বাইকের চুরি ঠেকানোর উপায় - বাইক চুরি হলে কি করবেন

বর্তমান সময়ে বাইকের সংখ্যা দিন দিন যত বাড়ছে , তার সাথে বাইক চুরি হওয়ার আশঙ্কা ও দিন দিন বাড়ছে , প্রিয় পাঠক বাইকের চুরি ঠেকানোর উপায় বাইক চুরি হলে কি করবেন এই বিষয়ে আজ আমরা আলোচনা করব , তাই আজকের পোস্টটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন , আমরা অনেকেই আছি অনেক কষ্ট করে টাকা জমানোর পর , একটা বাইক কিনি , সেই স্বপ্নের বাইকের চুরি ঠেকানোর উপায় সম্পর্কে আজ আমরা আলোচনা করব বিস্তারিত।
বাইকের চুরি ঠেকানোর উপায় - বাইক চুরি হলে কি করবেন
যে কোন জায়গা থেকে যেকোনো সময় মোটরসাইকেল খুব দ্রুত চুরি হয়ে যাচ্ছে , তাই আপনাদের জন্য আজকে আমাদের আয়োজন বাইকের চুরি ঠেকানোর উপায় , বাইক চুরি হলে কি করবেন , এবং বাইকের কাগজপত্র হারিয়ে গেলে কি করবেন এই সম্পর্কে।

ভূমিকা

মোটরসাইকেল চুরি হওয়ার ঘটনা নতুন কিছু নয়। প্রায় শোনা যায় মোটরসাইকেল চুরির কথা , এমন অনেক জন আছে মোটরসাইকেল চুরি হওয়ার জন্য মোটরসাইকেল কিনতে চান না , বর্তমানে বাংলাদেশে মোটরসাইকেল চুরির সংখ্যা দিন দিন বেড়েই চলেছে , আর বেশিরভাগ মোটরসাইকেল চুরি হয় নিজ বাড়ি থেকেই , 
তাই আজ আমরা বাইকের চুরি ঠেকানোর উপায় , বাইক চুরি হলে কি করবেন , এবং বাইকের কাগজপত্র হারিয়ে গেলে কি করবেন এ ব্যাপারে বিস্তারিত , চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক বাইক চুরি হলে কি করবেন ,বাইকের চুরি ঠেকানোর উপায় উক্ত বিষয়গুলো সম্পর্কে।

বাইকের চুরি ঠেকানোর উপায়

বর্তমান হর হামেশাই আশেপাশে মোটরসাইকেল চুরি হওয়ার ঘটনার কথা শোনা যায় , আজ আমরা আপনাদের সাথে আলোচনা করব আপনার বাইকের নিরাপত্তা বাড়িয়ে নেওয়ার এবং আপনার বাইকের চুরি ঠেকানোর কিছু কার্যকরী উপায় সম্পর্কে।

  1. বাইকটি লক করুনঃ প্রত্যেকটা বাইকার এর উচিত মোটরসাইকেলের চুরি রোধ করতে মজবুত বা লক তালা ব্যবহার করা , অনেক সময় নিম্নমানের লক বা তালা ব্যবহার এর কারণে বাইক চুরির কবলে পড়তে হয় , বাইক চুরি রোধে আপনি মোটরসাইকেলে একাধিক তালা ব্যবহার করুন , একসাথে ৩টি অথবা ৪টি তালা ও ব্যবহার করতে পারেন।
  2. চেইন লক ব্যবহার করুনঃ আপনি আপনার মোটরসাইকেল চুরি ঠেকানোর জন্য মোটরসাইকেলের চেইন লক ব্যবহার করতে পারেন , সাধারণত চেইন লকগুলো অনেক মজবুত হয় , এবং দামও খুব একটা বেশি না।
  3. ডিস্ক লক ব্যবহার করুনঃ আপনি বাইকে ভালো মানের ডিস্ক লক ব্যবহার করুন , যদিও এটা ১০০ ভাগ নিরাপদ নয় , আপনি ডিস্ককের ভেতরের সাইডে লকটি লাগাতে পারেন , সেই ক্ষেত্রে চোরের লোকটি ভাঙ্গা কঠিন হয়ে পড়বে।
  4. কিল সুইচ ব্যবহার করুনঃ আপনি বাইকে কিল সুইচ বা লুকানো সুইচ ব্যবহার করুন , এটি আপনার মোটরসাইকেলের চুরি হওয়া রোধে কার্যকরী ভূমিকা পালন করবে । এটি আপনার বাইকের গোপন কোন জায়গায় সেট করে নিবেন , যেন সুইচ টি সহজে চোরের চোখে না পড়ে।
  5. ইঞ্জিন ব্রেক সুইচঃ ইঞ্জিন ব্রেক শুষ্টি আপনার মোটরসাইকেলের ইঞ্জিনের সাথে লিংক দিয়ে তৈরি করা হবে। যে সুইচ টি দিলে আপনার বাইকের ইঞ্জিন বন্ধ হয়ে যাবে , আপনি কোথাও গাড়ি পার্ক করার পর ইঞ্জিন সুইচ টি চেপে দিলে চোর সহজে আপনার বাইকটি স্টার্ট করে নিয়ে যেতে পারবেনা।
  6. সিসিটিভি আওতায় পার্ক করুনঃ বেশিরভাগ ক্ষেত্রে দেখা যায় অন্ধকার এবং ফাঁকা এলাকা থেকে মোটরসাইকেল বেশি চুরি হয় , তাই আপনি বাইকটি এমন জায়গায় পার্ক করুন , যে জায়গাটি সিসিটিভির আওতায় আছে , অথবা আপনি সবসময় বাইক দেখতে পাবেন এমন জায়গায়।
  7. সিকিউরিটি ডিভাইস ব্যবহার করুনঃ আপনার মোটরসাইকেলে সিকিউরিটি এলার্ম ব্যবহার করতে পারেন , বর্তমান সময়ে প্রায় বাইক ই দেখা যায় সিকিউরিটি এলার্ম যুক্ত , আপনার মোটরসাইকেলে অন্য কেউ টাচ করলেই ভয়ঙ্কর শব্দে এলার্ম বেজে উঠবে , এটাতে চোর যেমন ভয় পাবে এবং আশেপাশের লোকজন সজাগ হবে।
  8. জিপিএস ট্র্যাকারঃ বাইকের চুরি ঠেকানোর উপায় হিসেবে জিপিএস ট্র্যাকার লাগিয়ে নিতে পারেন। এতে আপনার মোটরসাইকেল চুরি হয়ে গেলে , আপনি জিপিএস টাকার এর মাধ্যমে চোরকে ট্র্যাক করতে পারবেন , এবং ফোনের মাধ্যমে আপনি মোটরসাইকেলের ইঞ্জিন বন্ধ করে দিতে পারবেন , এটিতে খুব সহজেই আপনি মোটরসাইকেল চুরি রোধ করতে পারবেন।
  9. পার্কিং লোকেশন পরিবর্তনঃ আপনি এক জায়গায় প্রতিদিন বাইক পার্ক না করে নিয়মিত পার্কিং লোকেশন চেঞ্জ করুন । বিভিন্ন জায়গায় বাইক পার্ক করুন , কারণ চোর এক জায়গায় পার্ক করা বাইকগুলো বেশিরভাগ সময় টার্গেট করে থাকে।
  10. বাইকেসেন্সর লাগানঃ আপনার বাইকে চুরি ঠেকানোর উপায় হিসেবে সেন্সর লাগান , সেন্সর সিস্টেম আপনার বাইকে লাগানো থাকলে আপনার বাইকের নিরাপত্তা দ্বিগুণ হয়ে যাবে। সেন্টার সিস্টেম লাগানোর ফলে , আপনি ব্যতীত মোটরসাইকেল কেউ স্টার্ট করতে পারবে না , এতে আপনার বাইকের চুরি ঠেকানো সম্ভব হবে ঠেকানো। 

বাইক চুরি হলে কি করবেন

আপনার বাইক যদি চুরি হয়ে যায় , বা দুর্ঘটনা বসত হারিয়ে যায় বা ছিনতাই হয় সে ক্ষেত্রে আপনাকে গুরুত্বপূর্ণ কিছু পদক্ষেপ গ্রহণ করতে হবে । হারানো মোটরসাইকেল দ্রুত ফিরে পেতে বাইকের ডকুমেন্ট , লাইসেন্স , আপনার জাতীয় পরিচয় পত্র , শোরুম পেপারস , এবং বাইকের বাকি ডকুমেন্ট গুলো সহ নিকটস্থ থানায় জিডি বা সাধারণ ডায়েরি করতে হবে।
এবং আপনার বাইকে যদি জিপিএস ট্র্যাকার লাগানো থাকে , তাহলে আপনি জিপিএস ট্র্যাকার ট্র্যাক করার মাধ্যমে আপনার বাইকটি সহজেই খুঁজে পাবেন।
এবং আপনি যে বিষয়টি খেয়াল রাখবেন আপনার বাইকটি যেখান থেকে চুরি হয়েছে তার আশেপাশে কোন সিসিটিভি ফুটেজ লাগানো আছে কিনা সেটি চেক করুন , তাহলে আপনি খুব সহজেই চুরি হওয়া মোটরসাইকেলটি উদ্ধার করতে পারবেন সেই সিসিটিভি ফুটেজ এর মাধ্যমে ।

বাইকের কাগজপত্র হারিয়ে গেলে কি করবেন

অনেক সময় আমাদের মোটরসাইকেলের কাগজপত্র অসাবধানতা বশত বা দুর্ঘটনাবশত হারিয়ে যাই , মোটরসাইকেল চালানোর ক্ষেত্রে মোটরসাইকেলের রেজিস্ট্রেশন সার্টিফিকেট বা কাগজপত্র সবচাইতে মূল্যবান ডকুমেন্ট।
আপনার যদি মোটরসাইকেলের কাগজপাতি হারিয়ে যায় সর্বপ্রথম আপনি যত দ্রুত সম্ভব বাসায় যেই হোম কপিটি থাকে সেইটি নিয়ে নিকটস্থ থানায় একটি সাধারণ ডায়েরি অথবা জিডি করুন। জিডি করার পর জিডির কপিটি নিয়ে আপনি নির্দিষ্ট বিআরটিএতে রেজিস্ট্রেশন এর ডুপ্লিকেট কপির জন্য আবেদন করুন ।
এরপর বিআরটিএ থেকে রেজিস্ট্রেশন ফর্ম , মালিকানা ফর্ম , এবং মানি ডিপোজিট ফর্ম , সংগ্রহ করুন এবং ফলগুলো নিয়ে মোটরসাইকেল এবং মালিকের তথ্যসমূহ সঠিকভাবে দিয়ে ফিলাপ করুন এরপরে নির্দিষ্ট ব্যাংকে মানি ডিপোজিট ফ্রম এর মাধ্যমে টাকা জমা দিন , এবং ডিপোজিট স্লিপ সংগ্রহ করুন । 
এরপর আপনাকে নির্দিষ্ট ট্রাফিক অফিস থেকে ক্লিয়ারেন্স সংগ্রহ করতে হবে , এরপর আপনার ট্রাফিক ক্লিয়ারেন্স , জিডির কপি , এবং ব্যাংক ডিপোজিট কপি গুলো বিআরটিএ তে প্রদান করতে হবে । এরপর আপনাকে বি আর টি এর দেওয়া দিক নির্দেশনা অনুযায়ী পরবর্তী ধাপগুলো কমপ্লিট করুন।

লেখকের শেষ কথা

পরিশেষে বলতে গেলে আজকের আর্টিকেলটি পড়ে আমরা জানতে পারলাম বাইকের চুরি ঠেকানোর উপায় , বাইক চুরি হলে কি করবেন এবং বাইকের কাগজপত্র হারিয়ে গেলে কি করবেন , উক্ত বিষয়গুলো সম্পর্কে , বর্তমান বাইকের সংখ্যা দিন দিন বেড়েই চলেছে সেই সঙ্গে বাইক চুরির সংখ্যা ও । 
অনেক সময় আমাদের শখের বাইক বা আমাদের কষ্টের টাকায় কেনা বাইক খুব সহজেই চোর চুরি করে নিয়ে যায় , এতে আমাদের যেমন ক্ষতি হয় তেমন অনেক কষ্টও হয় । 
আশা করছি আজকের আর্টিকেলটি পড়ে , এবং উপরের পদক্ষেপগুলো ঠিকমতো গ্রহণ করে , আপনি আপনার শখের বাইকটি চুরি রোধ করতে পারবেন খুব সহজেই । নিয়মিত এরকম তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url