্যার হয়ে থাকে তাহলে আপনি ১৬ সংখ্যার নম্বরটি ১৭ সংখ্যা করুন, এরপর আপনার জন্ম নিবন্ধন দিয়ে যাচাই করে দেখুন অনলাইনে আছে কিনা।
যদি অনলাইনে থাকে তাহলে শুধুমাত্র ইংরেজি নাম ও ঠিকানা যুক্ত করার আবেদন করুন যদি আপনার তথ্যসমূহ বাংলা ও ইংরেজি দুটি ভাষাতেই থাকে তাহলে আর কিছু করার প্রয়োজন নেই , আপনার নিবন্ধনটি তাহলে ইতিমধ্যে অনলাইন করা আছে, তবে যদি আপনার জন্ম সনদে কোন ভুল থাকে তাহলে আপনি সংশোধন করার জন্য আবেদন করতে পারেন।

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

অনলাইনে আপনার জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করতে হলে প্রথমে চেক করে নিন আপনার জন্ম নিবন্ধন নম্বরটি ১৭ ডিজিটের কিনা, পরবর্তী ধাপে আবেদনের তথ্যসমূহ বাংলার পাশাপাশি ইংরেজিতে দিতে হবে এবং আবেদন পত্রটি সাবমিট করতে হবে।
  • প্রথমে আপনাকে  https://bdris.gov.bd/এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে এখান থেকে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন মেনুতে ক্লিক করতে হবে।
  • প্রথম বক্সে আপনার ১৭ ডিজিট এর নিবন্ধন নম্বর লিখুন ও জন্ম তারিখ সিলেক্ট করুন তারপর অনুসন্ধান বাটনে ক্লিক করে আপনার নিবন্ধন তথ্য খুঁজুন অনুসন্ধান বাটন বা সার্চ বাটনে ক্লিক করার পর আপনার নিবন্ধন এন্ট্রি টি দেখতে পাবেন এরপর নির্বাচন বাটনে ক্লিক করুন এবং কনফার্ম করুন।
  • এই প্রক্রিয়ায় আপনাকে নিবন্ধন কার্যালয় বাছাই করতে হবে, এখানে আপনার দেশ বিভাগ জেলা সিটি কর্পোরেশন বা উপজেলা সিলেক্ট করে আপনি যে পৌরসভা বা সিটি কর্পোরেশন পরীক্ষা নিবন্ধন করেছিলেন তা বাছাই করুন।
  • এর পরের বক্সে শুধুমাত্র ইংরেজি তথ্যগুলো একটি একটি করে সিলেক্ট করে নতুনভাবে ইংরেজিতে লিখুন, এবার সংশোধনের কারণ ভুল ভাবে লিপিবদ্ধ হয়েছে এটি সিলেক্ট করুন।
  • এরপর জন্ম নিবন্ধনের ঠিকানা সমূহ যেমন জন্মস্থানের ঠিকানা বর্তমান ঠিকানা ও স্থায়ী ঠিকানা ইংরেজিতে লিখুন।
  • সব শেষ  ইংরেজি তথ্য যুক্ত করার জন্য যিনি আবেদন করছেন তার বিস্তারিত তথ্য গুলো পূরণ করতে হবে সবশেষ ফি আদায় অপশনটি যেভাবে আছে সেভাবে রেখে সাবমিট বাটনে ক্লিক করে আবেদনটি সম্পন্ন করুন, এরপর আবেদন ফরমটি নিয়ে নির্ধারিত তারিখের আগেই আপনার বাছাইকৃত ইউনিয়ন বা সিটি কর্পোরেশন অফিসে যোগাযোগ করুন।

অনলাইন এ কিভাবে জন্ম নিবন্ধন যাচাই করবেন

বর্তমানে আমাদের জীবনে চলার পথে বিভিন্ন ক্ষেত্রে জন্ম নিবন্ধন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট, জন্ম নিবন্ধন যাচাই করার মাধ্যমে খুব সহজে জেনে নেওয়া যাই এটি আসল কিনা বা এটি অনলাইন করা কিনা তবে এটি যাচাই করার জন্য খুব বেশি তথ্যের প্রয়োজন হয় না, প্রথমে আপনিhttps://bdris.gov.bd এই ওয়েবসাইটটিতে প্রবেশ করুন এবং প্রথম বক্সে জন্ম নিবন্ধন এর ১৭ ডিজিটের নম্বর দিন এবং পরের বক্সে জন্ম নিবন্ধনের তারিখ দিন।
এরপর নিচের কন্টিনিউ বাটনে ক্লিক করলে আপনাকে নতুন একটি পেজে নিয়ে যাওয়া হবে সেই পেজে গিয়ে জন্ম নিবন্ধন নাম্বার ও জন্ম তারিখ দেওয়ার ইনপুট বক্সের নিচে একটি ক্যাপচার বক্স দেখতে পাবেন, সেই ক্যাপচার বক্সটি পূরণ করে সার্চ বাটনে ক্লিক করলে আপনি আপনার জন্ম নিবন্ধন নাম্বার অনুযায়ী তথ্য দেখতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন

  • অনলাইনে জন্ম নিবন্ধন সংশোধন আবেদন করতে চান তাহলে প্রথমে আপনাকে যেটি করতে হবে bdris.gov.bd/br/correction এই লিংকে ভিজিট করতে হবে, এইখানে আপনার জন্ম নিবন্ধনের নম্বর দিয়ে সার্চ করুন তারপরে সংশোধিত তথ্য সঠিকভাবে দিয়ে প্রয়োজনীয় ডকুমেন্ট আপলোড করে আবেদনটি সাবমিট করুন।
  • লিংকে প্রবেশ করার পরেই প্রথমে আপনাকে যেটি করতে হবে আপনার স্ক্রিনের সামনে একটি অপশন আসবে এতে তথ্যপূরণের জন্য দুটি স্থান থাকবে প্রথমটিতে জন্ম নিবন্ধন সনদের নম্বর প্রবেশ করাতে হবে দ্বিতীয় ঘরটিতে আপনার জন্ম তারিখ উল্লেখ করতে হবে এক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখবেন তার একটি যেন আপনার জন্ম নিবন্ধনের সাথে মিল থাকে।
  • জন্ম নিবন্ধনের কার্যালয় বাছাই, এই প্রক্রিয়াটিতে আপনাকে নিবন্ধন কার্যালয় বাছাই করতে হবে আপনি যে ইউনিয়ন পরিষদ সিটি করপোরেশনের অধীনে জন্ম নিবন্ধন সনদ করেছেন তার ঠিকানা উল্লেখ করতে হবে . এখানে যথাক্রমে আপনি আপনার দেশ বিভাগ জেলা সিটি বা ইউনিয়ন ইত্যাদি অফিস যাচাই করুন এরপর পরবর্তী বাটনে ক্লিক করুন।
  • সংশোধনের তথ্য বাছাই করুন. এই প্রক্রিয়াটিতে জন্ম নিবন্ধন সনদের যে তথ্যগুলো সংশোধন করতে চান তা ফরমে সংযোজন করে আপনার চাহিদা মত তথ্যটি লিখুন।
  • এই প্রক্রিয়াটিতে আপনি আবেদনের কারণ হিসেবে ভুল ভাবে লিপিবদ্ধ হয়েছে এটি সিলেক্ট  করুন।
  • এরপর একটু নিচে গিয়ে আপনার জন্ম নিবন্ধন সনদের তথ্য অনুযায়ী জন্মস্থান স্থায়ী ও বর্তমান ঠিকানা জেলা ও উপজেলা সিলেক্ট করুন।
  • সকল তথ্য পুরাণ শেষে আপনার তথ্য তথা সংশোধনের জন্য যে আবেদন করেছেন তা সিলেক্ট করুন আবেদন করে যদি আপনি নিজে হন তাহলে নিজ সিলেক্ট করুন।
  • এরপর সবুজ কালার বাটনে ক্লিক করে প্রয়োজনীয় ডকুমেন্টারি স্ক্যান কপি আপলোড করুন।
  • এর পরের প্রক্রিয়াটি হল আপনি আপনি একটি এপ্লিকেশন আইডি ও রেফারেন্স নম্বর পাবেন এগুলো সংগ্রহ করে রাখবেন এবং আবেদন পত্রটি প্রিন্ট করে সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদ বা সিটি কর্পোরেশন অফিসে জমা দিন।

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই

জন্ম তারিখ দিয়ে জন্ম নিবন্ধন যাচাই করার জন্য আপনাকে বেশ কিছু প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে
  • প্রথম ধাপে আপনাকে জন্ম নিবন্ধন যাচাই করতে অনলাইন চেক Apps Birth and deathverification সাইটে জান এবং একটি পেজ দেখতে পাবেন।
  • তারপর আপনার ১৭ দিন ডিজিটের জন্ম নিবন্ধন নম্বরটি ইংরেজিতে লিখুন ও জন্ম তারিখ লিখুন প্রথমে জন্ম সাল তারপরে একটি [-] তারপরে মাস।
  • এবার আপনি রোবট কিনা তা দেখার জন্য একটি ক্যাপচা প্রশ্নের উত্তর দিতে হবে এখানে সাধারণত কোন যোগ-বিয়োগ প্রশ্ন দেওয়া হয় তার সঠিক উত্তর লিখে সার্চ বাটনে ক্লিক করুন এখানে আপনি জন্ম নিবন্ধন যাচাই করতে পারবেন।

মোবাইলে জন্ম নিবন্ধন যাচাই

  • আপনি কি জন্ম নিবন্ধন যাচাই করতে চান তাহলে প্রথমে আপনাকে এই https://bdris.gov.bdওয়েব সাইটে ভিজিট করতে হবে, এই ওয়েবসাইটে জন্ম নিবন্ধন সংক্রান্ত সকল তথ্য পাবেন এই ওয়েবসাইটটিতে ভিজিট করে প্রয়োজনীয় তথ্য লিখে সার্চ করলে আপনি জন্ম সনদ যাচাই করতে পারবেন। 
  • এই ওয়েবসাইটটি ভিজিট করার পর আপনি একটি ফর্ম দেখতে পাবেন, সেখানে প্রথমে আপনাকে জন্ম নিবন্ধনের নাম্বার প্রবেশ করাতে হবে এবং জন্ম নিবন্ধনের নাম্বারটি ১৭ ডিজিট হওয়া লাগবে,জন্ম নিবন্ধন দিয়ে পাসপোর্ট করা যাবে কি না।
  • জন্ম নিবন্ধন নাম্বার দেওয়ার পরবর্তী বক্সে আপনি জন্ম তারিখ নির্বাচন করার একটি বক্স পাবেন এবার সেই বক্স সে ক্লিক করে আপনার জন্ম তারিখ নির্বাচন করুন।
  • ফরম টিকিট সকল তথ্য সঠিকভাবে সম্পন্ন বা পূরণ করার হলে এরপর আপনি সার্চ বাটনে ক্লিক করুন সার্চ বাটনে ক্লিক করার আগে পুনরায় আপনার দেওয়া তথ্যগুলি ভালোভাবে যাচাই করে নিন।

জন্ম নিবন্ধন ফি কত টাকা 

জন্ম নিবন্ধন ফি কত টাকা এ ব্যাপারে সাধারণ মানুষের ধারণা কম থাকার কারণে বিভিন্ন সময় আমরা নানা রকম বিড়ম্বনায় পরি বা অতিরিক্ত টাকা খরচ করে ফেলি , নিচে জানব অনলাইন নিবন্ধন ফি কত টাকা এ ব্যাপারে। 
নতুন জন্ম নিবন্ধন ফিঃ
  • শিশু ভুমিষ্ট হওয়ার পর থেকে ৪৫ দিনের মধ্যে নতুন জন্ম নিবন্ধনের জন্য কোন টাকা লাগে না
  • বাচ্চার বয়স ৪৫ দিন থেকে পাঁচ বছর পর্যন্ত হলে নতুন জন্ম নিবন্ধন এর জন্য ২৫ টাকা ফি লাগে
  • পাঁচ বছরের উপরে যেকোনো বয়সী মানুষের নতুন জন্ম নিবন্ধন ফি ৫০ টাকা
জন্ম নিবন্ধন সংশোধন
  • যেকোনো বয়সী মানুষের জন্ম নিবন্ধনের তারিখ সংশোধন করার জন্য ফি হল ১০০ টাকা
  • সংশোধনকারী ব্যক্তির নাম পিতামাতার নাম ঠিকানা বা অন্যান্য তথ্য সংশোধন করার ফি ৫০ টাকা
  • জন্ম নিবন্ধনের বাংলা ও ইংরেজি সংশোধনের জন্য ফি হলো ৫০ টাকা
  • জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের পর বাংলা ও ইংরেজি জন্য নিবন্ধন সনদের জন্য কোন প্রকার টাকা লাগে না

লেখক এর কথা 

প্রিয় পাঠক আপনি অনলাইনে জন্ম নিবন্ধন করার নিয়ম  জন্ম নিবন্ধন ফি কত টাকা এবং জন্ম নিবন্ধন এর ভুল সংশোধন ইত্যাদি সহ আরও বিভিন্ন ব্যাপারগুলো সম্বন্ধে আপনি ইতিমধ্যেই উপরের আর্টিকেলটি থেকে আশা করছি বিস্তারিতভাবে জানতে পেরেছেন। আপনি নিশ্চয় জানেন যে জন্ম নিবন্ধন একটা মানুষের জন্য কতটা গুরুত্বপূর্ণ একটা জিনিস। 

সুতরাং আপনার ফ্যামিলির কোন সদস্যর যদি জন্ম নিবন্ধন না হয় বা জন্ম নিবন্ধন এ কোনরকম সংশোধনের প্রয়োজন হয় তাহলে আপনি খুব সহজেই বিষয়গুলো সম্পন্ন করতে পারবেন। বন্ধুবান্ধব বা পরিচিতদেরকে জানানোর জন্য আর্টিকেলটি শেয়ার করুন এবং এইরকম গুরুত্বপূর্ণ আরও তথ্য পাওয়ার জন্য আমাদের সঙ্গেই থাকুন ধন্যবাদ।
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD December 22, 2023 at 8:32 PM

    ধন্যবাদ কার্যকরী এই তথ্যগুলো দেওয়ার জন্য।

Add Comment
comment url