স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন

স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন এই সম্পর্কে প্রিয় পাঠক আজ আমরা আপনাদের সামনে তুলে ধরব । সঠিক ধারণা না থাকার কারণে স্মার্টফোন কেনার সময় আমরা বিভিন্ন রকম প্রতারণার শিকার হই । কিছু অসাধু ব্যবসায়ীর কারণে আমরা বিভিন্ন সময় হাজার হাজার টাকা নষ্ট করি ফোন কেনার পেছনে , তাই আমাদের আজকের আয়োজন স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন এই সম্পর্কে , তাই আজকের পোস্টটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন।
স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন
বর্তমান যুগ হচ্ছে তথ্যপ্রযুক্তির যুগ , আর এই তথ্য এবং বিভিন্ন প্রযুক্তিগত দিকগুলো খুব সহজেই মানুষের হাতে পৌঁছে দেয়ার কাজটি করছে স্মার্ট ফোন , তাই স্মার্টফোনের জনপ্রিয়তা দিন দিন মানুষের কাছে আকাশচুম্বী । স্মার্টফোন কিনতে গিয়ে সঠিক ধারণা না থাকার কারণে আমরা বিভিন্ন সময় প্রতারণা শিকার হই , সেজন্য আজ আমরা আলোচনা করব স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন এই সম্পর্কে বিস্তারিত , চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।

ভূমিকা

বর্তমান সময়ে স্মার্টফোন প্রত্যেকের জন্যই গুরুত্বপূর্ণ একটি ডিভাইস । আমরা অনেক সময় স্মার্টফোন কিনতে গিয়ে প্রতারনার শিকার হয় । অথবা সঠিক ধারণা না থাকার কারণে যে বাজেটের ফোনটি কিনছি সেই বাজেট অনুযায়ী কনফিগারেশন পাইনা , এই সুযোগে অনেক ব্যবসায়ী অনেক মানুষের কাছ থেকে লক্ষ লক্ষ টাকা দিনের পথ দিন হাতে নিচ্ছে তাই আপনাদের জন্য আজকে আমাদের এই আয়োজন , 
আজ আমরা আলোচনা করব স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন এবং স্মার্টফোন কেনার পর স্মার্টফোন স্মার্টফোন ভালো রাখার উপায়গুলি কী এই সম্পর্কে চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।

স্মার্টফোন কেনার আগে আপনি যেই বিষয়গুলো খেয়াল রাখবেন

বর্তমানে স্মার্টফোন আমাদের নিত্য প্রয়োজনীয় জিনিসের মতই প্রয়োজনীয় জিনিস হয়ে দাঁড়িয়েছে , আমাদের মধ্যে অনেকেই আছে স্মার্টফোন ছাড়া একটা দিন কল্পনাও করতে পারি না , তো যাই হোক স্মার্টফোন অনেক প্রয়োজনীয় একটি জিনিস আমরা অনেক দাম দিয়ে স্মার্টফোন কিনে থাকি , এবং সেটা অনেক শখের জিনিস , তাই যেকোন স্মার্ট ফোন কিনে প্রতারিত না হয়ে স্মার্ট ফোন কেনার আগে যে বিষয়গুলো খেয়াল রাখবেন ,

  • প্রসেসরঃ আপনি স্মার্টফোট কেনার আগে সর্বপ্রথম যে বিষয়টি খেয়াল রাখবেন সেটি হচ্ছে প্রসেসর , আপনার স্মার্টফোনটি কতটা স্মার্ট সেটা নির্ভর করে প্রসেসর এর উপর , বর্তমানে সর্বোচ্চ মানের প্রসেসর টি হচ্ছে ৮০৫ চিপসেট, আপনার স্মার্টফোনটি কত দ্রুত কাজ করবে সেটি নির্ভর করে প্রসেসরের ওপর। প্রসেসর যদি কম থাকে তাহলে কিছুদিন পর আপনার স্মার্টফোনটি স্লো হয়ে যাবে বা হ্যাং কর।
  • র‍্যামঃ আপনি নতুন স্মার্টফোন কেনার আগে অবশ্যই খেয়াল রাখবেন সেটির র‍্যাম কত এই ব্যাপারটি ,  র‍্যাম হচ্ছে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ একটি অংশ র‍্যাম মূলত আপনার স্মার্টফোনের দ্রুত কাজ করার ক্ষমতাটী র‍্যাম এর ওপর নির্ভর করে , বর্তমানে স্মার্টফোনের দাম অনুযায়ী ৪, ৬, ৮, ১২ ,১৬, জিবি পর্যন্ত রেম হয়ে থাকে ।
  • রম বা স্টোরিজঃ আজকাল বিভিন্ন রকম স্মার্টফোনে বিভিন্ন রকম স্টোরেজ বা রাম থেকে থাকে , আপনার ফোনের বাজেট অনুযায়ী ফোনের স্টোরেজ মজুদ থাকে । তবে আপনি চেষ্টা করবেন যেই বাজেটে ফোনটি কিনছেন সেটিতে যেন ৩২ জিবি মিনিমাম রং থাকে বা স্টোরেজ থাকে। কারণ আপনার ফোনে যত বেশি স্টোরেজ থাকবে আপনি তত বেশি ভিডিও গান ইত্যাদি মজুদ রাখতে পারব।
  • ক্যামেরাঃ আপনার স্মার্টফোন কেনার আগে স্মার্টফোনের গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে ক্যামেরা , কারণ আপনি যদি ভালো ছবি তুলতে চান তাহলে অবশ্যই আপনাকে ক্যামেরার দিকে খেয়াল করতে হবে , আপনি যত বেশি মেগাপিক্সেলের ক্যামেরা নিবেন তত সুন্দর বা ভালো ছবি আপনার ফোনে , এছাড়াও আপনি সেলফি তোলার জন্য সামনের ক্যামেরা এর মেগাপিক্সেল ও খেয়াল করবেন।
  • অপারেটিং সিস্টেমঃ অপারেটিং সিস্টেম বলতে বোঝানো হয় android সিস্টেমকে । তাই আপনার পছন্দের যেটি সেটি কিনতে পারেন এবং সেটি অবশ্যই আপডেটেড টা । যেমন বর্তমানে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ৫.০ আপডেট , কেনার আগে অবশ্যই এই বিষয়টি খেয়াল রাখবেন।
  • ব্যাটারিঃ মোবাইল ফোন কেনার আগে ব্যাটারির শক্তি সম্বন্ধে জানা অত্যন্ত জরুরী একটি দিক। আপনার ফোনের ডিসপ্লে এবং ধারণ ক্ষমতা অনুযায়ী শক্তিশালী ব্যাটারি প্রয়োজন , তাই আপনি ফোন কেনার আগে ব্যাটারির শক্তি সম্বন্ধে বিশেষ গুরুত্ব দেওয়া উচিত।
  • ডিসপ্লেঃ স্মার্ট ফোন কেনার আগে অবশ্যই আপনি ডিসপ্লে বা স্ক্রিনের সাইজটি দেখে কিনবেন বর্তমানে বড় স্ক্রিনের ডিসপ্লে বেশ জনপ্রিয়। তবে আপনি খেয়াল রাখবেন আপনি যেটাতে কমফোর্টেবল করেন বা আপনার যদি ভালো লাগে সেই ডিসপ্লে স্ক্রিন টি নেওয়ার চেষ্টা করবেন।
  • ফোনের বাজেটঃ স্মার্টফোন কেনার আগে অবশ্যই আপনি বাজেটের দিকটি খেয়াল রাখবেন । বর্তমানে বিভিন্ন বাজেটের ফোন বাজারে রয়েছে । ফোনের দাম বেশিরভাগ ক্ষেত্রে নির্ভর করে সেই ফোনটিতে থাকা ফিচার এবং কনফিগার এর ওপর । তবে আপনি চেষ্টা করবেন আপনার বাজেটের মধ্যে সর্বোচ্চ কনফিগার এবং ফিচার থাকা স্মার্টফোনটি কেনার।

স্মার্টফোন ভালো রাখার উপায়গুলি কী 

বর্তমান সময়ে প্রায় আমরা সবাই স্মার্ট ফোন ব্যবহার করি , স্মার্টফোন একটি ইলেকট্রনিক্স ডিভাইস , আপনি যতদিন সেটি যত্ন সহকারে ব্যবহার করবেন , ঠিক ততদিনই আপনাকে ভালো সার্ভিস দিবে আপনার স্মার্টফোন , চলুন তাহলে জেনে নেওয়া যাক স্মার্টফোন ভালো রাখার উপায় গুলো কি এই বিষয়ে।

আরো পড়ুনঃ একই ফোনে দুই টি হোয়াটসঅ্যাপ একাউন্ট  যেভাবে ইউজ করবেন 

  • প্রথম বিষয়টি হল আপনি ফোনটিকে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন।
  • আপনি আপনার পছন্দের ফোনটিতে ভালো মানের একটি কভার ইউজ করতে পারেন।
  • আপনি আপনার ফোনটিতে ভালো মানের স্ক্রিন প্রটেক্টর বা গরিলা গ্লাস ইউজ করতে পারেন।
  • আপনার ফোনটিতে যেসব সফটওয়্যার ইউজ করবেন সেগুলো অবশ্যই আপডেট সফটওয়্যার ইউজ করবেন।
  • অযথা বা অপ্রয়োজনীয় সফটওয়্যার আপনার ফোনে রাখবেন না এতে আপনার ফোন ভারি বা হ্যাং হয়ে যাওয়ার সম্ভাবনা থাকে।
  • খেয়াল রাখবেন আপনার ফোন যেন ২০ পার্সেন্ট চার্জার নিচে না আসে। এবং দুই থেকে তিন মাস পর পর সম্পূর্ণ চার্জ খালি করে ফুল চার্জ করবেন সে আপনার ব্যাটারি হেল্‌থ  ভালো থাকবে।
  • চার পাঁচ দিন পর পর আপনার ফোনটি রিস্টার্ট করুন।
  • চেষ্টা করবেন সবসময় প্লে স্টোর থেকেই অ্যাপস গুলো ডাউনলোড করার।
  • অপ্রয়োজনীয় অ্যাপস গুলো ফোন থেকে ডিলিট করে দিবেন ।
  • আপনার ফোনটি যেন বেশি গরম না হয়ে যায় সেই দিকটি খেয়াল রাখবেন। 
  • প্রতিদিন ক্যাচ ডাটা ক্লিয়ার করবেন।
  • আপনার ফোনের স্টোরেজ ৭০% এর বেশি ব্যবহার করবেন না।

লেখকের শেষ কথা

পরিশেষে বলতে গেলে স্মার্টফোন কেনার আগে আপনি যে বিষয়গুলো খেয়াল রাখবেন এই সম্পর্কে বিস্তারিত ধারণা উপরের আর্টিকেলটি পড়ে আপনি পেয়ে গেছেন । আরো আমরা আলোচনা করার চেষ্টা করেছি স্মার্ট ফোন কেনার পর স্মার্টফোন ভালো রাখার উপায়গুলি কী এই ব্যাপারটি সম্পর্কে । 
আশা করছি আপনি উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে উক্ত বিষয়গুলো সম্পর্কে সঠিক ধারণা পেয়ে গেছেন এবং আপনি নতুন স্মার্টফোন কেনার আগে কোন বিষয়গুলো খেয়াল রাখবেন সেটি আজকের আর্টিকেলটি পড়ে আপনি বুঝতে পেরেছেন। নিয়মিত এরকম তথ্য ভুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD October 26, 2023 at 8:05 PM

    great information

Add Comment
comment url