ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা

প্রিয় পাঠক আপনি কি ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজ আমরা আজকের পর্বে আলোচনা করতে চলেছি ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা সহ ধুতরা গাছ সম্পর্কিত আরো বেশ কিছু বিষয় সম্পর্কে। আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি বিস্তারিত ভাবে জানতে পারবেন ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা সহ ধুতরা গাছ সম্পর্কিত আরো বেশ কিছু বিষয়ে।
ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা
ভেষজ চিকিৎসায় ধুতরা গাছের ব্যবহার প্রাচীনকাল থেকেই হয়ে আসছে। ধুতরা গাছের পাতা , বীজ , শিকড় , ফল , ফুল সহ ধুতরা গাছের প্রত্যেকটি অংশ ঔষধি গুণগুলি সম্পন্ন। সেজন্য আজ আমরা আলোচনা করব ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা গুলো সম্পর্কে। তাই আজকের পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ধুতরা গাছ কি

ধুতরা গাছ আমাদের বাংলাদেশের গ্রাম বাংলার একটি পরিচিত গাছ। আমরা অনেকেই জানি ধুতরা গাছ মূলত একটি ঔষধি গুণাবলী সম্পন্ন গাছ। বিশেষ করে ধুতরা গাছের ফুলের সৌন্দর্য অত্যন্ত আকর্ষণীয় এবং সৌন্দর্যে ভরপুর। থেকে হেমন্তকাল পর্যন্ত ধুতরা গাছের ফুলে ভরপুর থাকে। ধুতরা গাছের ঔষধি গুণাবলী অনেক। ধুতরা গাছের ফুল , বীজ , পাতা , ফল সবকিছুই ঔষধী গুণাবলী সম্পন্ন।

ধুতরা গাছ কত প্রকার

ধুতরা গাছটির ইংরেজি নাম বা উদ্ভিদ তাত্ত্বিক নাম Detura Metel। ধুতরা গাছের অনেক ঔষধি গুনাগুন রয়েছে। প্রাচীনকাল থেকে চিকিৎসা কাজে ধুতরা গাছ ব্যবহার হয়ে আসছে। ধুতরা গাছের পাতা , ফুল , বীজ , ফল , শেকর প্রত্যেকটি ঔষধি গুণাবলী সম্পন্ন। বিশেষ করে উচ্চ রক্তচাপ , শ্বাসকষ্ট সহ অনেক জটিল রোগের ঔষধ হিসাবে যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে এই উদ্ভিদটি। ধুতরা গাছটি মূলত আমাদের দেশে দুটি প্রজাতির হয়ে থাকে।
  • সাদা রঙের ধুতরা # সাদা রংয়ের ধুতরার পাতা , বোটা , ডালপালা এবং গাছ হালকা সবুজ বর্ণের হয়ে থাকে।
  • কালো রঙের ধুতরা # কালো রঙ্গের ধুতরা পাতা , মোটা , ডালপালা এবং গাছ হালকা বেগুনি বর্ণের হয়ে থাকে।

ধুতরা গাছ কি বিষাক্ত

প্রিয় পাঠক আপনি ধুতরা গাছ কি বিষাক্ত। এই বিষয়টি সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন। আজকের এই পর্বটির মাধ্যমে আপনারা বিস্তারিত জানতে পারবেন ধুতরা গাছকে বিষাক্ত এই সম্পর্কে।
হ্যাঁ ধুতরা গাছের প্রত্যেকটা অংশই বিষাক্ত। ধুতরা গাছের রয়েছে অতিরিক্ত মাত্রার বিপদজনক বিষাক্ত উপকরণ Tropena Alkaloids নামক বিষ। এই কাছে থাকা বিষাক্ত উপাদান এ পশুপাখি এমনকি মানুষের পর্যন্ত মৃত্যু হতে পারে। বিষাক্ত গাছ হওয়ার কারণে ধুতরা গাছ অনেক দেশে নিষিদ্ধ। ধুতরার বীজ থেকে বহু চেতনা নাশক পদার্থ তৈরি হয়। ভেষজ চিকিৎসা শাস্ত্রে ঔষধি গুণাবলী সম্পন্ন সেরা পঞ্চাশটি গাছের একটি ধুতরা গাছ।

ধুতরা গাছের উপকারিতা

প্রিয় পাঠক আপনি কি ধুতরা গাছের উপকারিতা সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের পোষ্টটি মনোযোগ সহকারে পড়ুন। কেননা আজ আমরা আজকের পর্বটিতে আলোচনা করব ধুতরা গাছের উপকারিতা গুলো সম্পর্কে বিস্তারিত। তাই আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
  • শ্বাসকষ্ট কমায়<><> শ্বাসকষ্ট কমাতে ধুতরা গাছ বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ধুতরা গাছের মূল , ফল , পাতা , এবং ফল সেদ্ধ করে তার দ্বারা বুকে গরম সেক দিতে থাকুন। শ্বাসকষ্ট দ্রুত কমে যাবে।
  • হাঁপানি ভালো করে<><> হাঁপানি ভালো করতে ধুতরার শুকনা পাতা এবং ফুল বাসক পাতায় জড়িয়ে গোল করে এক মাথায় আগুন লাগিয়ে আরেক মাথা দিয়ে ধোয়া টানলে , অনেকটা সিগারেটের মতো , ধোঁয়া টানলে হাঁপানির কষ্ট দ্রুত কমে যাবে।
  • কৃমি ভালো করে<><> প্রতিদিন ধুতরা পাতার রস দুই থেকে তিন ফোটা হয় দুধের সাথে মিশিয়ে খেলে , কৃমি ভালো হয়ে যায়।
  • বাতের ব্যথা কমায়<><> আমরা মাঝে মাঝে শরীরে বাতের ব্যথায় ভুগি। বাতের ব্যথা সারাতে ধুতরা পাতার রসের সাথে সরিষার তেল মিশিয়ে গরম করে , ব্যথা হওয়ার স্থানে কয়েকবার মালিশ করুন। আপনার বাতের ব্যথা ভালো হয়ে যাবে।
  • ফোড়া ও ঘা ভালো করে <><> ধুতরা পাতার রসের সাথে সামান্য গাওয়া ঘি মিশিয়ে ফোঁড়া অথবা ঘা এর স্থানে প্রলেপ করে লাগিয়ে দিলে , ফোঁড়া এবং ঘা দ্রুত সেরে যায়।
  • টাক সমস্যার সমাধান করে<><> অনেক সময় ভিটামিনের অভাবে খুব দ্রুত মাথার চুল উঠে যায়। আমরা যারা টাক জাতীয় সমস্যায় ভুগি , তারা ধুতরা পাতার রস মাথার এক পাশে লাগান , এবং পরের দিন আরেক পাশে লাগান। এভাবে একদিন পরপর ব্যবহার করলে , দ্রুত আপনার টাকের সমস্যার সমাধান হয়ে যাবে।
  • এছাড়াও ধুতরা পাতার আরো বেশ কিছু উপকারিতা গুলো হলো।
  • ধুতরা পাতা মাথা ব্যথা কমাতে বেশ উপকারী।
  • ধুতরা পাতা হৃদ যন্ত্রের বিভিন্ন সমস্যা যেমন বুক ধরফর করা এবং উচ্চ রক্তচাপ কমাতে বেশ কার্যকর।
  • ধুতরা পাতার রস কানের যন্ত্রনা কমাতে বেশ কার্যকরী।
  • ধুতরা পাতার রস সরিষার তেলের সঙ্গে মিশিয়ে শরীরের ব্যবহারের ফলে মশা কামড়ানো থেকে মুক্তি পাওয়া যায়।
  • ধুতরা পাতার বীজ খুশকি এবং চুল পড়ার মতো চুলের বিভিন্ন রকম সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী।

ধুতরা গাছের ঔষধি গুনাগুন

প্রিয় পাঠক আপনি কি ধুতরা গাছের ঔষধি গুনাগুন সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন কারণ আজকের পর্বে আমরা আলোচনা করব ধুতরা গাছের ঔষধি গুণাগুণ সম্পর্কে। তাই আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
  • কুকুর কামড়ালে# কুকুরে কামড়ালে ধুতরার মূল বা শেখর পাঁচ গ্রাম একসঙ্গে বেটে দুধের সঙ্গে পান করলে কুকুরের বিষ নামাতে সাহায্য করে। তবে কুকুর কামড়ালে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী চিকিৎসা গ্রহণ করা উচিত।
  • গরল বিষ দূর করে# ধুতরার মূল বা শেকড় , সঙ্গে কাঁচা হলুদ এবং সরিষার ফুল একসঙ্গে বেটে লাগালে দ্রুত গরল বিষ থেকে মুক্তি পাওয়া যায়।
  • টাক রোগের সমাধান# ধুতরা পাতার রস মাথার যেখানে যেখানে সমস্যা হয়েছে সেখানে লাগালে দ্রুত সমাধান পাওয়া যাবে। তবে সেটি একদিন পরপর প্রথমে মাথার একদিক এবং পরের দিন মাথার ওপর দিক সরিষার তেলের সঙ্গে ধুতরা পাতার রস মিশিয়ে ব্যবহার করার ফলে দ্রুত টাক রোগের সমাধান হবে।
  • স্তনের ব্যথা দূর করে# স্তনের ব্যথা দূর করতে কাঁচা হলুদ এবং ধুতরা পাতা বেটে হালকা গরম করে লাগালে স্তনের ব্যথা দ্রুত কমে যাবে।
  • কৃমি ভালো করে# কৃমি সমস্যা সমাধান করতে ধুতরা পাতার রস দুই থেকে তিন ফোটা দুধের সঙ্গে মিশিয়ে খাওয়া হলে দ্রুত কৃমি থেকে মুক্তি পাওয়া যাবে।
  • গিরা গিরা ব্যথায়# ঘাড়ে এবং পিঠে যে কোন জায়গায় ব্যথা হলে , ধুতরা পাতা এবং চূর্ণ একসঙ্গে মিশিয়ে রস করে সেটি ব্যথার স্থানে লাগালে , দ্রুত ব্যথা উপশম হবে।
  • হাঁপানি দূর করে# হাঁপানি দূর করতে কালো ধুতরার শুষ্ক পাতা এবং ফুল বাসক পাতায় গোল করে পেঁচিয়ে সিগারেটের মতো ধোয়া টানার ফলে আপনার হাঁপানি সমস্যা দ্রুত উপশম হবে।
  • পায়ের তলা ফাটা ভালো হবে# যাদের পায়ের তলা ফাটে , তারা সরিষার তেলের সঙ্গে ধুতরা পাতার রস হালকা গরম করে নিয়মিত ফাটা এখানে লাগালে দ্রুত পা ফাটা সেরে যাবে।
  • কানে যন্ত্রনা ভালো করে# কানের যন্ত্রণায় অনেক সময় আমরা অতিষ্ঠ হয়ে যাই। তাই কানে যন্ত্রণা কমাতে আপনি ধুতরা গাছের পাতা হালকা গরম করে তার রস দুই তিন ফোঁটা কানে দেওয়ার ফলে গানের যন্ত্রণা থেকে দ্রুত উপশম মিলবে।
  • বাতের ব্যথা# বাতের ব্যথা কমাতে ধুতরা পাতার রস সরিষার তেলে মিশিয়ে গরম করে ব্যথা স্থানে মালিশ করলে দ্রুত বাতের ব্যথা সেরে যাবে।
  • ফোঁড়া এবং ঘা ভালো করে# শরীরের ফোড়া এবং ঘা হলে ধুতরা পাতার রসের সঙ্গে ঘি মিশিয়ে সেটি ফোঁড়া এবং ঘায়ে প্রলেপ লাগালে ফোঁড়া এবং ঘা দ্রুত সেরে যাবে।
  • আমাশয় ভালো করে# কালো ধুতরা পাতার রস তিন থেকে চার ফোঁটা দইয়ে মিশিয়ে নিয়মিত খাওয়া হলে। দ্রুত আমাশয় থেকে নিরাময় পাওয়া যায়।

ধুতরা গাছের শিকড়ের উপকারিতা

প্রিয় পাঠক নিশ্চয়ই আপনি ধুতরা গাছের শিকড়ের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। সঠিক জায়গায় এসেছেন , কেননা আজ আমরা আলোচনা করব ধুতরা গাছের শিকড়ের উপকারিতা সম্পর্কে। তাই আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
  • মানসিক রোগ বা উন্মাদ## ধুতরার শিকড়ের খুব চিকন বা সরু অংশটি কাঁচা পেটে সেটা আধা লিটার পানিতে গুলিয়ে পরিমাণমতো পুরনো চাল এবং আধা কেজি দুধে পরিমাণ মতো চিনি মিশিয়ে পায়েস করে সেটা নিয়মিত সকল বিকাল খাওয়ার ফলে মানসিক রোগ বা উন্মাদ উপসম করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • কুকুর কামড়ালে## উন্মুক্ত কুকুর কামড়ালে কুকুরের বিষ নামাতে ধুতরার শিকড়ের মূল কাঁচা অংশ ১,৫ গ্রাম এবং কাঁচা শেকর এর মূল ৫ গ্রাম একসঙ্গে বেটে দুধ অথবা পানির সঙ্গে মিশিয়ে নিয়মিত পান করার ফলে কুকুরের বিষ দ্রুত শরীর থেকে উপশম করতে বিশেষ ভূমিকা পালন করে।
  • গরল বিষ দূর করে## গরল বিষ দূর করতে কাঁচা হলুদ , সরিষা ফুল এবং ধুতরার শিকড় বা মূল একসঙ্গে বেটে লাগালে গরল বিষ দূর করতে গুরুত্বপূর্ণ ভাবে কাজ করে।

ধুতরা গাছের ছবি



কালো ধুতরা গাছের গুনাগুন

প্রিয় পাঠক আপনি কি কালো ধুতরা গাছের গুনাগুন সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। কারণ আজকের পর্বের মাধ্যমে আজ আপনাদের জানাবো কালো ধুতরা গাছের গুনাগুন সম্পর্কে।
ভেষজ চিকিৎসক দের মতে কালো ধুতরার বেশ কিছু উপকারিতা রয়েছে। ধুতরা গাছের মাধ্যমে নানা ধরনের রোগ এর চিকিৎসা এখনো গ্রাম অঞ্চলে হয়।
  • কালো ধুতরা পাতার রস পরিমাণ মতো আদার সঙ্গে বেটে মিশ্রণ তৈরি করে প্রতিদিন সকালে শরীরে সেই প্রলেপ ব্যবহারের ফলে বাতের ব্যথা জনিত বিভিন্ন সমস্যার খুব তাড়াতাড়ি উপসম মিলবে।
  • শারীরিক দুর্বলতা কমাতে কালো ধুতরার শেকর বেশ কার্যকরী। আপনি নিয়মিত কালো ধুতরার শেখর , শিমুল মূল , উলটকম্বল , শত মূল ইত্যাদি একসাথে বেটে শরবত করে নিয়মিত খাওয়ার ফলে আপনি শারীরিক দুর্বলতা থেকে দ্রুত মুক্তি পাবেন।
  • দাঁতের ব্যথা দূর করতে কালো ধুতরার শিকড়ের রস নিয়মিত দাঁতে লাগালে দাঁতের ব্যথা দ্রুত উপশম হবে। পাশাপাশি দাঁতের গোড়া মজবুত করতে এবং মাড়ি শক্ত করতে বিশেষ ভূমিকা পালন করে কালো ধুতরা শিকড় এর রস।

ধুতরা গাছের অপকারিতা

ধুতরা গাছের উপকারিতা সম্পর্কে উপরের আর্টিকেলটি পড়ে আমরা বিস্তারিত জানতে পেরেছি। তবে প্রত্যেকটা জিনিসেরই উপকারের পাশাপাশি অপকারিতা এবং পার্শ্বপ্রতিক্রিয়া থাকে। তেমনিভাবে ধুতরা গাছেরও কিছু অপকারিতা রয়েছে। ধুতরা গাছ একটি বিষাক্ত উদ্ভিদ। এটি ব্যবহারের আগে অবশ্যই বিশেষজ্ঞ চিকিৎসকের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা উচিত। আজকের পর্বটি পড়ে বিস্তারিত জানতে পারবেন ধুতরা গাছের অপকারিতা সম্পর্কে।
  • ধুতরা গাছ মানুষের হাটের হার্টবিট বাড়ায় এবং কার্ডিয়াক এর সমস্যা সৃষ্টি হতে পারে।
  • ধুতরা গাছে থাকা এন্টিকলিনারজিক নামক রাসায়নিক উপাদান উন্মাদ এবং পাগলামো বা সহিংস আচরণের কারণ হতে পারে।
  • ধুতরা গাছে থাকা বিভিন্ন রাসায়নিক উপাদান আমাদের শরীরের স্নায়ুতন্ত্রের উপর বিরূপ প্রভাব ফেলতে পারে।
  • ধুতরা গাছের পাতার রস চোখের জন্য খুবই ক্ষতিকর। ধুতরা গাছের পাতার আঠা চোখে গেলে চোখ অন্ধ পর্যন্ত হতে পারে।
  • ধুতরা গাছ ব্যবহারের ফলে অনেকে এমনেসিয়া অনুভব করতে পারে।
  • ধুতরা গাছ ব্যবহারের ফলে চোখের দৃষ্টি কমে যেতে পারে।
  • ধুতরা গাছ ব্যবহারের ফলে বমি বমি ভাব মাথা ঘোরা হার্টবিট বেড়ে যাওয়া ইত্যাদি সহ আরো বেশ কিছু সমস্যা দেখা দিতে পারে।
তাই ধুতরা গাছ ব্যবহারের আগে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ব্যবহার করা উচিত। আপনি ধুতরা গাছের যেকোনো অংশ ব্যবহারের আগে অবশ্যই বিশেষজ্ঞ ডাক্তারের পরামর্শ নিবেন।

ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা শেষ কথা

প্রিয় পাঠক পরিশেষে বলতে গেলে আজ আমরা উপরের আর্টিকেলটি থেকে জানতে পারলাম ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা সম্পর্কিত বিস্তারিত তথ্য। আশা করছি উপরের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ধুতরা গাছের উপকারিতা ও অপকারিতা সহ ধুতরা গাছ সম্পর্কিত আরো বেশ কিছু তথ্য ইতিমধ্যেই আপনি জেনে গেছেন। ধুতরা গাছ সম্পর্কিত আরো কোন তথ্য জানতে চাইলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন।
আশা করছি আজকের আর্টিকেলটি আপনার অনেক উপকারে লেগেছে। আমাদের ওয়েবসাইটটিতে স্বাস্থ্য , তথ্য প্রযুক্তি সহ সমসাময়িক সকল ধরনের নিউজ এবং ইনফরমেশন নিয়মিত পাবলিশ করা হয়। এইরকম তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
1 Comments
  • INFORMATION HUB BD
    INFORMATION HUB BD November 24, 2023 at 5:24 PM

    thanks for your information

Add Comment
comment url