ভারতের প্রথম চন্দ্র অভিযান

 

প্রিয় পাঠক আপনি কি জানতে চাচ্ছেন ভারতের প্রথম চন্দ্র অভিযান সম্পর্কে বিস্তারিত তথ্য তাহলে সঠিক জায়গায় এসেছেন আজ আমরা আলোচনা করতে চলেছি ভারতের প্রথম চন্দ্র অভিযান এর ব্যাপারে বিস্তারিত, আপনি যদি জেনে না থাকেন তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন কারণ আজ আমরা আলোচনা করতে চলেছি ভারতের প্রথম চন্দ্র অভিযান এই ব্যাপারটি নিয়ে।

ভারতের প্রথম চন্দ্র অভিযান

ভারতের প্রথম চন্দ্র অভিযান এর আগে ভারতের প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি প্রথমবারের মতো ২০০৩ সালে ভারতের পক্ষে চন্দ্র অভিযানের কথা ঘোষণা করেন, আজ আমরা আলোচনা করতে চলেছি সম্প্রতি ভারতের প্রথম চন্দ্র অভিযান এই ব্যাপারটি নিয়ে।

ভারতের প্রথম চন্দ্র অভিযান

ভারতের প্রথম চন্দ্র অভিযান এর ঘোষণাটি আসে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী  এর হাত ধরে এর সময় ২০০৩ সালে, এরপর ২০০৮ সালে তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং এর সময় চন্দ্রযান ১ যেটি সফলভাবে চাঁদের কক্ষপথে প্রবেশ করেছিল। এরপর চন্দ্রযান ২ উৎক্ষেপন করা হয় ২০১৯ সালে যেটি ভারতীয় স্পেশিপ সংস্থা ইসরোর ব্যর্থ একটি অভিযান ছিল, চন্দ্রযান ২ সফলভাবে উৎক্ষেপণের পর ও কিছু টেকনিক্যাল সমস্যার কারণে চাঁদের বুকে আছড়ে পড়ে। 

আরো পড়ুনঃ সূর্যের আয়তন কত পৃথিবী থেকে সূর্য কত গুণ বড়

এরপর ভারতীয় স্পেসশিপ সংস্থা ইসরোর বিজ্ঞানীরা পরিকল্পনা করে এবং তাদের প্রথম লক্ষ্য ছিল চাঁদের বুকে নিরাপদে অবতরণ করা এবং চন্দ্রপৃষ্ঠ থেকেই বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা ইত্যাদি সেই খানেই করা তাদের লক্ষ্য ছিল। ভারতীয় স্পেশশিপ সংস্থা ইসরো ১৪ জুলাই ২০২৩ শ্রী হরি কোটা কেন্দ্র থেকে তাদের চন্দ্র যান দিন এর সফল উৎক্ষেপণ করে। এরপর দীর্ঘ এক মাস নয় দিন শেষে ২৩ আগস্ট ২০২৩ বুধবার সন্ধ্যা ছয়টা চার মিনিটে ভারতীয় মহাকাশযান চন্দ্রযান ৩ সফলভাবে চাঁদে অবতরণ করে।

ভারতীয় স্পেসশিপ সংস্থা ইসরোর দেয়া তথ্য মতে ৬১৫ কোটি রুপি খরচ হয়েছে চন্দ্রযান ৩ এর জন্য। বলা হচ্ছে পৃথিবীর মধ্যে সবচেয়ে কম খরচের চন্দ্র অভিযান গুলোর মধ্যে একটি হচ্ছে চন্দ্রযান ৩। ভারতীয় স্পেসিপ  সংস্থা ইসরোর বিজ্ঞানীরা জানান চন্দ্র দুই এর ব্যর্থতা থেকে শিক্ষা গ্রহণ করে চন্দ্রাযান ৩ বেশ কিছু উন্নতি করা হয়েছিল যার জন্য চন্দ্রযান ৩ এর তারা শতভাগ সাফল্য পেয়েছে।

চন্দ্রযান ৩ এর লেন্ডার বিক্রম চন্দ্রপৃষ্ঠ থেকে প্রথম বার্তা পাঠালো

চন্দ্র অভিযান বা মহাকাশ গবেষণায় ইতিহাস তৈরি করল ভারত চন্দ্রপৃষ্ঠ স্পর্শ করল ভারতের চন্দ্রযান ৩ এর লেন্ডার বিক্রম ।২৩ শে আগস্ট বুধবার সন্ধ্যা  ৬ টা বেজে ৪ মিনিটে সফলভাবে চন্দ্র পৃষ্ঠায় অবতরণ করে চন্দ্রযান ৩ এর লেন্ডার বিক্রম। এর আগে চন্দ্র চন্দ্রযান ১ ও  চন্দ্রযান ২ এর ব্যর্থতার পর ভারতীয় স্পেশিপ সংস্থা ইসরোর সর্বোচ্চ চেষ্টায় সফলভাবে চাঁদে অবতরণ করে লেন্ডার বিক্রম ।

আরো পড়ুনঃ স্টিফেন হকিং এর অনুপ্রেরণামূলক উক্তি

চন্দ্রযান ৩ এর লেন্ডার বিক্রম চাঁদ এর মাটি ছোঁয়ার পর বার্তা পাঠায় যেটি ইসরো পোস্ট করেছে, যে ভারত গন্তব্যে পৌঁছে গিয়েছি আমি লক্ষ্য পূরণ হল তোমার এবং চন্দ্রযান ৩ এর লেন্ডার বিক্রম ভারতবাসীকে অভিনন্দন জানিয়েছে ।

সর্বপ্রথম চাঁদে পা রাখে কোন ব্যক্তি

পৃথিবী থেকে চাঁদে পা রাখা প্রথম ব্যক্তিটি হচ্ছেন নীল আর্মস্ট্রং তিনি চাঁদে পা রাখা প্রথম ব্যক্তি। ১৯৩০ সালে জন্ম নেওয়া এই মার্কিন নভোচারী মাত্র ১৬ বছর বয়সেই উড়োজাহাজ চালানোর লাইসেন্স পেয়ে যান। নীল আর্মস্ট্রং ১৬ বছর বয়সে উড়োজাহাজ চালানোর লাইসেন্স পাওয়ার পর ১৯৪৭ সালে তিনি পারডু ইউনিভার্সিটিতে অ্যারনটিকাল ইঞ্জিনিয়ারিং এ ভর্তি হন ।

আরো পড়ুনঃ চ্যাট জিপিটি দিয়ে খেলতে পারবেন এমন সেরা ৮ টি গেমস

পরবর্তী সময়ে তিনি পাইলট হিসেবে প্রশিক্ষণ গ্রহণ করেন অতঃপর তিনি কোরিয়ার যুদ্ধে অংশগ্রহণ করেন কিছু বছর পর তিনি যোগ দেন ন্যাশনাল অ্যাডভাইজরি কমিটি অ্যারোনটিক্স এ যেটি পরবর্তীতে নাসা নামকরণ করা হয়।১৯৬৯ সালের ২০ জুলাই পৃথিবীর পৃথিবীর ইতিহাসের প্রথম ব্যক্তি হিসেবে চাঁদের মাটিতে পা রাখেন নীল আর্মস্ট্রং।

সর্বপ্রথম চাঁদে পা দেয় কুকুর

চাঁদের ইতিহাসে সর্বপ্রথম পৃথিবী থেকে একটি রাশিয়ান কুকুর চন্দ্রপৃষ্ঠে পা দেয় যে কুকুরটির নাম হচ্ছে লাইকা। সোভিয়েত নভোযান স্পুটনিক ২ এ চড়ে ১৯৫৭ সালের ৩রা নভেম্বর পৃথিবীর ইতিহাসে প্রথম জিব হিসেবে কুকুর লাইকা চাঁদে পা দেয়। স্পুটনিক ২ উৎক্ষেপণের কয়েক ঘন্টার মধ্যে কুকুর লাইক অত্যাধিক তাপমাত্রার কারণে মারা যায়। অতিরিক্ত তাপমাত্রার কারণে এবং তাপ নিয়ন্ত্রণ ব্যবস্থা না থাকার কারণে। 

ধারণা করা হয়েছিল লাইকা পুরো ভ্রমণ জুড়ে বেঁচে না থাকলেও বিজ্ঞানীরা গবেষণা করে প্রমাণিত হয়েছিল যে পৃথিবীর কক্ষপথে উৎক্ষেপিত মহাকাশযানের ওজন হীন থাকা সত্ত্বেও মহাকাশযান যাত্রীর পক্ষে বেঁচে থাকা সম্ভব এবং এটির কারণেই মানুষ কে পাঠানো নিয়ে নভজন উৎক্ষেপণ প্রকল্প শুরু হয়েছিল কোন মানুষের ওপর মহাকাশের পরিবেশ কিভাবে প্রভাব বিস্তার করতে পারে তা ও কুকুর লাইকার মাধ্যমে গবেষকরা জানতে পেরেছিলেন

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url