অনলাইনে থানায় জিডি করার নিয়ম - অনলাইনে মামলা করার নিয়ম

প্রিয় পাঠক অনেক সময় আমাদের নানান কারণে জিডি বা মামলা করার প্রয়োজন পড়ে। এবং আমরা অনেকেই মনে করি জিডি বা মামলা করা অনেক ঝামেলা এবং দুর্ভোগ এর কাজ। চিন্তা করবেন না বর্তমান সময়ে বাড়িতে বসে আপনি অনলাইনের মাধ্যমে খুব সহজেই থানায় জিডি করতে পারবেন। আজ আমরা আপনাদের জানাবো অনলাইনে থানায় জিডি করার নিয়ম সহ অনলাইনে পুলিশি সকল সেবা সম্পর্কিত বিস্তারিত তথ্য।
অনলাইনে থানায় জিডি করার নিয়ম - অনলাইনে মামলা করার নিয়ম
আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে আপনি বিস্তারিত জানতে পারবেন অনলাইনে থানায় জিডি করার নিয়ম , অনলাইনে মামলা করার নিয়ম , অনলাইন জিডি ফরম , অনলাইনে মামলা দেখার নিয়ম , অনলাইনে জিডি কপি ডাউনলোড করুন ইত্যাদি সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক বিস্তারিত।

অনলাইনে থানায় জিডি করার নিয়ম - অনলাইনে মামলা করার নিয়ম ভূমিকা

বর্তমান সরকারের নানা মুখী উদ্যোগে কোনরকম ঝামেলা এবং দুর্ভোগ ছাড়াই ও কম সময়ের মধ্যে অনলাইনে খুব সহজেই মিলছে নানান সরকারি সেবা। তেমনি ভাবেই আপনি চাইলেই এখন অনলাইনের মাধ্যমে বিভিন্ন পুলিশি সেবা খুব সহজেই গ্রহণ করতে পারবেন। 
তাই আপনাদের জন্য আজকে আমাদের আয়োজন , অনলাইনে থানায় জিডি করার নিয়ম , অনলাইনে মামলা করার নিয়ম সহ অনলাইনে সকল পুলিশি সেবা সম্পর্কিত বিস্তারিত তথ্য। তাই আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন অনলাইনে সাধারণ ডায়েরি এবং মামলা সহ পুলিশি সকল সেবা সম্পর্কিত বিস্তারিত তথ্য।

অনলাইনে থানায় জিডি করার নিয়ম

বর্তমান তথ্যপ্রযুক্তির যুগে সবকিছুই যেন আমাদের হাতের মুঠোয় চলে এসেছে। আমরা নানান রকম কাজ অনলাইনে ঘরে বসেই খুব সহজেই সম্পন্ন করে নিতে পারছি। বর্তমানে আমরা অনলাইনে বিভিন্ন সরকারি সেবা খুব সহজেই গ্রহণ করতে পারছি। আজকের পোস্টে আজ আমরা আলোচনা করব অনলাইনে থানায় চিঠি করার নিয়ম সম্পর্কে। চলুন তাহলে বিস্তারিত জেনে নেওয়া যাক অনলাইনে থানায় জিডি করার নিয়ম।
প্রথমেই আপনাকে প্লে স্টোর থেকে Online GD নামের একটি অ্যাপস ইন্সটল করতে হবে। এরপর অ্যাপস প্রবেশ করে মোবাইল নাম্বার ও একটি পাসওয়ার্ড দিতে হবে এবং বাকি নিয়ম এবং নির্দেশনা গুলো ঠিকমতো অনুসরণ করে নিবন্ধনটি সম্পন্ন করতে হবে।
এরপর আপনাকে নির্ধারিত অপশন গুলোর তথ্যসমূহ পূরণ করে অনলাইনে যে বিষয়ে জিডি করবেন সেই জিডির তথ্যগুলো সঠিকভাবে এন্ট্রি করতে হবে।
এরপর নিবন্ধন অপশনে প্রবেশ করতে হবে এবং জাতীয় পরিচয় পত্রের তথ্য নিবন্ধন করতে হবে।
জাতীয় পরিচয় পত্রের অপশনে প্রবেশ করার পর , জাতীয় পরিচয় পত্রের নাম্বার , জন্ম তারিখ ঠিকমত দিয়ে জাতীয় পরিচয় পত্র যাচাই করতে হবে।
এরপর জাতীয় পরিচয় পত্র ব্যবহারকারীর জেলা , উপজেলা , থানা , ইউনিয়ন , গ্রাম ইত্যাদি তথ্য ঠিকমত পূরণ করতে হবে এবং ঘটনার বিবরণ সংক্রান্ত সকল তথ্য বিবরণী বিস্তারিত দিতে হবে। এবং জিডি সম্পন্ন করতে হবে।
অনলাইনে জিডি করার প্রক্রিয়া সম্পন্ন করার পর আপনি একটি সার্ভিস কোড পাবেন। এবং অল্প কিছু সময়ের মধ্যেই আপনি অ্যাপসের মাধ্যমে অনলাইনে সার্ভিস কোড সম্বলিত জিডির কপি সংগ্রহ করতে পারবেন।
আপনি অ্যাপ ছাড়াও অনলাইনের মাধ্যমে জিডি করতে পারবেন বাংলাদেশ পুলিশের gd.police.gov.bd এই সাইটটির মাধ্যমে।

অনলাইনে মামলা করার নিয়ম

প্রিয় পাঠক উপরে আমরা বিস্তারিত জানলাম অনলাইনে থানায় জিডি করার নিয়ম সম্পর্কে বিস্তারিত। এখন আমরা এই পর্বে আলোচনা করব অনলাইনে মামলা করার নিয়ম সম্পর্কে। তাই এই পর্বটি মনোযোগ সহকারে পড়লে আপনি সহজে জানতে পারবেন অনলাইনে মামলা করার নিয়ম সম্পর্কে। চলুন বিস্তারিত জেনে নেওয়া যাক তাহলে।
অনলাইনে মামলা করতে প্রথমেই আপনাকে gd.police.gov.bd এই ওয়েবসাইটটিতে প্রবেশ করতে হবে। এরপর অনলাইনে মামলা করার জন্য আপনার ফোন নাম্বার এবং একটি পাসওয়ার্ড ব্যবহার করে নিবন্ধন সম্পন্ন করতে হবে। তাছাড়াও আপনি প্লে স্টোর থেকে Online GD নামক অ্যাপটি ইন্সটল করে অনলাইনে জিডি বা মামলা করতে পারবেন।
এরপর আপনাকে জাতীয় পরিচয় পত্রের মাধ্যমে নিবন্ধন সম্পন্ন করতে হবে। জাতীয় পরিচয় পত্র অপশনে প্রবেশ করার পর আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ বসাতে হবে।
জাতীয় পরিচয়পত্র যাচাই হওয়ার পর আপনার নাম , ঠিকানা , গ্রাম , জেলা , উপজেলা , থানা , ইউনিয়ন সহ সকল তথ্য সঠিকভাবে পূরণ করতে হবে।
এরপর আপনি যে বিষয় নিয়ে মামলা করতে চাচ্ছেন সে বিষয়ে আপনাকে সিলেক্ট করতে হবে। এবং যে বিষয়টি নিয়ে মামলা করতে চাচ্ছেন সেই বিষয়ে বা মামলার সকল তথ্য সঠিকভাবে বর্ণনা করতে হবে। এবং উভয় পক্ষের সকল তথ্য সঠিকভাবে জানাতে হবে এবং মামলার কাজ সম্পন্ন করতে হবে।
এরপর আপনার ফোনে একটি কিউআর কোড পাঠানো হবে। সেই কিউআর কোড দিয়ে আপনি অল্প কিছু সময়ের মধ্যে অনলাইন কপি সংগ্রহ করতে পারবেন খুব সহজেই।
অনলাইনে জিডি এবং মামলা সংক্রান্ত যেকোনো পরামর্শ এবং তথ্যের জন্য bangladesh@police.gov.bd এই ঠিকানায় মেইল পাঠাতে পারেন।

অনলাইন জিডি ফরম

অনলাইন জিডি ফরম সম্পর্কে আজ আপনাদের সঙ্গে বিস্তারিত আলোচনা করব। আপনি যদি অনলাইন জিডি ফরম সম্পর্কে জানতে চান তাহলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। কারণ এই পর্বতে আজ আমরা আলোচনা করব অনলাইন জিডি ফরম সম্পর্কে। চলুন তাহলে জেনে নেওয়া যাক অনলাইন ফরম সম্পর্কে।
বর্তমান সময়ে সাধারণ ডায়েরি বা জিডি করতে এখন আর থানায় যাওয়ার প্রয়োজন হয় না। অনলাইনে খুব সহজেই ঘরে বসে নির্ধারিত ফরম পূরণ করার মাধ্যমে আপনি অনলাইনে জিডি করতে পারবেন। আপনি খুব সহজেই এই http://www.dmp.gov.bd লিংকটি থেকে অনলাইন জিডি ফরম পিডিএফ ফাইল সংগ্রহ করতে পারবেন।
প্রথমেই আপনি এই http://www.dmp.gov.bd ওয়েবসাইটটিতে প্রবেশ করে শুরুতেই দেখতে পাবেন অনলাইনে সাধারণ ডায়েরি নিয়ে কিছু বর্ণনা দেওয়া আছে , এবং একটু নিচে দেখবেন তথ্য দেওয়ার তালিকা রয়েছে , সেখানে আপনি যে ধরনের সাধারণ ডায়েরি করতে চান তা সিলেক্ট করুন।
এর পরবর্তী পৃষ্ঠায় আপনি সাধারণ ডায়েরি করার ফরম পাবেন। ফরম এর শুরুতেই আপনি যে থানায় সাধারণ ডায়েরি করতে চান সেই থানাটি সিলেক্ট করুন। এরপর আপনার নাম ঠিকানা সহ সকল নির্দেশনা গুলি সঠিকভাবে পূরণ করুন এবং সাবমিট বাটনে ক্লিক করুন।
ফরমটি সম্পন্ন করার পর আপনি একটি শনাক্তকরণ নাম্বার পাবেন সেটি সংরক্ষণ করুন। এবং নির্দিষ্ট সময় সেই নাম্বারটি নির্দিষ্ট থানায় দেখানোর মাধ্যমে আপনি অনলাইনে আপনার সাধারণ ডায়েরি সত্যায়িত কপিটি সংগ্রহ করতে পারবেন।

অনলাইনে মামলা দেখার নিয়ম

প্রিয় পাঠক আমরা ইতিমধ্যেই উপরের অংশগুলি থেকে অনলাইনে থানায় জিডি করার নিয়ম সহ বেশ কিছু তথ্য জানতে পেরেছি। এবং আমরা অনেকেই চাইছি অনলাইনে মামলা দেখার নিয়ম সম্পর্কে। আমরা এই পর্বে আলোচনা করব অনলাইনে মামলা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেব যাক অনলাইনে মামলা দেখার নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য।
অনলাইনে মামলা দেখার নিয়ম জানতে হলে প্রথমেই আপনাকে প্লে স্টোরে গিয়ে Suprime Court Of Bangladesh একটি লিখে সার্চ দিতে হবে , এরপর প্রথমেই যেই অ্যাপসটি আসবে সেটি আপনাকে ইন্সটল করতে হবে।
অ্যাপস ইন্সটল করার পর অ্যাপসে প্রবেশ করে আপনাকে প্রথমেই রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন করার জন্য আপনাকে আপনার ফোন নাম্বার দিয়ে রেজিস্ট্রেশন করতে হবে। রেজিস্ট্রেশন সম্পন্ন করার পর আপনি অ্যাপসটিতে প্রবেশ করে যে কোন ধরনের মামলা আপনি অনলাইনে খুব সহজেই দেখতে পাবেন। আশা করছি আপনি ইতিমধ্যে বিস্তারিত জেনে গেছেন অনলাইনে মামলা দেখার নিয়ম সম্পর্কে।

অনলাইনে জিডি কপি ডাউনলোড করুন

অনলাইনে জিডি কপি ডাউনলোড করতে প্রথমেই আপনাকে প্লে স্টোর থেকে Online GD নামক অ্যাপসটি ডাউনলোড করতে হবে অথবা gd.police.gov.bd এই ওয়েবসাইটটিতে প্রবেশ করে ফোন নাম্বার এবং একটি পাসওয়ার্ড দেওয়ার মাধ্যমে নিবন্ধন করতে হবে।
নিবন্ধন সম্পন্ন করার পর আপনার জাতীয় পরিচয় পত্রের নাম্বার এবং জন্ম তারিখ দিতে হবে। এরপর সকল নির্দেশনা বলি সঠিক ভাবে পূরণ করার পর জিডি সম্পন্ন করতে হবে। জিডি সম্পন্ন হওয়ার পর আপনাকে একটি স্বয়ংক্রিয়ভাবে কোড দেওয়া হবে , সেই কোডটি ব্যবহার করে আপনি অনলাইনে জিডি কপি খুব সহজেই ডাউনলোড করতে পারবেন।

অনলাইনে থানায় জিডি করার নিয়ম - অনলাইনে মামলা করার নিয়ম শেষ কথা

প্রিয় বন্ধুগণ আশা করছি আপনি উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে বিস্তারিত জানতে পেরেছেন অনলাইনে থানায় জিডি করার নিয়ম , অনলাইনে মামলা করার নিয়ম , সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত। 
আপনার যদি এই বিষয়ে আরো কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানাবেন। আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত জানা অজানা সকল ধরনের ইনফরমেশন এবং তথ্য পাবলিশ করা হয়। এইরকম তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url