স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায়

স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে প্রিয় পাঠক আজ আপনাদের সামনে বিস্তারিত তথ্য তুলে ধরব। আপনি কি স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন । তাহলে সঠিক জায়গায় এসেছেন। আপনার যদি এলার্জি থেকে থাকে , তাহলে আজকের পোস্টটি আপনার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কিত বিস্তারিত।
স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায়
এলার্জি আমাদের স্বাভাবিক চলাফেরর জীবনে নানা রকম সমস্যার সৃষ্টি করে থাকে। তাই আমরা যারা এলার্জিতে ভুগি তাদের জন্য আজকে আমাদের আয়োজন। সুতরাং প্রিয় বন্ধুগণ আজকের পোস্টটি না টেনে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ুন। চলুন তাহলে জেনে নেওয়া যাক স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত।

স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় ভূমিকা

এলার্জি বিভিন্ন কারণে হয়ে থাকে। এবং বিভিন্ন রকমের এলার্জি হয় শরীরে। কারো খাবারে এলার্জি , কারো স্কিন এলার্জি  , কারো ধুলোবালি থেকে এলার্জি , ইত্যাদি আরো অনেক ধরনের এলার্জি রয়েছে। আজ আমরা আপনাদেরকে জানাবো স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় , স্কিন এলার্জির লক্ষণ , স্কিন এলার্জি্র ক্রিম এর নাম এবং স্কিন এলার্জির ঔষধ এর নাম সম্পর্কে বিস্তারিত তথ্য । তাই আজকের পোস্টটি অত্যন্ত গুরুত্বপূর্ণ । 
আর সেজন্য আজকের পোস্টটি না টেনে শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি এলার্জি সম্পর্কিত বিভিন্ন তথ্য বিস্তারিতভাবে জানতে পারবেন। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে।

স্কিন এলার্জি কেন হয়

আমাদের শরীরের ইমিউন সিস্টেম যখন ক্ষতিকারক কিছুর উপরে প্রতিক্রিয়ার সৃষ্টি করে , অথবা রোগ প্রতিরোধ সমস্যার সৃষ্টি হয় , সেটা এলার্জির প্রতিক্রিয়া দেখায়। এবং সেটিকে স্ক্রিন এলার্জি বলা হয়। আমাদের ত্বকে বা স্কিনে যে এলার্জি হয় সেগুলোকেই স্কিন এলার্জি বলা হয়।
স্কিন এলার্জি অনেক কারণে হয়ে থাকে যেমনঃ ক্ষতিকারক পোকামাকড় কর কামড়ালে , অপরিষ্কার এবং অপরিচ্ছন্ন থাকার ফলে , ত্বক অতিরিক্ত পরিমাণের শুষ্ক এবং ভদ্রতা ভাব কম হলে , দূষিত বায়ু বা বায়ু দূষণের ফলে ত্বকে এলার্জি হতে পারে। এছাড়াও স্কিন এলার্জি হওয়ার আরো বেশ কিছু কারণ সম্পর্কে নিচে বিস্তারিত আলোচনা করা হলো।
নিকেল এলার্জি বা গহনা এলার্জি
গহনা বা জুয়েলারি পড়ার মাধ্যমে এলার্জি হয়ে থাকে , আমাদের মধ্যে অনেকেই আছে যেটা জানিনা। এই এলার্জিকে নিকেল এলার্জি বলা হয়। পিওর গোল্ড বা পিওর সিলভারের সাথে নিকেল বা অন্যান্য ধাতু মিশ্রিত কোন গহনা যাদের ত্বকে বা স্ক্রিনে অ্যালার্জি জনিত সমস্যা সৃষ্টি করে সেগুলো কেই নিকেল এলার্জি বলা হয়। এবং এই এলার্জি মেয়েদের ক্ষেত্রে বেশি হয়ে থাকে।
বিষাক্ত গাছ থেকে এলার্জি
পয়জন আইভি নামক এক ধরনের গাছ থেকে স্কিন এলার্জি বা ত্বকের অ্যালার্জি সৃষ্টি হয়। এই গাছের সংস্পর্শে আসলে এবং এই গাছ কোনভাবে শরীরে ঠেকলে শরীরে এলার্জি সৃষ্টি হয়। তবে এটা সকলের ক্ষেত্রে নয় যাদের শরীরের ইমিউন সিস্টেম গাছটিকে ক্ষতিকারক মনে করে এন্টিবডি তৈরি করছে শুধুমাত্র সে সকল শরীরে উক্ত গাছটি থেকে এলার্জি সৃষ্টি হয়।
পোষা প্রাণী থেকে এলার্জি
আমাদের মধ্যে অনেক জন আছে শখের বসে বা অনেক আগে থেকে কুকুর বা বিড়াল পুষে থাকি। আমরা অনেকেই মনে করি পোষা প্রাণী থেকে বা তাদের লোম থেকে আমাদের শরীরে বিভিন্ন রকম এলার্জির সৃষ্টি হয় কথাটি সঠিক নয়। প্রাণীর লোম ঠেকা থেকে কোন এলার্জি হয় না। তবে প্রাণীর লোম এ লেগে থাকা বিভিন্ন এলার্জেন যেমন ধুলাবালি মলমূত্র ইত্যাদি থেকে এলার্জি হতে পারে।
রাবার এলার্জি
এই ধরনের এলার্জি অনেকের কাছে লেটেক্স এলার্জি হিসাবে পরিচিত। লেটেক্স একটি রাবার গাছের নাম যার আঠালো রস থেকেই তৈরি হয় বিভিন্ন জাতীয় রাবার এর জিনিস। যেমন রাবার ব্যান্ড রাবার পর গ্লাভস ইত্যাদি। মূলত রাবার জাতীয় জিনিস কে লেটেক্স বলা হয়। অনেকে রাবারের সংস্পর্শে আসলে বা বেলুন অথবা রাবারের বিভিন্ন জিনিসপত্র ব্যবহার করার ফলে শরীরে এলার্জি সৃষ্টি হয় সেটিকে রাবার এলার্জি বা লাটেক্স এলার্জি বলা হয়।

স্কিন এলার্জির লক্ষণ

যদি আপনার শরীরে বা স্ক্রিনে গুটি গুটি লাল রঙের ফুসকুড়ি বা গোল গোল চাকা চাকার মতো দাগ হয় তাহলে বুঝে নিতে হবে সেগুলো স্কিন এলার্জি। সেই দাগগুলো বা অ্যালার্জি গুলো চুলকানোর ফলে সেটি আরো জ্বালাতন করে এবং ফাটল ধরে সেগুলো স্কিনে ধীরে ধীরে ব্রণ এর সৃষ্টি করে । এই বিষয়গুলো যদি আপনি আপনার স্কিনের লক্ষ্য করেন তাহলে আপনি খুব সহজেই বুঝে নিন এটি আপনার স্কিন এলার্জি।

স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায়

স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় সম্পর্কে আজ আপনাদের বিস্তারিত জানাতে চলেছি। নিচে দেওয়া কিছু ঘরোয়া পদ্ধতির মাধ্যমে আপনি স্কিন অ্যালার্জি প্রতিরোধ করতে পারবেন খুব সহজেই।
নিম পাতা ব্যবহারে
নিমের পাতা প্রাচীনকাল থেকেই ব্যবহৃত হয়ে আসছে বিভিন্ন চিকিৎসা কাজে। নিমের পাতা ব্যাকটেরিয়া সংক্রমণ দূর করতে অত্যন্ত কার্যকর ভূমিকা পালন করে। আপনার স্কিন অ্যালার্জি হলে আপনি কিছু নিম পাতা রাত্রে ঘুমানোর আগে পানির মধ্যে ভিজিয়ে রাখুন , এবং পরের দিন সকালবেলা সেই নিমপাতাগুলি বেটে এক ধরনের পেস্ট তৈরি করে , এলার্জি যেখানে সেই জায়গায় আলতো করে লাগিয়ে দিন । এভাবে দেড় থেকে দুই সপ্তাহ ব্যবহার করলে আপনার এলার্জি ভালো হয়ে যাবে।
অ্যালোভেরা ব্যবহারে
শরীরের বা ত্বকের যে কোন সমস্যায় আপনি অ্যালোভেরা ব্যবহার করে সুফল পেতে পারেন নিমিষেই। অ্যালোভেরাই থাকা এন্টি ব্যাকটেরিয়া যা ত্বকের ভেতরে থাকা বিভিন্ন জীবাণু এবং কীটনাশককে খুব সহজেই ধ্বংস করে দিতে সাহায্য করে এবং ত্বকের চুলকানি বা এলার্জি কমাতে সাহায্য করে।
নারিকেল তেল ব্যবহারে
ত্বকের যে কোন সমস্যাই নারিকেল তেল গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। বা যেটা আমরা অনেকেই হয়তোবা জানিনা। অনেক সময় আমাদের শরীরে বা ত্বকে শুষ্কতার কারণে ত্বকের বিভিন্ন সমস্যা বা এলার্জি সৃষ্টি হয়। আপনি সেই জায়গায় হালকা করে নারিকেল তেল ব্যবহার করার মাধ্যমে খুব সহজেই সেই এলার্জি থেকে মুক্তি পাবেন। এবং নারিকেল তেল ব্যবহার করার ফলে শরীরের এবং ত্বকের শুষ্কতা বজায় রাখতে সাহায্য করে।

স্কিন এলার্জির ঔষধ এর নাম

স্কিন এলার্জি হলে আপনি নিম্নে বিবরণ করা ওষুধগুলো ব্যবহারের মাধ্যমে স্কিন এলার্জি কমিয়ে নিয়ে আসতে পারবেন।
  • Fenadin 180 Tablet
  • Antioxident Tablet
  • Fexofenadine Tablet
  • Alegra Tablet
  • Fexo 120 Tablet
  • Deslor Tablet
  • Telfast Tablet
  • Cetirizine Tablet

স্কিন এলার্জি্র ক্রিম এর নাম

স্কিন এলার্জি হলে আপনি নিম্নে বর্ণিত করা ক্রিমগুলো ব্যবহার করার ফলে স্ক্রিন অ্যালার্জি থেকে খুব তাড়াতাড়ি মুক্তি পাবেন
  • Tozent Cream
  • Premin Cream
  • Ezex Cream
  • Bet CI Ointment Cream

স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় শেষ কথা

প্রিয় পাঠক পরিশেষে বলতে গেলে আমরা উপরের আর্টিকেলটি বিস্তারিত পড়ে জানতে পারলাম। স্কিন এলার্জি কেন হয় - স্কিন এলার্জি থেকে মুক্তির ঘরোয়া উপায় , স্কিন এলার্জির লক্ষণ , স্কিন এলার্জি্র ক্রিম এর নাম এবং স্কিন এলার্জির ঔষধ এর নাম সম্পর্কে বিস্তারিত। আশা করছি উপরে আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়ার মাধ্যমে এলার্জি সম্পর্কিত বিভিন্ন বিষয়গুলো সম্পর্কে বিস্তারিত ধারণা পেয়ে গেছেন। 
এলার্জি সম্পর্কিত আরো কোন প্রশ্ন থাকলে আমাদেরকে জানাতে পারেন। আমাদের ওয়েবসাইটটি তে নিয়মিত তথ্য প্রযুক্তি বিষয়ক , স্বাস্থ্য বিষয়ক , সমকালীন সকল তথ্য এবং ইনফরমেশন ও সকল ধরনের আপডেট নিউজ নিয়মিত পাবলিশ করা হয় । যে কোন তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url