সর্বকালের সেরা গোলকিপার কে - বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে

প্রিয় পাঠক আপনি কি সর্বকালের সেরা গোলকিপার কে , বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে এই বিষয় গুলো সম্পর্কে অনেক খোঁজাখুঁজি করেছেন , কিন্তু কোথাও কোনো সঠিক তথ্য পাচ্ছেন না। চিন্তা করবেন না আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি সর্বকালের সেরা গোলকিপার কে , বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে বিস্তারিত।
সর্বকালের সেরা গোলকিপার কে - বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে
আশা করছি আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি খুব সহজেই জানতে পারবেন ,সর্বকালের সেরা গোলকিপার কে , বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে , ফিফা সেরা গোলকিপার কে , আর্জেন্টিনার সেরা গোলকিপার কে , বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২ , বিশ্বের সেরা গোলকিপারকে ২০২৩ সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে বিস্তারিত জেনে নেওয়া যাক।

সর্বকালের সেরা গোলকিপার কে - বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে ভূমিকা

বর্তমানে পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় খেলাটি হচ্ছে ফুটবল। ফুটবল খেলা দেখেন না বা পছন্দ করেন না এমন মানুষ খুঁজে পাওয়া বর্তমান সময়ে প্রায় দুষ্কর একটি ব্যাপার। ফুটবল নিয়ে আগ্রহের শেষ নেই ফুটবল প্রেমীদের। তারই ধারাবাহিকতায় আজ আপনাদের আমরা জানাবো ফুটবলের সর্বকালের সেরা গোলকিপার কে , বর্তমান বিশ্বের সেরা গোলকিপার কে , ফিফা সেরা গোলকিপার , আর্জেন্টিনার সেরা গোলকিপার কে সহ আরও বেশ কিছু বিষয় সম্পর্কে। 
তাই উক্ত বিষয়গুলোর সঠিক উত্তর জানতে আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। তাহলে আশা করছি আপনি আপনার কাঙ্খিত উত্তরগুলো খুব সহজেই পেয়ে যাবেন।

সর্বকালের সেরা গোলকিপার কে

প্রিয় পাঠক আপনি কি সর্বকালের সেরা গোলকিপার কে এই ব্যাপারে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে আজকের এই পর্বটি আপনার জন্য। কারণ এই পর্বটি পড়ার মাধ্যমে খুব সহজেই আপনি জানতে পারবেন সর্বকালের সেরা গোলকিপার কে এই সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।
সর্বকালের সেরা গোলকিপার কে এই নিয়ে অনেক বিতর্ক রয়েছে। কারণ ফুটবল ইতিহাসে অনেক গোলকিপার আছেন যারা সম্ভাব্য সকল ট্রফি জয় করেছেন এবং নিজেদের ক্যারিয়ারের শ্রেষ্ঠ সময় পার করে এসেছেন। 
তার মধ্যে রয়েছেন সদ্য পেশাদার ক্যারিয়ার শেষ করা ইতালিয়ান কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুফন , স্পেনের বিশ্বকাপজয়ী অধিনায়ক ইকার ক্যাসিয়াস , জার্মানির ম্যানুয়াল নয়ার , ইংল্যান্ডের পিটার সিলটন সহ আরো অনেক কিংবদন্তি গোলকিপার রয়েছেন যাদেরকে ইতিহাসের সর্বশ্রেষ্ঠ গোলকিপার হিসেবে ভাবা হয়।
সম্প্রতি কিছুদিন আগে গোল ডট কম ইতিহাসের সর্বকালের সেরা ১০ জন গোলকিপারের নাম প্রকাশ করেছে। তাদের সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

১। পিটার শিলটন

পিটার শিলটন ইংল্যান্ড জাতীয় দলের সাবেক গোলকিপার। তিনি তিন দশকেরও বেশি সময় ইংল্যান্ড জাতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করেছেন। এবং ইউরোপের বিভিন্ন ক্লাবে দাপটের সাথে সার্ভিস দিয়েছেন। তিনি দীর্ঘ ৪০ বছর বয়স পর্যন্ত নিজের দেশ ইংল্যান্ড এবং ক্লাবের হয়ে প্রথম পছন্দ ছিলেন। পিটার শিলটন ইংলিশ ক্লাব নটিংহাম ফরেস্টের হয়ে ১৯৭৯ এবং ১৯৮০ সালে টানা দুইবার ইউরোপিয়ান কাপ জয় করেন।

২। এডউইন ফন দের সার

এডউইন ফন দের সার সাবেক নেদারল্যান্ডস গোলকিপার ছিলেন। ১৯৯৫ সালে তার অসাধারণ নৈপুণ্যে চ্যাম্পিয়নস লিগ জিতেছিল ডাচ ফুটবল ক্লাব আয়াক্স। পরবর্তীতে তিনি জুভেন্টাস ও ফুলহোমের হয়ে কয়েক মৌসুম পার করেন। অতঃপর ২০০৮ সালে তার অসাধারণ পারফরমেন্সের ভিত্তিতে ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে চ্যাম্পিয়ন্স লিগ জয় করেন এই নেদারল্যান্ডসের তারকা গোলকিপার। এবং ক্যারিয়ারের শেষ দিকে ৪০ বছর বয়সে ম্যানচেস্টার ইউনাইটেড এর হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ জয় করার কৃতিত্ব অর্জন করেন এই টাচ গোলকিপার।

৩। ইকার ক্যাশিয়াস

ইকার ক্যাশিয়াস স্পেন জাতীয় দলের বিশ্বকাপ জয়ী অধিনায়ক ও গোলকিপার। তিনি মাত্র ১৯ বছর বয়সে রিয়াল মাদ্রিদের হয়ে চ্যাম্পিয়নস লিগ জয় করেন। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা গোলকিপার হিসেবে বিবেচনা করা হয় তাকে। তার অধিনায়কত্ব এবং গোল কিপিং এর নৈপুনে স্পেন হয়ে ওঠে তাদের ইতিহাসে অন্যতম শক্তিশালী দল হিসেবে। তার অধিনায়ক এবং গোল কিপিং এর নৈপুণ্যে স্পেন ইউরো কাপ এবং বিশ্বকাপ জয় করে। তিনি রিয়াল মাদ্রিদের হয়ে মোট তিনবার চ্যাম্পিয়নস লিগ জয় করেন।

৪। পিটার স্মাইকেল

পিটার স্মাইকেল ডেনমার্কের সাবেক গোলকিপার। অবিশ্বাস্য প্রতিভা এবং পারফরম্যান্সের জন্য ইতিহাসের সেরা গোলকিপারের একজন তিনি। ম্যানচেস্টার ইউনাইটেড এর সাবেক এই কিংবদন্তি গোলকিপার তার সময়ে সর্বশ্রেষ্ঠ গোলকিপার হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেন। তিনি ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে ১৫ টিরও বেশি শিরোপা জয় করেন। এবং দেশের হয়ে তিনি ১৯৯২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জেতার গৌরব অর্জন করেন।

৫। গর্ডেন ব্যাংকস

গর্ডেন ব্যাংকস হচ্ছেন সাবেক ইংলিশ কিংবদন্তি গোলকিপার। ফুটবল ইতিহাসে সেরা কিছু গোল সেভ করার দারুন দক্ষতার জন্য তাকে ইতিহাসে অন্যতম সেরা গোলকিপার হিসেবে বিবেচনা করা হয়। ১৯৭০ সালের বিশ্বকাপে ব্রাজিলের বিপক্ষে পেলের একটি দুর্দান্ত সেভ করেন তিনি সেটি ইতিহাসের সেরা সেভ হিসেবে বিবেচিত। তিনি তার সময়কার সর্বশ্রেষ্ঠ গোলকিপার ছিলেন। তিনি ১৯৬৬ থেকে ১৯৭১ সাল পর্যন্ত টানা ৬ বার ফিফার বর্ষ সেরা গোলকিপার হিসেবে নির্বাচিত হন ইংল্যান্ডের সাবেক এই কিংবদন্তি গোলকিপার।

৬। সেপ মায়ার

সেপ মায়ার পশ্চিম জার্মানির একজন তারকা গোলকিপার ছিলেন। তিনি তার সময়কার সেরা গোলকিপার ছিলেন। এমনকি তার আশেপাশে কোন প্রতিদ্বন্দ্বী গোলকিপার ছিল না। তার ক্লাব ক্যারিয়ারে তিনি বায়ান মিউনিখের হয়ে বেশিরভাগ সময় পার করেছেন। তিনি পশ্চিম জার্মানির হয়ে ১৯৭৪ সালে বিশ্বকাপ এবং ১৯৭২ সালে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয় করেন। এবং তিনি বায়ান মিউনিখের হয়ে ১৯৭৪ থেকে ১৯৭৬ সাল পর্যন্ত টানা তিনবার ইউরোপিয়ান কাপ জয় করেন।

৭। ম্যানুয়াল নয়ার

ম্যানুয়াল নয়ার জার্মানি এবং বায়ান মিউনিখ এর ইতিহাসের শ্রেষ্ঠ গোলকিপার। তর্কাতীতভাবে ফুটবল ইতিহাসের অন্যতম সেরা গোলকিপার হচ্ছেন ম্যানুয়াল নয়ার। তিনি গোল কিপিং এর পাশাপাশি দলের জন্য যেকোনো পজিশনে বিশেষ করে ডিফেন্ডারের কাজ ও করে থাকেন। 
তিনি বর্তমান মডার্ন ফুটবল জগতের অন্যতম সেরা গোলকিপার। তার গোলকিপিং এবং অধিনায়ক নৈপুণ্যে বায়ান মিউনিখ এবং জার্মানি অসংখ্য ট্রফি জয় করে। ২০১৪ সালের বিশ্বকাপে তারই নেতৃত্বে জার্মানি বিশ্বকাপ জয় করে।

৮। দিনো জফ

দিনো জফ ইতালি জাতীয় দলের সাবেক কিংবদন্তি গোলকিপার। তিনি ১৯৮২ সালে ইতালির হয়ে বিশ্বকাপ জয় করেন। এবং তখন তার বয়স ছিল ৪০। তিনি বিশ্বকাপ জেতা সবচেয়ে বয়স্ক ফুটবলার। তিনি তার ক্যারিয়ারের অধিকাংশ সময় জুভেন্টাসের হয়ে খেলেছেন এবং জুভেন্টাসের হয়ে অসংখ্য ট্রফি জয় করেছেন।

৯। লেভ ইয়াসিন

লেভ ইয়াসিন সাবেক রাশিয়ান কিংবদন্তি গোলকিপার। ফুটবল ইতিহাসের অন্যতম সেরা গোলকিপার হিসেবে বিবেচনা করা হয়লেভ ইয়াসিন কে। তিনি ফুটবল ইতিহাসের একমাত্র গোলকিপার যিনি ব্যালন ডিওর জয়ের কৃতিত্ব অর্জন করেছেন। ১৯৯৪ সাল থেকে এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা গোলকিপার অ্যাওয়ার্ড ইয়াসিন অ্যাওয়ার্ড হিসাবে নামকরণ করা হয়েছে।

১০। জিয়ানলুইজি বুফন

সদ্য অবসর নেওয়া ইতালিয়ান কিংবদন্তি গোলকিপার জিয়ানলুইজি বুফন কে বলা হয় ইতিহাসের সর্বকালের সর্বশ্রেষ্ঠ গোলকিপার। তিনি তার ক্লাব ক্যারিয়ারের বেশিরভাগ সময় জুভেন্টাসের হয়ে খেলেছেন। তিনি তার অধিনায়কত্ব এবং গোল কিপিং এর নৈপুণ্যে রেকর্ড টানা আটবার জুভেন্টাসকে সিরি আ ট্রফি যেতান। জিয়ানলুইজি বুফন এর অধিনায়কত্ব এ ২০০৬ সালে ইতালি বিশ্বকাপ জয় করে।

বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে

প্রিয় পাঠক এতক্ষণ আমরা উপরের অংশটি পড়ে জানতে পারলাম সর্বকালের সেরা গোলকিপার কে সেই সম্পর্কে বিস্তারিত। এখন আমরা এই অংশটিতে আলোচনা করব বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে সেই সম্পর্কে। তাই এই অংশটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি খুব সহজেই জানতে পারবেন বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে সেই সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে সেই সম্পর্কে।
বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার সদ্য বিশ্বকাপ জয়ী আর্জেন্টাইন গোলকিপার ইমিলিয়ানো মার্টিনেজকে বিবেচনা করা হয়েছে। তার নৈপুণ্যে আর্জেন্টিনা দীর্ঘ ৩৬ বছরের শিরোপা খরা ঘুচিয়েছে। এবং তার নজর করা পারফরম্যান্সে আর্জেন্টিনা টানা তিনটি আন্তর্জাতিক ট্রফি জয় করেছে। কোপা আমেরিকা , ফিনালিজিমা , এবং সর্বশেষ বিশ্বকাপ। এবং তিনি বর্তমানে ফিফার বেস্ট গোলকিপার এর পুরস্কার জিতেছেন। তাই বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার হচ্ছেন আর্জেন্টিনার ইমিলিয়ান ও মার্টিনেজ।

ফিফা সেরা গোলকিপার

ফিফা সেরা গোলকিপার কে আপনি যদি এই বিষয় সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি খুব সহজেই জানতে পারবেন ফিফা সেরা গোলকিপার সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক ফিফা সেরা গোলকিপার সম্পর্কে।
ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা প্রতিবছর পারফরম্যান্সের ভিত্তিতে ফিফা সেরা গোলকিপার নির্বাচিত করে। বর্তমান সময়ে ফিফা সেরা গোলকিপার আর্জেন্টিনার ইমিলিয়ানো মার্টিনেজ। তিনি তার অসাধারণ পারফরমেন্সের ভিত্তিতে আর্জেন্টিনাকে টানা তিনটি আন্তর্জাতিক শিরোপা জয় করান। মধ্যে কোপা আমেরিকা এবং বিশ্বকাপ অন্যতম।

আর্জেন্টিনার সেরা গোলকিপার কে

আর্জেন্টিনার সেরা গোলকিপার কে এই সম্পর্কে আপনি যদি জানতে চান , তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। এই পর্বটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি খুব সহজেই জানতে পারবেন আর্জেন্টিনার সেরা গোলকিপার কে এই সম্পর্কে বিস্তারিত।
আর্জেন্টিনার সর্বকালের সেরা গোলরক্ষক হিসাবে বিবেচনা করা হয় সার্জিও রোমেরো কে। 
তবে বর্তমানে আর্জেন্টিনার সেরা গোলকিপার ইমিলিয়ানো মার্টিনেজ। সম্প্রতি তার অসাধারণ নৈপুণ্যে ৩৬ বছরের বিশ্বকাপ শিরোপা খরা ঘুচিয়েছে আর্জেন্টিনা। তার অসাধারণ সেভ এবং পারফরম্যান্সে ২০২২ কাতার বিশ্বকাপ জয় করে আর্জেন্টিনা। তাই বর্তমানে আর্জেন্টিনার সর্বকালের সর্বশ্রেষ্ঠ গোলকিপার বিবেচনা করা হয় ইমিলিয়ন মার্টিনেজকে।

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২ আপনি যদি এই বিষয়টি সম্পর্কে অনেক খোঁজাখুঁজি করে থাকেন। চিন্তা করবেন না আজ আমরা জানাবো বিশ্বের সেরা গোলকিপার ২০২২ সম্পর্কে। তাই আজকের অংশটি মনোযোগ সহকারে পড়লে আপনি খুব সহজেই জানতে পারবেন বিশ্বের সেরা গোলকিপার কে ২০২২।
কাতার বিশ্বকাপে নজর কারা পারফরমেন্সের ভিত্তিতে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো ইমিলিয়ানা মার্টিনেজ হচ্ছেন বিশ্বের সেরা গোলকিপার ২০২২। ফিফা দ্যা বেস্ট ফুটবল অ্যাওয়ার্ড ২০২২ এর সেরা গোলকিপার এর পুরস্কার জিতেছেন আর্জেন্টিনা জাতীয় দলের গোলরক্ষক ইমিলিয়ানো মার্টিনেজ। কাতার বিশ্বকাপে নজরকারা পারফরমেন্সের ভিত্তিতে আর্জেন্টিনাকে বিশ্বকাপ জেতানো ইমিলিয়ানো মার্টিনেজ হচ্ছেন বিশ্বের সেরা গোলকিপার ২০২২।

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩

বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩ সম্পর্কে জানতে হলে এই পর্বটি মনোযোগ সহকারে পড়ুন। তাহলে খুব সহজেই আপনি জানতে পারবেন বিশ্বের সেরা গোলকিপার কে ২০২৩ সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে জেনে নেওয়া যাক।
বর্তমানে বিশ্বের জনপ্রিয়তার দিক দিয়ে সবচেয়ে সেরা গোলরক্ষক হিসাবে বিবেচনা করা হচ্ছে আর্জেন্টিনার ইমিলিয়ানো মার্টিনেজকে। সম্প্রতি শেষ হওয়া ২০২২ কাতার বিশ্বকাপ জয়ের অন্যতম নায়ক তিনি। আর্জেন্টিনাকে ৩৬ বছর পর তাদের ইতিহাসের তৃতীয় শিরোপা জয় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন তিনি। সেজন্যই বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার হিসাবে ইমিলিয়ানো মাটিনেজকে বিবেচনা করা হয়।

সর্বকালের সেরা গোলকিপার কে - বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি উপরে আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে সর্বকালের সেরা গোলকিপার কে , বর্তমানে বিশ্বের সেরা গোলকিপার কে ইত্যাদি সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে ইতিমধ্যেই বিস্তারিত জেনে গেছেন। ফুটবল সম্পর্কিত আরো কোনো তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। ফুটবল ক্রিকেট এবং খেলাধুলা সম্পর্কিত সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url