পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

প্রিয় পাঠক পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে আপনাদের সামনে আজ তুলে ধরবো বিস্তারিত। আপনি কি পেটে গ্যাসের সমস্যায় ভুগছেন। তাহলে আপনার জন্য আজকের পোস্টটি গুরুত্বপূর্ণ। কেননা আজ আমরা আলোচনা করব পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে। আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়লে আপনি জানতে পারবেন পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় এগুলো কি কি এই বিষয়ে বিস্তারিত।
পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়
পেটে গ্যাস বিভিন্ন কারণে হয়ে থাকে , অনেক সময় জাঙ্ক ফুড , তৈলাক্ত খাবার , অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে আমাদের পেটে গ্যাস হয়ে থাকে। আজ আমরা আপনাদের জানাবো পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে। তাই আজকের পোস্টটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে জেনে দেরি না করে নেওয়া যাক পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত।

পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় ভূমিকা

পেটে গ্যাস কেন হয়  গ্যাস আমাদের পেটের নানা কারণে হতে পারে। আর পেটে গ্যাস হওয়াটা স্বাভাবিক একটা বিষয়। আমরা খাবার পর খাবার গুলো আমাদের পেটের অন্ত্রে প্রবেশ করে। এবং পেটের অন্ত্রে থাকা লক্ষ লক্ষ ব্যাকটেরিয়া খাবারগুলোর উপরে প্রভাব বিস্তার করা শুরু করে , তখন পেটে গ্যাস তৈরি হয়। আমরা প্রায় সময় পেটের গ্যাস এ ভুগি এবং পেটের গ্যাস নিয়ে মাঝেমধ্যেই স্বাভাবিক চলাফেরাই ব্যাঘাত সৃষ্টি করে । 
আজ আমরা আপনাদের জানাবো পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় , পেটের গ্যাস কমানোর ঔষধ , পেটের গ্যাস বের করার ব্যায়াম , দ্রুত পেটের গ্যাস কমানোর উপায় ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত। তাই আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত গুরুত্ব সহকারে পড়ুন। তাহলে আপনি আপনার পেটের গ্যাসের সমস্যার সঠিক সমাধান পেয়ে যাবেন।
পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

পেটে গ্যাস কেন হয়

পেটে গ্যাস কেন হয় , বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে , আমরা সারাদিন যে খাবারগুলো খাই সেই খাবার গুলো পেটের পরিপাকতন্ত্রে হজম এর জন্য যায় , সেই খাবার গুলো সম্পূর্ণটা হজম হয় না। এবং হজম না হওয়া খাবার গুলো পেটের অন্ত্রে পৌঁছানোর পর সেখানে বিক্রিয়া সৃষ্টি করে। এবং সেই বিক্রিয়া সৃষ্টির ফলে পেটে গ্যাস তৈরি হয়। পেটে গ্যাস কেন হয়  অনেক সময় বাইরে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার কারণে পেটে গ্যাস তৈরি হয় । 
জাঙ্ক ফুড , ফাস্টফুড , তেল এবং মসলা জাতীয় খাবার অতিরিক্ত খাওয়ার কারণে ও পেটে গ্যাস এর সৃষ্টি হয়। কিন্তু কিছু কিছু গ্যাসের সমস্যাকে অবহেলা করা যাবে না। কারণ এর পিছে আপনার জটিল কোন রোগ ও থাকতে পারে , বিশেষজ্ঞ চিকিৎসকদের মতে অতিরিক্ত খাওয়া দাওয়ার পরে দু একবার গ্যাস হলে সেটা স্বাভাবিক ব্যাপার। কিন্তু গ্যাস যদি বাড়াবাড়ি পর্যায়ে হয় সে ক্ষেত্রে আপনি দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

পেটের গ্যাস কমানোর ঔষধ

পেটে গ্যাস কেন হয়  পেটের গ্যাস কমানোর জন্য আপনি দামি বা ভারি কোন ওষুধ না খেয়ে , গ্যাস্ট্রিক কমানোর জন্য আপনি রেনিটিডিন ঔষধ খেতে পারেন। রেনিটিডিন অনেক সময় সাধারণ গ্যাস এর বিপরীতে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অথবা প্রেসক্রিপশন ছাড়া ও আপনি এই ওষুধটি খেতে পারেন। রেনিটিডিন ছাড়াও পেটের গ্যাস কমানোর জন্য আপনি যেই ওষুধগুলো খেতে পারেন সেগুলোর তালিকা নিচে দেওয়া হল।

  • রেনিটিডিন
  • ওর ট্রাক
  • সেকলো ২০
  • লোসেকটিল
  • সার্জেল
  • ইস্যুটিন ২০
  • এক্সিলক ২০
  • ও পি বি ২০
  • ম্যাক্সপ্রো
  • ফিনিক্স ২০
  • অমিপ্রাজল
  • রাবি প্রাজল
  • ইসমিপ্রাজল বি পি
  • প্যানটোনিক্স
  • প্যানটোপ্রাজল
  • এস ওমেপ্রাজল
উপরে উল্লেখিত ঔষধ গুলো আপনি পেটের গ্যাস কমানোর জন্য খেতে পারেন তবে আপনি অবশ্যই কোন ঔষধ দীর্ঘদিন টানা সেবন করবেন না সেটিতে আপনার শারীরিক সমস্যা সৃষ্টি হতে পারে। অতিরিক্ত সমস্যা হলে অবশ্যই দ্রুত চিকিৎসকের পরামর্শ নিন।

গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়

বর্তমান সময়ে ভারী খাবার বা জাঙ্ক ফুড এবং অতিরিক্ত তেল মসলা জাতীয় খাবার খাওয়ার কারণে , প্রায় আমাদেরকে পেটের নানা সমস্যায় ভুগতে হয় , তার মধ্যে অন্যতম হচ্ছে পেটের গ্যাস হওয়া। আজ আমরা আপনাদের জানাবো গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায়।

  • কলাঃ পেটে গ্যাসের সমস্যা দূর করতে আপনি নিয়মিত কলা খেতে পারেন , এতে করে আপনার গ্যাস ভালো হওয়ার পাশাপাশি পেট ঠান্ডা করতে সাহায্য করবে। এবং কলায় থাকা ফাইবার আপনার পেটের গ্যাসের সমস্যা দূর করতে সাহায্য করবে। প্রতিদিন কলা খাওয়ার চেষ্টা করবেন
  • দারুচিনিঃ পেটে খাবার হজমের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে দারুচিনি। আপনি এক গ্লাস গরম পানিতে অর্ধেক চামচ দারুচিনির গুড়া মিশিয়ে দিনে দুই বার খেলে আপনার গ্যাসের সমস্যা দ্রুত সেরে যাবে।
  • রসুনঃ আপনি যদি প্রতিদিন সকালে খালি পেটে এক থেকে ২ কোয়া কাঁচা রসুন চিবিয়ে খেলে নিতে পারেন , তাহলে আপনার পেটে গ্যাসের সমস্যার দ্রুত সমাধান হবে। এছাড়াও আপনি দুপুরের ভাতের সঙ্গে রসুন থাকা করে খেতে পারেন , এটা আপনার পেটের পরিপাকতন্ত্রের হজম ক্ষমতা বৃদ্ধি করবে এবং পেটের গ্যাস দূর করতে সাহায্য করে।
  • আদা এবং মধুঃ আপনি পেটে গ্যাসের সমস্যা কমানোর জন্য আদা এবং মধু খেতে পারেন। আপনি এক টুকরো আদা বেটে রস বের করে সেটাতে মধু মিশিয়ে দুপুরে এবং রাত্রে খাবার আগে খেয়ে নিন। এতে আপনার পেটে গ্যাসের সমস্যা দ্রুত সমাধান হবে। আদা আপনি এমনিতেই চাবিয়ে তো খেতে পারেন।
  • ডাবের পানিঃ আপনি কি নিয়মিত ডাবের পানি খেতে পারেন এতে আপনার পেটে গ্যাসের সমস্যা দ্রুত দূর হবে। ডাবের পানিতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট গ্যাস কমানোর জন্য কার্যকরী একটি উপাদান। এবং ডাবের পানিতে থাকা মিনারেলস ও পেটের গ্যাস কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।
  • পানিঃ আপনি প্রতিদিন ঘুম থেকে উঠে খালি পেটে নিয়মিত পানি পান করুন । এতে করে আপনার পেটের গ্যাস হতে দূরে রাখবে এবং আপনার হজম শক্তি বৃদ্ধি করবে। আপনি প্রতিদিন ঘুম থেকে উঠে খালি পেটে নিয়মিত পানি পান করুন , তাহলে আপনার দেশের সমস্যা চিরতরে দূর হতে সাহায্য করবে।
  • দইঃ পেটে গ্যাস সৃষ্টি হওয়ার মূল হচ্ছে আমাদের পেটের পরিপাকতন্ত্রে থাকা ব্যাকটেরিয়ার কারণে। আপনি যদি নিয়মিত দই খেতে পারেন তাহলে ঢাকা উপাদান পরিপাকতন্ত্রের ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করবে। এবং আপনার পেটের গ্যাসের সমস্যা ধীরে ধীরে সমাধান হয়ে যাবে। পেটে গ্যাস কমানোর আরও কিছু খাবার যেমন , ঠান্ডা দুধ , লবঙ্গ , আমলকি , শশা , পেতে  , কমলা , পুদিনা পাতা , আমরা ইত্যাদি তে থাকা পুষ্টিগুণ আপনার পেটের গ্যাস কমানোতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

পেটের গ্যাস বের করার ব্যায়াম

আপনি শারীরিক কিছু সহজ ব্যায়াম করার মাধ্যমে খুব সহজেই পেটে গ্যাস এর সমাধান করতে পারবেন। বেশ কিছু ব্যায়াম আছে যা আপনার পেটের গ্যাস কমাতে সাহায্য করতে পারে। নিচে পেটের গ্যাস বের করার ব্যায়াম সম্পর্কে আলোচনা করা হলো।

  • যোগব্যায়ামঃ যোগ ব্যায়াম করার মাধ্যমে আপনার পেটের গ্যাস দ্রুত কমে যেতে পারে। যেমন উপবিষ্ট মোচড় ও বায়ু ত্যাগ করা ভঙ্গি। এই দুটো কাজ করলে আপনার পেটের গ্যাস দ্রুত উপশম করতে সাহায্য করবে
  • হাটাহাটি করুনঃ খাওয়ার পর হাটাহাটি করলে আপনার পেটে গ্যাস হওয়ার সম্ভাবনা কমে যাবে। হাটাহাটি করার ফলে খাবারগুলো পরিপাকতন্ত্রে গিয়ে দ্রুত হজম করতে সাহায্য করে। এবং খাবার দ্রুত হজম হলে গ্যাস হওয়া সম্ভব না অনেকাংশ কমে যায় আপনি খাওয়ার পর অন্ততপক্ষে পাঁচ থেকে সাত মিনিট হাঁটাহাঁটি করুন এতে করে আপনার গ্যাসের সমস্যা সমাধান হয়ে যাবে।
  • পেটে মেসেজ করুনঃ আপনার পেটে গ্যাস হলে পেটের উপরে হালকা ভাবে আসতে আসতে পেট ম্যাসাজ করুন। এটা করার ফলে পেটের পরিপাকতন্ত্রের গ্যাসের চলাচল বৃদ্ধি করতে সাহায্য করবে এবং তা পায়ু পথ দিয়ে বের হতে সাহায্য করবে। এতে করে আপনার পেটের গ্যাস দ্রুত কমে যাবে।
  • উচ্চ তীব্রতা প্রশিক্ষণঃ উচ্চ তীব্রতা প্রশিক্ষণ বলতে যেমন , দড়ি লাফ , জাম্পিং জ্যাক , স্টিল জগিং , লং ডিসটেন্স রানিং , ইত্যাদিকে বোঝায়। এই ব্যায়ামগুলো করলে আপনার পেটের রক্ত প্রবাহ বৃদ্ধি পায় এবং পেটে গ্যাস কমাতে সাহায্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

দ্রুত পেটের গ্যাস কমানোর উপায়

আপনি যদি হঠাৎ করে পেটে গ্যাসের সমস্যায় ভুগেন , তাহলে নিচে উল্লেখিত কয়েকটি পদ্ধতির মাধ্যমে আপনি দ্রুত পেটের গ্যাস দূর করতে পারবেন।

  • হঠাৎ করে আপনার পেটে গ্যাসের সমস্যা হলে আপনি এক চামচ কাঁচা জিরার গুড়া এক গ্লাস কুসুম গরম পানিতে মিশিয়ে খেয়ে ফেলুন। এটা করে আপনার দ্রুত পেটের গ্যাস কমাতে সাহায্য করবে।
  • দ্রুত পেটের গ্যাস কমাতে আপনি দুই থেকে তিনটা লবঙ্গ কাচা চিবিয়ে খাওয়ার পর এক গ্লাস কুসুম গরম পানি খেয়ে নিতে পারেন। তাহলে এটা আপনার পেটের গ্যাস দ্রুত কমাতে সাহায্য করবে।
  • আপনি যদি দ্রুত আপনার পেটের গ্যাস কমাতে চান তাহলে এক টুকরো আধার টুকরা কাঁচা মুখে নিয়ে চিবিয়ে খেয়ে নিন। এটা খাওয়ার পরে আপনার পেটে গ্যাস দ্রুত কমে যাবে।
  • আপনার পেটে যদি গ্যাস কোনভাবেই কমতে না চায় তাহলে আপনি দই খেতে পারেন। কারণ দই এ থাকা ব্যাকটেরিয়া । পেটের গ্যাস কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে।

পেটে গ্যাস কেন হয় - গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় শেষ কথা

পরিশেষে বলতে চাই উপরের আর্টিকেলটি আমরা মনোযোগ সহকারে পড়ে জানতে পারলাম , পেটে গ্যাস কেন হয় , গ্যাসের সমস্যা দূর করার ঘরোয়া উপায় ইত্যাদি সহ পেটে গ্যাস কমানোর আরো বেশ কিছু উপায় সম্পর্কে। আশা করছি উপরের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত আপনি মনোযোগ সহকারে পড়ে আপনার সকল প্রশ্নের সঠিক উত্তরগুলি পেয়ে গেছেন। 
আপনি যদি পেটে গ্যাসের সমস্যায় ভোগেন , তাহলে আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে এবং অনুসরণ করার মাধ্যমে আপনি আপনার পেটে গ্যাসের সমস্যা খুব সহজেই ঘরোয়া কিছু পদ্ধতিতে সমাধান করতে পারবেন। আমাদের ওয়েবসাইটটিতে স্বাস্থ্য বিষয়ক সকল নিউজ সমসাময়িক নিউজ আপডেট নিউজ তথ্য প্রযুক্তি নিউজসহ সকল নিউজ নিয়মিত পাবলিশ করা হয় । আপনি নিয়মিত তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url