ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩

প্রিয় পাঠক আপনি কি ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ এই সম্পর্কে জানতে চাচ্ছেন , তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ উক্ত বিষয়টি সম্পর্কে বিস্তারিত । আপনি যদি উক্ত বিষয়ে জানতে চান তাহলে আজকের পোস্টটি টেনে টেনে না পড়ে , মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ সে সম্পর্কে বিস্তারিত।
ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩
ফাতেহা ই ইয়াজদাহম মুসলিম বিশ্বে অনেক ঘটা করে পালন করা হয় , এবং আমাদের বাংলাদেশে ও কিছু কিছু জায়গায় এই দিনটি উদযাপন করা হয়। তবে ইসলামে এই দিনটি পালন করা জায়েজ কিনা , আপনি আজকের আর্টিকেলটি সম্পূর্ণ পড়ার মাধ্যমে বিস্তারিত জানতে পারবেন। চলুন তাহলে জেনে নেই ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ সে সম্পর্কে।

ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ ভূমিকা

ফাতেহা ই ইয়াজদাহম বলতে আব্দুল কাদের জিলানী [রহ] এর ওফাত দিবস হিসেবে পালন করা হয়। বিশ্বের বিভিন্ন দেশে এই দিনটি বিশেষ তাৎপর্যপূর্ণ হিসাবে পালন করা হয়। প্রতি বছর আরবি মাসের ১১ই রবিউস সানি ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হয়। 
আজ আমরা বিস্তারিত জানবো ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ , ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয় , ফাতেহা ই ইয়াজদাহম এর গুরুত্ব ইত্যাদি বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত । তাই আজকের পোস্টটি টেনে টেনে না পড়ে গুরুত্ব সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত বিস্তারিত পড়ুন।

ফাতেহা ই ইয়াজদাহম কি

ফাতেহা ই ইয়াজদাহম বলতে যেটা বোঝায়। ইয়াজদাহম শব্দটি হচ্ছে ফারসি শব্দ , যার অর্থ হচ্ছে এগার। ফাতেহা ই ইয়াজদাহম বলতে মূলত এগার- এর ফাতিহা শরীফ কে বোঝানো হয়। প্রতি বছর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস রবিউস সানি র ১১ তারিখ ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হয়।
এই দিনটি মূলত হযরত আব্দুল কাদির জিলানী [রহ] এর ওফাত দিবস হিসেবে পালন করা হয়। বলা হয় যে হিজরী ৫৬১ সনের ১১ রবিউস সানি হযরত আব্দুল কাদের জিলানী [রহ] এর উফাত দিবস। হযরত আব্দুল কাদের জিলানী [রহ] গাউসে আজম দস্তগির হিসেবে পরিচিত ছিলেন , এবং তিনি ছিলেন এশিয়া মহাদেশের সুফিবাদের প্রতিষ্ঠাতা। প্রতি বছর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস রবিউস সানি র ১১ তারিখ ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হয়।

ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩

ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ সালের কত তারিখে অনুষ্ঠিত হবে তা আপনাদের সামনে আজ বিস্তারিত তুলে ধরব। প্রতি আরবি বছর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী রবিউস সানি মাসের ১১ তারিখ ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হয়।
ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ এ বছর এবং প্রতিবছর কবে পালন করা হবে তা মূলত চাঁদ দেখার উপর নির্ভর করে। তবে এই বছর কবে পালন করা হবে তা সম্পর্কে বিস্তারিত জানবো । এ বছর ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হবে "চাঁদ দেখার উপর" ইংরেজি মাসের ৭ নভেম্বর রোজ সোমবার।
আশা করছি প্রিয় পাঠক আপনি ইতিমধ্যেই জেনে গেছেন , ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ কত তারিখে অনুষ্ঠিত হতে যাচ্ছে এই সম্পর্কে বিস্তারিত। নিচে আমরা আরো আলোচনা করব ফাতেহা ই ইয়াজদাহম এর গুরুত্ব , এবং কেন পালন করা হয় ইত্যাদি সম্পর্কে বিস্তারিত।

ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয়

প্রিয় পাঠক ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয় , আপনি এই বিষয়টি জানতে চাচ্ছেন , তাহলে আপনাকে প্রথমে জানতে হবে ফাতেহা ই ইয়াজদাহম কি , এই সম্পর্কে জানার জন্য একটু উপরে বিস্তারিত দেওয়া আছে সেটি পড়ে নিলেই আপনি জানতে পারবেন বিস্তারিত। ফাতেহা শব্দের অর্থ বলতে আমরা ফাতেহা পাঠ করি সেই পাঠ করা বোঝায় , ইয়াজদাহম শব্দটি হচ্ছে ফারসি শব্দ যার অর্থ হচ্ছে এগার। ফাতেহা ই ইয়াজদাহম বলতে মূলত এগার - এর ফাতেহা শরীফ কে বোঝানো হয়।
প্রতি বছর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস রবিউস সানি র ১১ তারিখ ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হয়। বিশ্ব মুসলিম দরবারে বিশেষ তাৎপর্যের সঙ্গে এই দিনটি পালন করা হয়। ফাতেহা ই ইয়াজদাহম হচ্ছে হযরত আব্দুল কাদির জিলানী [রহ] ৫৬১ সনের ১১ ই রবিউস সানি তিনি ইন্তেকাল করেন , সেই দিনটি মূলত ফাতেহা ই ইয়াজদাহম হিসেবে পালন করা হয়।
এই দিনটি বিশ্ব মুসলিম দরবারে অনেক ঘটা করে পালন করা হয়। প্রতি বছর বিশ্বের বিভিন্ন দেশে ফাতেহা ই ইয়াজদাহম উপলক্ষে বড় বড় অনুষ্ঠান এবং মাহফিল অনুষ্ঠিত হয়। তবে এই বিষয়ে কিছু মতভেদ রয়েছে । ইসলামের দৃষ্টিতে এই দিবসটি পালন করা জায়েজ কিনা , জানতে নিচে বিস্তারিত দেওয়া আছে।

ফাতেহা ই ইয়াজদাহম এর গুরুত্ব

ফাতেহা ই ইয়াজদাহম এর গুরুত্ব সম্পর্কে আজ আপনাদের বিস্তারিত জানাবো। প্রতি বছর ইসলামিক ক্যালেন্ডার অনুযায়ী আরবি মাস রবিউস সানি র ১১ তারিখ ফাতেহা ই ইয়াজদাহম পালন করা হয়। ফাতেহা ই ইয়াজদাহম হল আব্দুল কাদের জিলানী [রহ] এর ওফাত দিবস। ফাতেহা ই ইয়াজদাহম এর গুরুত্ব এবং পালন সম্পর্কে ইসলামের দৃষ্টিতে বোঝানো হয় , ইসলাম প্রচারে এবং ইসলাম সম্পর্কে বিশ্বে হযরত আব্দুল কাদির জিলানী [রহ] গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। তিনি মুসলমানদের কাছে আজীবন স্মরণীয় হয়ে থাকবেন । 
তবে এই দিনটিকে উদযাপন করে এবং ঘটা করে পালন করা , ইসলামের পক্ষে জায়েজ মনে করা হয় না। কারণ ইসলাম ধর্ম অনুষ্ঠান করা বিষয়টিকে কখনোই অনুমতি দেয় না। ফাতেহা ই ইয়াজদাহম উপলক্ষে মসজিদে আলোকসজ্জা করা এবং মাহফিল মজলিসের আয়োজন করা , এটা একেবারে ইসলামের শরীয়ত এবং পরিপন্থার বাইরে। ইসলামে কারো জন্ম দিবস এবং মৃত্যু দিবস পালন করার কোন নিয়ম নেই এবং ইসলাম এগুলোর অনুমতি ও দেয় না।

ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ শেষ কথা

পরিশেষে বলতে গেলে প্রিয় পাঠক উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ে আজ আমরা জানতে পারলাম ফাতেহা ই ইয়াজদাহম কি - ফাতেহা ই ইয়াজদাহম ২০২৩ , ফাতেহা ই ইয়াজদাহম কেন পালন করা হয় , ফাতেহা ই ইয়াজদাহম এর গুরুত্ব , সম্পর্কে বিস্তারিত । আশা করছি ফাতেহা ই ইয়াজদাহম সম্পর্কিত বিস্তারিত তথ্য , আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার ফলে আপনি ইতিমধ্যেই জেনে গেছেন । আমাদের ওয়েবসাইটটিতে ইসলামিক তথ্য , স্বাস্থ্য নিউজ , তথ্য প্রযুক্তি সমসাময়িক নিউজ সহ সকল ধরনের আপডেট নিউজ নিয়মিত পাবলিশ করা হয়। এইরকম তথ্যবহুল পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url