বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে

বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে এই সম্পর্কে আজ আমরা আপনাদেরকে বিস্তারিত জানাবো। আপনি যদি এই বিষয়টি সম্পর্কে জানতে চান , তাহলে সঠিক জায়গায় এসেছেন । এশিয়া এবং ইউরোপের বেশ কয়েকটি দেশ রয়েছে যেখানে বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন। আজ আমরা আপনাদেরকে জানাবো বিশ্বের বেশ কিছু দেশ সম্পর্কে , যেখানে বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে খুব সহজেই এবং সাধ্যের মধ্যেই। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।
বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে
বিদেশে উন্নত শিক্ষা অনেক সময় আমাদের উচ্চভিলাসী হয়ে যায়। কিন্তু বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে সেই সম্পর্কে আজকে আমাদের আয়োজন । আপনি যদি এটি জানতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। সেজন্য আজকের পোস্টটি আপনি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন , তাহলে জানতে পারবেন বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে সে সম্পর্কে বিস্তারিত।

ভূমিকা

বর্তমানে প্রতিবছর বাংলাদেশ থেকে অনেক শিক্ষার্থী উন্নত শিক্ষার জন্য বিভিন্ন দেশের পাড়ি জমান। কিন্তু আমাদের মধ্যে অনেক জন আছে ইচ্ছা থাকলেও বিদেশে বেশি খরচের জন্য উচ্চশিক্ষার স্বপ্নটা পূরণ হয় না। অনেক সময় সার্থের মধ্যে থাকলে সঠিক দেশ এবং বিশ্ববিদ্যালয় টি নির্বাচন করতে আমরা নানান রকম সমস্যায় পড়ি। তাই আপনার জন্য আজকে আমাদের এই আয়োজন। 
আপনি যদি জানতে চান বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে এই সম্পর্কে। তাহলে আজকের পোস্টটি আপনার জন্য । আজ আমরা আলোচনা করব বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে এই সম্পর্কে বিস্তারিত । তাই আজকের পোস্টটি টেনে টেনে না পড়লে মনোযোগ সহকারে সম্পূর্ণটা পড়ুন।

বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে

বাংলাদেশ থেকে প্রতি বছর প্রচুর শিক্ষার্থী পড়ালেখার বা উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন দেশে পাড়ি জমাই। বিদেশে পড়ালেখার ক্ষেত্রে বাংলাদেশী শিক্ষার্থীদের প্রথম পছন্দ ইউরোপের দেশগুলো। কিন্তু ইউরোপের দেশগুলোতে বর্তমানে পড়ালেখার খরচ অন্যান্য দেশের চেয়ে তুলনামূলক বেশি। 
তাই আমরা অনেকেই চাই কম খরচে যেই দেশগুলোতে উচ্চ শিক্ষার জন্য যাওয়া যায় সেই দেশগুলো সম্পর্কে। আজ আমরা আপনাদের বিস্তারিত জানাবো এমন কয়েকটি দেশ এর সম্পর্কে। যেই দেশগুলোতে আপনি কম খরচে মানসম্মত শিক্ষা গ্রহণ করতে পারেন।

ফ্রান্স

বিশ্বের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর বেশিরভাগ রয়েছে ফ্রান্সে। ফ্রান্সকে বিশ্ববিদ্যালয়ের স্বর্গ ও বলা হয়। পড়ালেখার পাশাপাশি ফ্রান্স অনেক ঐতিহ্যবাহী একটি দেশ । বিশ্বের সবচেয়ে বিখ্যাত শহরটি [প্যারিস] ফ্রান্সে অবস্থিত। আপনি স্নাতক শেষ করে সেখানে বিভিন্ন পর্যায়ে বিভিন্ন ব্যবসায়িক খাতে সহজেই চাকরির সুযোগ পেতে পারেন। ঐতিহ্যবাহী খাবার এবং ঐতিহাসিক স্থাপনা , ফ্যাশন , শিল্প , ইত্যাদিতে ভরপুর ফ্রান্স।
ফ্রান্সে স্নাতক লেবেল এ পড়ালেখার জন্য প্রতি বছরে আপনার খরচ হতে পারে ২ লক্ষ ৩০ হাজার থেকে ২ লক্ষ ৭০ হাজার টাকা পর্যন্ত।
মাস্টার লেভেলে পড়ালেখার জন্য প্রতিবছর আপনার খরচ হতে পারে ৩ লাখ ৩০ থেকে ৩ লাখ ৭০ হাজার টাকা পর্যন্ত।
ফ্রান্সে মোটামুটি ছোট শহরগুলোতে বসবাস করতে প্রতি মাসে আপনার খরচ হবে ৬০ থেকে ৭০ হাজার টাকা। যদি আপনি বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকেন তাহলে খরচ কিছুটা কমবে।

স্পেন

কম খরচে পড়ালেখার জন্য ইউরোপের দেশ গুলির মধ্যে অন্যতম হচ্ছে স্পেন। স্পেনে পড়ালেখার পাশাপাশি জীবনযাপনের জন্য অন্যতম সুন্দর একটি দেশ হচ্ছে স্পেন। বিশ্বের ঐতিহ্যবাহী শহর গুলি স্পেনে অবস্থিত যেমনঃ বার্সেলোনা , রিয়াল মাদ্রিদ , ভ্যালেন্সিয়া , সেভিয়া ইত্যাদি। ইউরোপের মধ্যে স্পেন হচ্ছে এমন একটি দেশ যেখানে আপনি কম খরচে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন।
স্পেনে প্রতিবছর পড়ালেখার খরচ বাবদ বিশ্ববিদ্যালয় অনুযায়ী ৬ লাখ থেকে ১২ লাখ টাকা পর্যন্ত খরচ হতে পারে।
স্পেনে থাকা এবং জীবন যাপনের জন্য প্রতি মাসে ৫০ থেকে ৬০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে। আপনি যদি বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকেন সেক্ষেত্রে খরচ আরো কম হবে।

নরওয়ে

বিশ্বের অন্যতম সুখী এবং শান্তি প্রিয় দেশ নরওয়ে। অপরূপ সৌন্দর্যের ভরা নরওয়ে বিশ্বের অন্যতম সুন্দর একটি দেশ। নরওয়ের জীবনযাত্রা খরচ অন্যান্য দেশের তুলনায় কিছুটা বেশি। বেশ কয়েকটি প্রাইভেট বিশ্ববিদ্যালয় ব্যতীত , নরওয়ের প্রায় সব বিদ্যালয়গুলোর পড়ালেখার খরচ ফ্রি। নরওয়েতে পড়ালেখা পাশাপাশি ভবিষ্যৎ গড়ার অপার সম্ভাবনা রয়েছে। বাংলাদেশী শিক্ষার্থীরা চাইলেই খুব সহজে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন এই দেশটি তে।
নরওয়েতে পড়ালেখার ক্ষেত্রে আপনাকে সেই বিদ্যালয়ের অফার লেটার পাওয়ার পর , বিশ্ববিদ্যালয়টির ব্যাংক একাউন্টে ১০ থেকে ১২ লক্ষ টাকার মত জমা করতে হয় , তবে সেটি ফেরতযোগ্য। পড়াশোনা খরচ একদম ফ্রি। রেজিস্ট্রেশনের জন্য শুধু আপনাকে ৪ থেকে ৫ হাজার টাকা খরচ করতে হবে।
নরওয়েতে থাকা এবং জীবন যাপনের জন্য প্রতি মাসে আপনার ৮ থেকে ১২ লক্ষ টাকা খরচ হতে পারে। আপনি যদি বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকেন সেক্ষেত্রে আপনার খরচ আরো অনেক কম হতে পারে।

জার্মানি

বিদেশে কম খরচে উচ্চ শিক্ষার জন্য অন্যতম পছন্দের দেশটি হতে পারে জার্মানি। জার্মানির বেশিরভাগ শিক্ষা প্রতিষ্ঠানগুলো সেই দেশের রাষ্ট্রীয় খরচে চলে। স্নাতক এবং মাস্টার কোর্স এর জন্য কোন কোর্স ফি বা খরচ নেই। তবে প্রতি সেমিস্টারে কন্ট্রিবিউশন ফি রয়েছে , সেটা শিক্ষার্থীদের কল্যাণের জন্য ব্যয় করা হয়। যেমন পরিবহন , ক্রীড়া , ছাত্র সংগঠন , এবং প্রশাসনিক ফি ইত্যাদি।
জার্মানিতে থাকা এবং জীবন যাপনের জন্য প্রতি মাসে আপনার ৬০ থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

অস্ট্রিয়া

অস্ট্রিয়া হচ্ছে ইউরোপের প্রাণকেন্দ্র। অপরূপ সৌন্দর্যের জন্য বিখ্যাত এই দেশটি বাংলাদেশি শিক্ষার্থীদের উচ্চশিক্ষা গ্রহণের জন্য বিশেষ কিছু সুবিধা প্রদান করে থাকে। অস্ট্রিয়ার অনেক পাবলিক বিশ্ববিদ্যালয় বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য সেমিস্টার ফি মুক্ত ।ইউরোপের অন্যান্য দেশের তুলনায় অস্ট্রিয়া তে থাকা এবং জীবন যাপনের খরচ তুলনামূলক কম। প্রতিবছর আপনি ১ লক্ষ থেকে ১ লক্ষ ৩০ হাজার টাকা খরচ করার মাধ্যমে সৌন্দর্যে ভরা এই দৃষ্টিতে জীবন যাপন করতে পারবেন খুব সহজেই।

গ্রীস

বিশ্বের উন্নত দেশগুলোর মধ্যে অন্যতম একটি দেশ হচ্ছে গ্রীস। গ্রীস তাদের সাংস্কৃতি ও ঐতিহাসিক বিভিন্ন স্থাপনায় পাশাপাশি শিক্ষা ব্যবস্থার অন্যতম নজির স্থাপন করেছে। বাংলাদেশী শিক্ষার্থীরা খুব অল্প খরচে শুধুমাত্র টিউশন ফিতে গ্রীসে উচ্চ শিক্ষা গ্রহণ করার সুযোগ পাই বাংলাদেশি শিক্ষার্থীরা।
গ্রিসে পড়ালেখা খরচ বাবদ প্রতি মাসে এক লক্ষ ৫০ হাজার টাকা থেকে ২ লক্ষ ২০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে ।
থাকা এবং জীবন যাপনের জন্য গ্রিসে আপনার প্রতি বছর ৭০ থেকে ১ লক্ষ টাকা পর্যন্ত খরচ হতে পারে।

বেলজিয়াম

ইউরোপের অন্যতম উন্নত দেশগুলোর মধ্যে একটি হচ্ছে বেলজিয়াম। উন্নত এবং অর্থনৈতিক সমৃদ্ধির পাশাপাশি পড়ালেখার জন্য বেলজিয়াম আন্তর্জাতিকভাবে বেশ স্বীকৃত। বর্তমানে কম্পিউটার সায়েন্স , পলিটিকাল সায়েন্স , আইটি প্রকৌশলী ইত্যাদি বিষয়গুলোতে পড়ার জন্য বেলজিয়ামের বিশ্ববিদ্যালয়গুলো বিশ্বজুড়ে নামকরা। স্বল্প খরচে উচ্চ শিক্ষা গ্রহণের জন্য আপনি খুব সহজেই বেলজিয়াম এ যেতে পারেন।
বেলজিয়ামে পড়ালেখার খরচ প্রতি মাসে আনুমানিক ১লক্ষ থেকে ১ লক্ষ্য ২০ বিশ হাজার টাকা পর্যন্ত হতে পারে।
থাকা এবং জীবন যাপনের জন্য প্রতি বছর আপনার আনুমানিক ৫০ থেকে ৭০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

মালয়েশিয়া

কম খরচে উন্নত মানের শিক্ষা গ্রহণের জন্য আপনার অন্যতম পছন্দের দেশটি হতে পারে মালয়েশিয়া। মালয়েশিয়া অপরূপ সৌন্দর্যের পাশাপাশি পড়ালেখার জন্য অন্যতম একটি দেশ।
মালয়েশিয়ায় পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে স্নাতক ডিগ্রিতে প্রতিবছর ২ লক্ষ থেকে ২ লক্ষ ২০ হাজার টাকা খরচ হতে পারে।
এবং স্নাতকোত্তর ডিগ্রিতে প্রতিবছর ৫০ থেকে ৮০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।
থাকা এবং জীবন যাপনের জন্য প্রতি মাসে ৫০ থেকে ৭৫ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

পোল্যান্ড

বাংলাদেশী শিক্ষার্থীদের কম খরচে উচ্চশিক্ষা গ্রহণের জন্য পোল্যান্ড হতে পারে অন্যতম। তাই ৪০০ প্লাস শিক্ষাপ্রতিষ্ঠান এবং বিশ্ববিদ্যালয় রয়েছে পোল্যান্ডে। পোল্যান্ডের বিশ্ববিদ্যালয় গুলোতে ভর্তি পরীক্ষা না থাকাই খুব সহজেই আপনি পোল্যান্ডের যে কোন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে পারবেন।
পোল্যান্ডে আপনি স্নাতক এবং স্নাতকত্তরে ধরেনের জন্য টিউশন ফি বাবদ ২ লক্ষ ২০ হাজার টাকা থেকে ২ লক্ষ ৫০ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।
পোল্যান্ডে থাকা এবং জীবন যাপনের জন্য প্রতি মাসে ৩০ থেকে পঞ্চাশ হাজার টাকা পর্যন্ত খরচ হতে পারে।

চীন

বাংলাদেশী শিক্ষার্থীদের কম খরচে উচ্চশিক্ষা অর্জনের জন্য চীন হতে পারে অন্যতম গন্তব্য। চীনের বিশ্ববিদ্যালয়গুলোতে আপনি সহজে ভর্তি এবং আকর্ষণীয় ছাড়ের মাধ্যমে উচ্চ শিক্ষা গ্রহণ করতে পারবেন। এবং গ্রাজুয়েশন কমপ্লিট করার পরে বাংলাদেশী শিক্ষার্থীদের চাকরি করার সুযোগ রয়েছে চীনে।
চিনে আপনি ইঞ্জিনিয়ারিং পড়ার ক্ষেত্রে ২.৫ লক্ষ থেকে ৩ লক্ষ টাকা । এবং মেডিকেল এ পড়ার ক্ষেত্রে ৪ থেকে ৬ লক্ষ টাকা খরচ হবে।
চীনে থাকা এবং বাসস্থানের জন্য সব খরচ মিলিয়ে আপনার মাসে ২০ থেকে ২৫ হাজার টাকা খরচ হবে। এবং আপনি বিশ্ববিদ্যালয়ের হোস্টেলে থাকলে খরচ কিছুটা কমবে।

শেষ কথা

পরিশেষে বলতে গেলে প্রিয় পাঠক বাংলাদেশী শিক্ষার্থীরা কম খরচে পড়তে পারেন যে দেশগুলোতে সে বিষয়ে উপরের আর্টিকেলটি থেকে আমরা বিস্তারিত জানতে পারলাম । আপনি যদি কম খরচে বিদেশে উচ্চশিক্ষার জন্য যেতে চান। তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পরলে এবং অনুসরণ করলে আপনি আপনার সমস্যার সঠিক সমাধান পেয়ে যাবেন। 
আশা করছি আজকের পোস্টটি পড়ে আপনি উপকৃত হয়েছন। আমাদের ওয়েবসাইট টিতে নিয়মিত শিক্ষা , তথ্য প্রযুক্তি , সমসাময়িক নিউজ আপডেট নিউজ প্রতিদিন সহ নিউজ সবার আগে পাবলিশ করা হয়। নিয়মিত এইরকম তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url