কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী

কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী এই বিষয়গুলো সম্পর্কে প্রিয় পাঠক আজ আপনাদের সামনে তুলে ধরবো। আপনি যদি কম্পিউটার কিনতে চান , এবং কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী এই সম্পর্কে জানতে চান , তাহলে সঠিক জায়গায় এসেছেন। কারণ আজ আমরা আলোচনা করতে চলেছি কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী সেই সম্পর্কে বিস্তারিত। আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি কম্পিউটার সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে যাবেন
কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী
কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী সেগুলো হচ্ছে প্রসেসর , র‍্যাম , মাদারবোর্ড , হার্ডডিক্স, সহ আরো গুরুত্বপূর্ণ বেশ কিছু বিষয় । তা আজ আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। আপনার যদি কম্পিউটার সম্পর্কে কোন ধারণা না থাকে। তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়লে আপনি কম্পিউটার সম্পর্কে সকল তথ্য খুব সহজেই জানতে পারব...

ভূমিকা

বর্তমান সময়ের তথ্যপ্রযুক্তির যুগে , ইন্টারনেট ছাড়া যেন এক মুহূর্ত কাটে না। আর কম্পিউটার হচ্ছে আধুনিক প্রযুক্তির সর্বশ্রেষ্ঠ একটি উদাহরণ। বর্তমানে আমাদের জীবন যাপনে কোনো না কোনোভাবেই আমরা ইন্টারনেট ব্যবহার করছি। কম্পিউটারের মাধ্যমে বিভিন্ন কাজ ঘরে বসেই সম্পূর্ণ করা যায় খুব সহজেই। আমাদের মধ্যে অনেকেই আছে যারা ফ্রিল্যান্সিং করে মাসে মোটা অংকের টাকা আয় করছেন কম্পিউটারের মাধ্যমে।
আমাদের মধ্যে যারা নতুন কম্পিউটার কেনার চিন্তাভাবনা করছি , অথচ কম্পিউটার সম্বন্ধে তেমন ধারণা নেই। তাদের জন্য আজকের পোস্টটি অনেক গুরুত্বপূর্ণ। আজ আমরা কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী সেই বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য আপনাদের সামনে তুলে ধরব। তাই আজকের পোস্টটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন। তাহলে কম্পিউটার কেনার জন্য এবং কম্পিউটার সম্বন্ধে আপনার ভালো একটি অভিজ্ঞতা তৈরি হবে।

কম্পিউটার কেনার আগে এই বিষয়গুলো খেয়াল রাখবেন।

কম্পিউটার কেনার আগে আপনি স্বাভাবিকভাবেই যে কয়েকটি বিষয়ের প্রতি খেয়াল রাখবেন ।
  • আপনি যেখান থেকে কম্পিউটার কিনবেন , সর্বপ্রথম আপনি লক্ষ্য করবেন সেই দোকানের ক্রেতাদের রিভিউ এবং আগ্রহ কেমন ।
  • যেই দোকান থেকে কম্পিউটার কিনবেন , সেই দোকানটি গ্রাহক সেবা কেমন দিয়ে থাকে , এই বিষয়টি খেয়াল রাখবেন।
  • এক্ষেত্রে আপনার যদি পরিচিত কোন দোকান থাকে , তাহলে আপনি সেখান থেকে ভালো সুবিধা বা সাহায্য পেতে পারেন।
  • বর্তমানে বাজারে যে কোন জিনিস এর ই নকল পাওয়া যায়। তাই কখনোই আপনি খোলা হার্ডওয়ার বাজার থেকে কিনবেন না।
  • আপনি যদি কম্পিউটার সম্পর্কে কিছুই না জেনে থাকেন , তাহলে অন্ততপক্ষে প্রসেসর , র‍্যাম , হার্ডডিক্স , মেইনবোর্ড , কেসিং , ইত্যাদি গুরুত্বপূর্ণ জিনিসগুলো একই দোকান থেকে কেনার চেষ্টা করবেন। তাহলে তারাই আপনাকে সঠিকভাবে সবকিছুর মিল রেখে কনফিগার করে দিবে।

কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী

কম্পিউটার কেনার আগে আপনার যদি কম্পিউটার সম্পর্কে কোন ধারণাই না থাকে , তাহলে নিচের পোস্টগুলি গুরুত্ব সহকারে পড়ুন । আমরা নিচে কম্পিউটার কেনার জন্য গুরুত্বপূর্ণ বিষয়গুলো এবং কম্পিউটারের মূল পার্টস গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি।

প্রসেসর

কম্পিউটার কেনার সময় সর্বপ্রথম আপনাকে যে বিষয়টি গুরুত্ব সহকারে দেখতে হবে , সেটি হচ্ছে প্রসেসর। কম্পিউটারের অন্যতম প্রধান পার্টস হচ্ছে প্রসেসর। এটিকেই মূলত "CPU" বলা হয় , প্রসেসর ই হচ্ছে কম্পিউটারের মূল কাজ গুলো সম্পাদন করে থাকে। বর্তমানে সবচেয়ে ভালো মানের এবং জনপ্রিয় প্রসেসর হচ্ছে "Intell" এর প্রসেসর।
প্রসেসরের সিরিজ কি , সেটা গুরুত্ব সহকারে খেয়াল রাখবেন। প্রসেসরের সিরিজ যত বেশি হবে এবং উন্নত হবে কম্পিউটারের স্পিড ততো বেশি হবে। বর্তমানে core i3 , core i5 , core i7 , অত্যন্ত জনপ্রিয়। সিরিজের পাশাপাশি জেনারেশন আছে । আপনি জেনারেশন যত বেশি নিবেন আপনার কম্পিউটারের প্রসেসর তত শক্তিশালী হবে। এবং প্রসেসরের ক্লক স্পিড গুরুত্ব সহকারে দেখবেন। প্রসেসরের ক্লক স্পিড যত বেশি হবে , প্রসেসরের কার্যক্ষমতা তত শক্তিশালী হবে।

মাদারবোর্ড

মাদারবোর্ড হচ্ছে কম্পিউটারের আরেকটি গুরুত্বপূর্ণ পার্টস। এই পার্টসটি মেইনবোর্ড নামেও পরিচিত। মাদারবোর্ড বা মেইনবোর্ড এ কম্পিউটারের সকল যন্ত্রাংশ একসঙ্গে যুক্ত করা হয়। বর্তমানে মাদারবোর্ডের জন্য সবচেয়ে ভালো ব্র্যান্ড হলো "gigabyte , asus , intel" ইত্যাদি । খেয়াল রাখবেন মেন ভর্তি অবশ্যই যেন প্রসেসর এ সাপোর্টেড হয়।

র‍্যাম

র‍্যাম কম্পিউটারের আরেকটি গুরুত্বপূর্ণ পার্টস। কম্পিউটারের স্মুথ কার্যকারিতা এবং স্পিড বৃদ্ধি করে র‍্যাম। রামের পরিমাণ যত বেশি নিবেন আপনার কম্পিউটারের স্পিড তত বৃদ্ধি পাবে। আপনি আপনার কম্পিউটারে র‍্যাম 4GB , 8GB ,12GB পর্যন্ত ব্যবহার করতে পারবেন। র‍্যাম কেনা সময় অবশ্যই ব্যাস ফ্রিকুয়েন্সি দেখে কিনবেন। সেক্ষেত্রে আপনি ddr3 র‍্যাম এর চেয়ে ddr4 র‍্যাম নিতে পারেন ddr4 এর র‍্যাম এর দক্ষতা অনেক বেশি। বর্তমানে র‍্যাম এর সবচেয়ে ভালো ব্র্যান্ডগুলো হচ্ছে " Transcend , Twinmos" ইত্যাদি।

হার্ডডিস্ক

হার্ডডিস্ক হচ্ছে , কম্পিউটারের মধ্যে আপনি যে ফাইল বা ডকুমেন্টগুলো সেভ করে বা সংরক্ষিত করতে চান , সেগুলো হার্ডডিক্সে সংগ্রহ করে রাখতে হয়। আপনি আপনার কম্পিউটারে হার্ডডিক্স এর স্টোরেজ যত বেশি রাখবেন , আপনি তত বেশি ফাইল বা ডকুমেন্ট সংগ্রহ করে রাখতে পারবেন। বর্তমানে সবচাইতে ভালো হার্ডডিস্ক ব্র্যান্ড গুলো হচ্ছে ,"Samsung .Transcend" ইত্যাদি।

এস এস ডি কার্ড

আপনি আপনার কম্পিউটারের হার্ডডিক্স এর পাশাপাশি এসএসডি কার্ড ও ব্যবহার করতে পারেন । এস এস ডি কার্ড মূলত হার্ডডিক্স এর মতই কাজ করে থাকে। এসএসডি আপনি কম্পিউটারে ব্যবহার করলে আপনার কম্পিউটার অনেক ফাস্ট কাজ করবে। আপনি কম্পিউটারে হার্ডডিস্ক এর পাশাপাশি একটি হার্ডডিস্ক ও ব্যবহার করতে পারেন কম্পিউটার ফাস্ট করার জন্য।

মনিটর

কম্পিউটারের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ হচ্ছে মনিটর। কম্পিউটারের প্রধান আউটপুট মনিটর কে বলা হয়। আপনি আপনার কমফোর্ট অনুযায়ী মনিটরের সাইজ নিতে পারেন। কম্পিউটারের মনিটর দুই ধরনের হয়ে থাকে "LCD , LED"। 
আপনি আপনার কম্পিউটারের ক্ষেত্রে LED মনিটর ব্যবহার করতে পারেন।LED মনিটর ব্যবহার করার মাধ্যমে আপনি ছবির ও ভিডিওর মান এবং কোয়ালিটি ভালো দেখতে পাবেন। বর্তমানে ভালো মনিটর এর ব্র্যান্ডগুলো হচ্ছে " Samsung , Asus , HP , LG" ইত্যাদি।

কেসিং

উপরে উল্লেখিত প্রসেসর , র‍্যাম , হার্ডডিস্ক , মাদারবোর্ড সহ ইত্যাদি যন্ত্রাংশ গুলো যে বক্সটির মধ্যে সাজিয়ে রাখা হয় সেটিকে কেসিং বলা হয়। আপনি কেসিং কিনার সময় অবশ্যই আপনার পছন্দ অনুযায়ী সুন্দর একটি কেসিং কিনবেন। এবং অবশ্যই এটি খেয়াল রাখবেন কেসিংটি দিয়ে যেন আলো বাতাস যাতায়াতের ব্যবস্থা থাকে। এবং কেসিং এর সঙ্গে থাকা পাওয়ার সাপ্লাইয়ের কোয়ালিটি দেখে নিবেন।

কিবোর্ড

কিবোর্ড হচ্ছে কম্পিউটারের জন্য গুরুত্বপূর্ণ ইনপুট ডিভাইস গুলোর একটি। কিবোর্ড কেনার সময় আপনি বাংলা অক্ষর যুক্ত কীবোর্ড কেনার চেষ্টা করবেন , সেটাতে আপনার লেখালেখি করার জন্য সুবিধা হবে। কিবোর্ড এর জনপ্রিয় ব্র্যান্ড গুলি হচ্ছে " A4 tech , Delux ," ইত্যাদি।

মাউস

মাউস হচ্ছে কম্পিউটারের ইনপুট ডিভাইসের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ। কম্পিউটারের সবরকম কাজের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ অংশটি হচ্ছে মাউস। আপনি আপনার হাতে ধরার সুবিধা অনুযায়ী মাউস পছন্দ করে নিতে পারেন বর্তমানে বাজারে মাউস এর জনপ্রিয় ব্র্যান্ডগুলি হচ্ছে " A4 tech , Delux ," ইত্যাদি।

টিভি কার্ড

আপনি আপনার কম্পিউটারে ইচ্ছা করলেই কম্পিউটার মনিটরের পাশাপাশি টিভি দেখার কাজে ও ব্যবহার করতে পারবেন। আপনি আপনার কম্পিউটারে টিভি কার্ড লাগানোর ফলে আপনি টিভি দেখার পাশাপাশি বিভিন্ন প্রোগ্রাম রেকর্ড করে হার্ডডিক্স এ সংগ্রহ করতে পারবেন। আপনার কম্পিউটারের মনিটরের রেজুলেশন অনুযায়ী আপনাকে টিভি কার্ড বাছাই করতে হবে।

স্পিকার

কম্পিউটারের আরেকটি অন্যতম আউটপুট ডিভাইস হচ্ছে স্পিকার। স্পিকার সাউন্ড সিস্টেমের মাধ্যমে আপনি মুভি বা গান শুনতে পারবেন। আপনি আপনার পছন্দ অনুযায়ী স্পিকার আপনার কম্পিউটারে ব্যবহার করতে পারেন। 
এক্ষেত্রে আপনার কম্পিউটারে যদি ৫;১ সাউন্ড কার্ড বিল্ড ইন করা থাকে তাহলে আপনি ২;১ ,৫;১ সাউন্ড সিস্টেম স্পিকার ব্যবহার করতে পারবেন । বর্তমানে বাজারের জনপ্রিয় কিছু স্টিকার ব্যান্ড হচ্ছে " Microlab , Creative" ইত্যাদি.

লেখকের শেষ কথা

পরিশেষে বলতে গেলে কম্পিউটার কেনার আগে যেই বিষয়গুলো জানা জরুরী , উপরের আর্টিকেলটি পরে আজ আমরা সেই সম্পর্কে বিস্তারিত জানতে পারলাম. আপনি যদি কম্পিউটার কিনতে চান , এবং কম্পিউটার সম্বন্ধে তেমন কোনো ধারণা না থাকে. তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে , এবং অনুসরণ করার মাধ্যমে আপনি ভাল মানের একটি কম্পিউটার তৈরি করার জন্য উপযুক্ত তথ্য এবং সঠিক ধারণা পেয়ে যাবেন।  
কম্পিউটার বিষয়ে আরো কোন তথ্য জানার থাকলে নিচে ইমেইলের মাধ্যমে আমাদেরকে জানাতে পারেন। আমাদের ওয়েবসাইটটিতে সমকালীন নিউজ , আপডেট নিউজ , এবং সকল ধরনের ইনফরমেশন সহ তথ্যপ্রযুক্তি বিষয়ক সকল ধরনের তথ্য নিয়মিতপাবলিশ করা হয়। নিয়মিত তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url