বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন

বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন প্রিয় পাঠক আজ আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরব। তাই আপনি যদি বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন এই ব্যাপারে বিস্তারিত জানতে চান , তাহলে আজকের পোস্টটি না টেনে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার চেষ্টা করুন। কেননা আজ আমরা আলোচনা করব বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন এই ব্যাপারে বিস্তারিত।

বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন

বর্ষাকাল যখন তখন বৃষ্টি, আপনি বাইক ছাড়া কোথাও যাতায়াত করতে পারেন না আথবা বাইক এ আপনি স্বচ্ছন্দ বোধ করেন। তাহলে বৃষ্টিতে বাইক চালানোর আগে কিছু জরুরী বিষয়গুলো জেনে নিন। বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন এই ব্যাপারে চলুন তাহলে জেনে নেওয়া যাক।
বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন

ভূমিকা 

বাসা থেকে বের হওয়ার আগে দেখলেন আকাশে অনেক রোদ। বের হয়ে পড়লেন প্রচণ্ড রকমের বৃষ্টিতে। এ সময় বাইক চালাতে অবশ্যই বাড়তি কিছু সতর্কতা মানতে হবে আপনাকে। বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন।

বৃষ্টিতে রাস্তা অনেকটা পিচ্ছিল থাকে তাই দুর্ঘটনার ঘটার সম্ভাবনাও থাকে । বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন

বৃষ্টিতে গতি কমিয়ে বাইক চালান 

বৃষ্টিতে ভেজা ও পিচ্ছিল রাস্তার ওপর দিয়ে বেশি গতিতে বাইক চালান মোটেই উচিত নয়। বৃষ্টিতে রাস্তায় কোনো বাঁক নেওয়ার সময় বাইকের গতি কমিয়ে আনুন। এতে বাইকের গতি এবং বাইক আপনার নিয়ন্ত্রণে থাকবে। 

সামনের পিছের উভয় ব্রেক পরীক্ষা করুন 

বাইকের সামনের পিছের উভয় ব্রেক ঠিক আছে কি না, তা অবশ্যই বর্ষাকাল শুরু হওয়ার আগেই পরীক্ষা করে নিন। 

অবশ্যই হেলমেট ব্যবহার করুন 

সামান্ন দুর্ঘটনা থেকে ও মাথাকে সুরক্ষা দিতে হেলমেট খুবই জরুরি একটা উপকরণ। বর্ষাকালে হেলমেট আপনাকে আরো বাড়তি একটা সুরক্ষা দেবে, আর তা হলো বাইক চালানোর সময় আপনার রাস্তা পরিষ্কার দেখতে পাওয়া এবং  চোখের ও সুরক্ষা দেবে। সেই ক্ষেত্রে আপনি বর্ষাকালে বা বৃষ্টির সময় সাদা,বা হলুদ রঙের গ্লাস ব্যবহার করুন। 

বৃষ্টিতে বাইক চালানোর সময় হেডলাইট অন রাখুন  

বৃষ্টির সময় অবশ্যই আপনার বাইকের হেডলাইট টি জ্বালিয়ে রাখুন। তাহলে দুর্ঘটনার আশঙ্কা অনেকটাই কমে যাবে।

রেইনকোট সঙ্গে রাখুন

বর্ষাকালে বাসা থেকে বের হওয়ার সময় অবশ্যই রেইনকোট সঙ্গে নিতে ভুলবেন না। ভুল করেও ছাতা ব্যবহার করবেন না। রেইনকোট আপনাকে বৃষ্টির হাত থেকে রক্ষা করবে।

বাইকের চেইন ও নাট গুলো পরীক্ষা করে নিন 

বৃষ্টির সময় বর্ষাকালে বাইকের চেনে অনেক ময়লা জমে থাকে তাই প্রতিদিন বাসা থেকে বের হওয়ার আগে চেইন ভালো করে পরীক্ষা করে নিন। এবং নিয়মিত চেইন পরিষ্কার করুন এবং লুব্রিক্যান্ট ব্যবহার করুন। 

বাইকের সামনের পিছের চাকা পরীক্ষা করুন

বাইকের সামনে পিছের চাকার যত্ন নিন বর্ষার কাল শুরু হওয়ার আগে বাইকের চাকা দুইটা ঠিক আছে কিনা, হাওয়া ঠিক আছে কিনা এসব বিষয়গুলো ভালোভাবে চেক করে নিন।

বৃষ্টিতে হ্যান্ড গ্লাভস ব্যবহার করুন

বৃষ্টিতে বেশি সময় বাইক চালালে হাতে ঠান্ডা অনুভূত হয় এবং রেসপন্স হারিয়ে যায়। হ্যান্ড গ্লাভস ব্যবহারের ক্ষেত্রে আপনি সেটা থেকে নিরাপদে থাকবেন। 

বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরি বিষয়গুলো খেয়াল রাখবেন শেষ কথা 

প্রিয় পাঠক আপনি কি বাইক ইউজ করেন, বৃষ্টিতে বাইক চালাতে অনেক সময় আমাদেরকে নানান রকম বিড়ম্বনাই পরতে  হয় তারপরও জীবনের তাগিদে আমাদেরকে বাইক চালাতে হয়। বা আমরা অনেকেই আছি বাইক ব্যবহার করতে ভালোবাসি এবং বাইক ট্যুর করতে ভালবাসি। আজকে উপরের আর্টিকেলটিতে আপনারা বিস্তারিত জানতে পেরেছেন , 
বৃষ্টিতে বাইক চালাতে কি কি জরুরী বিষয়গুলো খেয়াল রাখবেন এই বিষয়ে বিস্তারিত।আশা করছি উপরের আর্টিকেলটি পড়ে আপনি আপনার প্রশ্নের সঠিক উত্তর গুলো পেয়ে গেছেন  এরকম আরও তথ্য পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url