আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয়

আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় প্রিয় পাঠক আপনি কি এই বিষয়টি সম্বন্ধে জানতে চাচ্ছেন , তাহলে আপনি সঠিক জায়গায় এসেছেন কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত , সুতরাং আপনি যদি না জেনে থাকেন আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় এই বিষয়টি সম্বন্ধে তাহলে আজকের আর্টিকেলটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন।
আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয়
সন্তান জন্মগ্রহণ করার পর আল্লাহ সন্তুষ্টি লাভের আশায় এবং সন্তানের রোগ বলাই বিপদ-আপদ থেকে মুক্তির আশায় যে পশুর জবাই দেওয়া হয় সেটাই আকিকা। আমরা অনেকেই আছি আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় বিষয়গুলো সম্বন্ধে সঠিক ধারণা নেই , তাই আজকের এই আয়োজন , প্রথমেই আপনি সূচিপত্র দেখতে পাবেন সেখানে অনেকগুলো অপশনের মধ্যে আপনার পছন্দের অপশনে ক্লিক করলে সরাসরি আপনার স্কিনের সামনে সেটির উত্তর চলে আসবে , চলুন তাহলে জেনে নেওয়া যাক আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় এই ব্যাপারে

সূচিপত্রঃ আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয়

ভূমিকা

ইসলাম এর পরিভাষায় সন্তান ভূমিষ্ঠ হওয়া উপলক্ষে আল্লাহর আনুগত্য এবং আল্লাহর সন্তুষ্টি লাভের জন্য এবং ভূমিষ্ঠ হওয়া সন্তানের মঙ্গলের জন্য  বালা মুসিবত  আপদ বিপদ দূর হওয়ার জন্য আমরা যে পশু জবাই করে থাকি সেটাই হচ্ছে আকিকা আমাদের মধ্যে অনেকেই আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় এই বিষয়গুলো সম্বন্ধে জানি না।
আজ আমরা আলোচনা করব আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় , আকিকার দোয়া , ছেলেদের আকিকা দেওয়ার নিয়ম , মেয়েদের আকিকা দেওয়ার নিয়ম , গরু দিয়ে আকিকা দেওয়ার , নিয়ম ছাগল দিয়ে আকিকা দেওয়ার নিয়ম , বিষয়গুলো সম্বন্ধে । তাই আজকের আর্টিকেলটি না টেনে মনোযোগ সহকারে পড়ুন ।

আকিকা কি

আকিকা হচ্ছে ইসলাম ধর্মের মতে সন্তান জন্ম হওয়ার পর আল্লাহর শুকরিয়া ও আল্লাহর অনুগত্য লাভের এবং আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য এবং জন্মগ্রহণ করা সন্তানের বালা মুসিববোধ বিপদ-আপদ ইত্যাদি দূর হওয়ার জন্য পশু জবাই করা হয় , সেইটিকে বলা হয় আকিকা ।
শিশু জন্মগ্রহণ উপলক্ষে প্রাণী কোরবানি করা এটি একটি ইসলামিক প্রথা , মুসলমানরা এটি ব্যাপকভাবে পালন করে , সন্তান জন্ম হওয়ার পর গরু বা ছাগল জবাই করে মাংস গরীব-দুঃখীদের মধ্যে বন্টন করে দেওয়া সুন্নত হিসেবে বিবেচিত হয় । সন্তান জন্ম হওয়ার পর সন্তানের বাবা-মা যদি একটি ভেড়া বা ছাগল জবাই করতে সামর্থ্য থাকে তাহলে সেটা অবশ্যই করা উচিত ।

আকিকার দোয়া

সন্তান জন্মগ্রহণের পর আল্লাহর অনুগত্য লাভের আশায় বা আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য যে পশু যবেহ করা হয় সেটি হচ্ছে আকিকা । আকিকার দোয়া অর্থাৎ সন্তান জন্মগ্রহণের পরে যেই পশুটি জবাই করা হবে তখন এই দোয়াটি পড়তে হবে ।
আকিকার দোয়াটি বাংলা উচ্চারণ দেওয়া হল
আল্লাহুম্মা হাজিহি আকিকাতু ফুলানি " এই স্থানে ছেলে বা মেয়ের নাম " দামুহা বিদামিহি , ওয়া লাহমুহা বিলাহমিহি ,ওয়া আজমুহা বি আজমিহি , ওয়া জিলদুহা বিজিলদিহি ,ওয়া শায়রুহা বি শাইরিহি ।
ইন্নি ওয়াজ্জাহাতু ওয়াজাহিয়া লিল্লাযি ফাতারাস সামাওয়াতি ওয়াল আরদা আলা মিল্লাতি ইব্রাহীমা হানিফাও ওয়ামা আনা মিনাল মুশরিকীন , ইন্না সালাতি ওয়া নুসুকি ওয়া মাহইয়া ওয়া মামাতি লিল্লাহি রব্বিল আলামিন , লা শারিকা লাহু ওয়া বি জালিকা উমিরতু ওয়া আনা মিনাল মুসলিমিন , বিসমিল্লাহি আল্লাহু আকবার , আল্লাহুম্মা মীনকা ও লাকা ।

জন্মের কতদিন পর আকিকা দিতে হয়

আকিকা দেওয়া মুসলিম ধর্মে অত্যন্ত জনপ্রিয় একটি প্রথা , জন্মের কতদিন পর আকিকা দিতে হয় এই বিষয়টি অনেকেই আমরা জানিনা , চলুন নিচে এই বিষয় সম্পর্কে জেনে নিই
আকিকা জন্মের কতদিন পরে দিতে হয় এই ব্যাপারে আমাদের নবী হযরত মুহাম্মদ{সাঃ} বলেন , শিশু জন্মের পর আকিকা সাত দিনের মধ্যে দিতে হয় , মাথা কামানো হয় , এবং নাম দেওয়া হয় , ৭ দিনে কেউ যদি পশু জবাই দিতে না পারে , তাহলে ১৪ তাহলে ১৪ দিনে আকিকা করতে পারবে , ১৪ দিনে যদি না হয় তাহলে ২১তম দিনে আকিকা দেওয়া যাবে যদি কেউ ২১তম দিনেও না হয় , তাহলে সন্তানের বাবা-মা সন্তানের যৌবনের আগে যে কোন সময় আকিকা করতে পারবে

ছেলেদের আকিকা দেওয়ার নিয়ম

ছেলেদের আকিকা দেওয়ার নিয়ম হচ্ছে , ছেলেদের জন্য দুইটি হালাল পশু জবাই করা , আমরা অনেকেই আছি কুরবানীর সঙ্গে আকিকা সম্পন্ন করে ফেলি , কিন্তু আপনি মনে রাখবেন কুরবানীর সঙ্গে আকিকা করলে এভাবে আকিকা হবে না ,
ছেলে সন্তানের জন্য দুইটি পশু জবাই করতে হবে , আপনি যদি দুইটি পশু জবাই করতে না পারেন তাহলে একটি পশু জবাই করতে হবে , পশু কুরবানী করার পর ছেলের একটি সুন্দর অর্থবহুল ইসলামী নাম রাখতে হবে । নাম রাখাও আকিকার অংশ তবে অবশ্যই নামটি ইসলামী শরিয়া অনুযায়ী রাখতে হবে ।

মেয়েদের আকিকা দেওয়ার নিয়ম

ছেলেদের আকিকা দেওয়ার নিয়মের থেকে কিছুটা আলাদা হচ্ছে মেয়েদের আকিকা দেওয়ার নিয়ম । কিছু পার্থক্য রয়েছে মেয়েদের আকিকায় , মেয়েদের আকিকা করার সময় একটি হালাল পশু জবাই করতে হবে , এছাড়া বাকি সকল নিয়ম-কানুন বিধি-বিধান সব একই ,
হযরত উম্মে কুরজ রাঃ থেকে বর্ণিত হয়েছে তিনি বলেন রাসুল{সাঃ} ইরশাদ করেছেন সদ্য জন্মগ্রহণ করা শিশু সন্তান হলে দুটি ছাগল আর মেয়ে হলে একটি ছাগল দিয়ে আকিকা করবে {তিরমিজি শরীফ পৃষ্ঠা ৪৪}

গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম

ইসলাম এর পরিভাষায় শিশু জন্ম হওয়ার পর একটি পশু কোরবানি করাকে আকিকা বলা হয় , যেটি সন্তানের পিতা-মাতা বা অভিভাবক করে থাকে । আপনি যদি ছেলে সন্তানের আকিকা দিতে চান তাহলে অবশ্যই আপনাকে দুইটি হালাল পশু জবাই করতে হবে , এবং মেয়ে সন্তানের জন্য একটি পশু জবাই করতে হবে ।
কুরবানী করতে যেমন গরু নির্বাচন করার কথা ইসলামে বলা হয়েছে , আকিকা করার ক্ষেত্রে সেই একই গরু নির্বাচন করতে বলা হয়েছে , সেই ক্ষেত্রে গরুর বয়স তিন বছরের বেশি হতে হবে , গরুটি অবশ্যই সুস্থ সবল হতে হবে , অবশ্যই অসুস্থ বা অপুষ্টিতে ভোগা, ল্যাংড়া কোন ধরনের গরু আকিকা দেওয়া যাবে না ।

ছাগল দিয়ে আকিকার নিয়ম

আপনি যদি আপনার নতুন সন্তান জন্মগ্রহণ করার পর আকিকা দিতে চান , সেই ক্ষেত্রে আপনি যদি ছেলে সন্তান এর আকিকা দিতে চান ছাগল দিয়ে , তাহলে আপনার ছেলের আকিকার নিয়ম অনুসারে দুইটি ছাগল জবাই করে আকিকা করতে হবে , এবং আপনি যদি মেয়ে সন্তানের আকিকার জন্য ছাগল জবাই করতে চান তাহলে আপনাকে একটি ছাগল জবাই করতে হবে।
কুরবানী করার জন্য ইসলামে যেমন ছাগল নির্বাচন করতে বলা হয়েছে , আকিকার ক্ষেত্রে সেই একই ছাগল নির্বাচন করতে বলা হয়েছে , এবং ছাগল অবশ্যই সুস্থ-সবল হতে হবে আকিকা করার জন্য

লেখক এর মতামত

প্রিয় বন্ধুগণ আজ আমরা উপরের আর্টিকেলটি পড়ে জানতে পারলাম আকিকা কি - জন্মের কতদিন পর আকিকা দিতে হয় , ছেলেদের আকিকা দেওয়ার নিয়ম , মেয়েদের আকিকা দেওয়ার নিয়ম , গরু দিয়ে আকিকা দেওয়ার নিয়ম , ছাগল দিয়ে আকিকা দেওয়ার নিয়ম ইত্যাদি আরো কয়েকটি বিষয় সম্বন্ধে ,
আশা করছি আকিকা কিভাবে সম্পন্ন করতে হয় , উপরের আর্টিকেলটি পড়ে আপনি পুরোপুরি ধারণা পেয়ে গেছেন , আপনি যদি উক্ত বিষয়গুলো সম্বন্ধে না জেনে থাকেন তাহলে এখনই উপরের পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন নিয়মিত এরকম পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
2 Comments
  • RKO
    RKO September 7, 2023 at 8:13 AM

    importent post

  • Apon Rahman
    Apon Rahman September 12, 2023 at 1:51 PM

    Thanks brother

Add Comment
comment url