ইউনিয়ন সমাজকর্মী - ইউনিয়ন সমাজকর্মী কাজ কি - ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি

প্রিয় পাঠক আপনি কি ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কিত বিস্তারিত তথ্য জানার জন্য অনেক খোঁজাখুঁজি করছেন। কিন্তু কোথাও কোন সঠিক তথ্য পাচ্ছেন না। চিন্তা করবেন না আপনি সঠিক জায়গায় এসেছেন। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কিত সকল ধরনের তথ্য সম্পর্কে বিস্তারিত। তাই আজকের পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।
ইউনিয়ন সমাজকর্মী -  ইউনিয়ন সমাজকর্মী কাজ কি -  ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি
সমাজসেবা অধিদপ্তরের তৃতীয় শ্রেণীর একটি চাকরি হচ্ছে ইউনিয়ন সমাজ কর্মী। এটি একটি স্থায়ী সরকারী পদবী। সাধারণত একজন ইউনিয়ন সমাজকর্মী ইউনিয়নের সমাজসেবা সংক্রান্ত সকল ধরনের কাজ করে থাকেন।

ইউনিয়ন সমাজকর্মী - ইউনিয়ন সমাজকর্মী কাজ কি - ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি ভূমিকা

প্রিয় পাঠক ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কে বিস্তারিত তথ্য আপনি আজকের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে বিস্তারিত জানতে পারবেন। আজকের আর্টিকেলটি থেকে আপনি জানতে পারবেন ইউনিয়ন সমাজকর্মী , ইউনিয়ন সমাজকর্মী কি কি যোগ্যতা লাগে , শিশু সুরক্ষায় ইউনিয়ন সমাজকর্মীর কাজ কি , ইউনিয়নের সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি , সহ আরো বেশ কিছু বিষয় সম্পর্কে। তাই উক্ত বিষয়গুলো জানতে আজকের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ইউনিয়ন সমাজকর্মী

প্রিয় পাঠক আপনি কি ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের এই অংশে আমরা আলোচনা করব ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কে বিস্তারিত। তাই আজকের অংশটি পড়লে আপনি খুব সহজেই জানতে পারবেন ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কে সকল তথ্য।
ইউনিয়ন সমাজকর্মী হচ্ছে সমাজসেবা অধিদপ্তরের তৃতীয় শ্রেণীর একটি চাকরি। টি একটি স্থায়ী সরকারি চাকরি। ইউনিয়নের সমাজসেবা সংক্রান্ত সকল ধরনের কাজ করে থাকেন ইউনিয়ন সমাজ কর্মী। মানুষের মাঝে খুবই কাঙ্ক্ষিত একটি পদবী হলো ইউনিয়ন সমাজকর্মী পদবীটি। ইউনিয়নে থেকে মানুষের সেবায় নিজেকে নিয়োজিত থাকা এবং এর সাথে আকর্ষণীয় উপার্জন তো রয়েছে। তাই বর্তমান সময়ে ইউনিয়ন সমাজকর্মী পদবিটি অনেক জনপ্রিয় একটি চাকরি।

ইউনিয়ন সমাজকর্মীর কি কি যোগ্যতা প্রয়োজন

প্রিয় পাঠক আপনি কি ইউনিয়ন সমাজকর্মী পদে চাকরির জন্য এপ্লাই করতে চাচ্ছেন। অথচ জানেন না ইউনিয়ন সমাজকর্মী পদে এপ্লাই করার জন্য কি যোগ্যতা প্রয়োজন। চিন্তা করবেন না আজকের এই অংশে আমরা বিস্তারিত আলোচনা করব ইউনিয়ন সমাজকর্মীর যোগ্যতা সম্পর্কে বিস্তারিত।
  • পদবিঃ ইউনিয়ন সমাজকর্মী
  • শিক্ষাগত যোগ্যতাঃ গত যোগ্যতার জন্য কোন স্বীকৃত ভোট হতে কমপক্ষে দ্বিতীয় বিভাগে এইচএসসি বা সম্মানের উত্তীর্ণ হতে হবে। তবে এই শিক্ষাগত যোগ্যতা যে কোন সময় পরিবর্তন হতে পারে।
  • চাকরির ধরনঃ ফুল টাইম
  • অভিজ্ঞতাঃ ইউনিয়ন সমাজকর্মের জন্য বাড়তি কোন অভিজ্ঞতা নিয়োগ বিজ্ঞপ্তিতে চাওয়া হয় না।
  • স্কিলঃ ইউনিয়ন সমাজকর্মীদের মূলত মানব সেবায় আগ্রহ থাকতে হবে চাপ সামনে কাজ করতে হবে এবং ধৈর্য ও সক্ষমতা সহ কাজ করতে হবে।
  • বেতনঃ ইউনিয়ন সমাজকর্মীদের বেতন মূলত ১৫ থেকে ২০ হাজার টাকা থেকে শুরু হয়ে থাকে।

ইউনিয়ন সমাজকর্মী কাজ কি

প্রিয় পাঠক আপনি কি ইউনিয়ন সমাজকর্মী কাজ কি এই সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজ আমরা আলোচনা করব ইউনিয়ন সমাজকর্মী কাজ কি এ সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক ইউনিয়ন সমাজকর্মী কাজ কি কি এই সম্পর্কে।
সমাজসেবা অধিদপ্তরের একেবারে মাঠ পর্যায়ের একজন কর্মী হচ্ছেন ইউনিয়ন সমাজকর্মী। সমাজসেবা অধিদপ্তরের মাঠ পর্যায়ের সকল ধরনের কাজ ইউনিয়নকর্মী গন করে থাকেন। আরো ভালো করে যদি বলতে যাই তাহলে ইউনিয়নের বা দপ্তরের সামাজিক নিরাপত্তা জনিত নানান ধরনের কাজ করে থাকেন ইউনিয়ন সমাজকর্মীরা। যেমনঃ
  • বয়স্ক ভাতা প্রদান সংক্রান্ত সকল ধরনের কাজ।
  • করলে মাতৃকেন্দ্র কার্যক্রম ও পল্লী সমাজ সেবার সকল ধরনের কার্যক্রম।
  • বয়স্ক ভাতা প্রদান সংক্রান্ত সকল ধরনের কার্যক্রম ।
  • এসিড দগ্ধ এবং পুনর্বাসন সংক্রান্ত সকল ধরনের কার্যক্রম ।
  • খুব বাস্তবায়নের জন্য মাঠ পর্যায়ে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করা।
  • অধিকার আর আইন সংক্রান্ত কাজের ক্ষেত্রে সরকারের নীতিমালার ওপর গঠনমূলক আলোচনা সমালোচনা করা।
  • প্রতিবন্ধী শিশুদের এবং অসচ্ছল শিশুদের ভাতা প্রদান সংক্রান্ত সকল ধরনের কাজ ।
  • প্রতিবন্দী শিক্ষার্থীদের জন্য শিক্ষা ও উপবৃত্তির সকল ধরনের কার্যক্রম।
  • মুক্তিযোদ্ধা ও বয়স্ক ভাতা প্রাপ্য ব্যক্তিদের মাঝে পৌঁছে দেয়ার সকল ধরনের কার্যক্রম।
  • বয়স্ক ভাতা এবং মুক্তিযোদ্ধা তালিকা তৈরির সকল ধরনের কার্যক্রম।
  • এছাড়াও একজন ইউনিয়ন সমাজকর্মী সমাজসেবা অধিদপ্তর থেকে প্রাপ্ত সকল নির্দেশনা যথাযথভাবে পালন করে থাকেন।

ইউনিয়ন সমাজকর্মী কত তম গ্রেড

প্রিয় পাঠক আপনি কি ইউনিয়ন সমাজকর্মী কততম গ্রেড এই সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। চিন্তা করবেন না আপনি সঠিক জায়গায় এসেছেন। কারণ আজ আমরা আলোচনা করব ইউনিয়ন সমাজকর্মী কততম গ্রেড এই সম্পর্কে বিস্তারিত। তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক এই সম্পর্কে বিস্তারিত।
একজন ইউনিয়ন সমাজকর্মী ১৬ তম গ্রেডে যোগদান করে থাকেন। একজন ইউনিয়ন সমাজকর্মী যোগদানের প্রারম্ভে ৯৩০০ টাকা মূল বেতন দিয়ে চাকরি শুরু করে থাকেন। এবং গাড়ি ভাড়া এবং যাতায়াত খরচ বাবদ খরচ মূল বেতনের ৪৫ % হার এ ৪৫০০ টাকা প্রদান করে। 
চিকিৎসা ভাতা বাবদ ১৫০০ টাকা প্রদান করে। এবং টিফিন বাবদ ৩০০ টাকা প্রদান করে। এতে একজন ইউনিয়ন সমাজকর্মীর মোট বেতন দাঁড়ায় ১৫ হাজার ৫০০ টাকা। এছাড়াও সন্তান থাকলে ১০০০ টাকা শিক্ষাভাতা প্রদান করা হয়।

ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি

প্রিয় পাঠক আপনি কি ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত বিস্তারিত তথ্য সম্পর্কে জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন , কারণ আজ আমরা আলোচনা করব ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি সম্পর্কিত সকল তথ্য সম্পর্কে বিস্তারিত। চলুন তাহলে দেরি না করে জেনে নেওয়া যাক।
সমাজসেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদে দীর্ঘ পাঁচ বছরের নিয়োগ কর্তৃহা শেষে গত পাঁচ ডিসেম্বর চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে। এতে নিয়োগের জন্য নির্বাচিত হয়েছেন ৯৬২জন। চূড়ান্তভাবে নির্বাচিত ৯৬২ জনকে নিয়োগ পত্র প্রদানের মাধ্যমে ২০ ডিসেম্বরের মধ্যে যোগদান করতে বলা হয়েছে। 
একই সঙ্গে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সর্বশেষ পরিপত্রের আলোকে মেধাক্রম অনুযায়ী একটি প্রণীত অপেক্ষমান তালিকা সংরক্ষিত আছে। উল্লেখিত মেধাক্রম এর বাইরে অপেক্ষমান তালিকা হতে নিয়োগের প্রত্যাশায় কারো সাথে কোনরূপ যোগাযোগ বা লেনদেন হতে বিরত থাকতে সংশ্লিষ্ট সকলকে অনুরোধ করা হয়েছে। 
এ বিষয়ে কারো সংশ্লিষ্টতা পাওয়া গেলে নিকটতম থানা এবং সমাজ কল্যাণ মন্ত্রণালয় বা সমাজসেবা অধিদপ্তরকে অবহিত করার জন্য অনুরোধ জানানো হয়েছে।
উল্লেখিত সমাজ সেবা অধিদপ্তরের ইউনিয়ন সমাজকর্মী পদে জনবল নিয়োগের জন্য ২০১৮ সালের নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এবং এর চার বছর পর লিখিত পরীক্ষা নেওয়া হয় ২০২২ এ। এবং ২০২৩ এর ৪ ফেব্রুয়ারি থেকে ১৮ মার্চ পর্যন্ত মৌখিক পরীক্ষা নেওয়া হয়। এবং আরো অনেক প্রশ্নপত্রভাসের অভিযোগ এবং নানান অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে দীর্ঘ।৫ বছরের নিয়োগ প্রক্রিয়া শেষে গত পাঁচ ডিসেম্বর ২০২৩ রাতে চূড়ান্ত ফলাফল প্রকাশ করা হয়েছে।

শিশু সুরক্ষা সমাজকর্মীর কাজ কি

শিশু সুরক্ষাই সমাজকর্মীর গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে । সমাজে অনেক সমস্যাগ্রস্ত সুবিধা বঞ্চিত ও অবহেলিত শিশু রয়েছে তাদের অধিকার প্রতিষ্ঠায় একজন সমাজকর্মী বিভিন্নভাবে কাজ করে থাকে। প্রিয় পাঠক আপনি কি শিশু সুরক্ষা সমাজকর্মীর কাজ কি এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন তাহলে সঠিক জায়গায় এসেছেন। আজকের এই পর্বটি আপনার জন্য গুরুত্বপূর্ণ। কেননা আজকের এই পর্বতে আমরা আলোচনা করব শিশু সুরক্ষা সমাজকর্মীর কাজ সম্পর্কে বিস্তারিত।
  • সমাজে সুবিধা বঞ্চিত , সমস্যাগ্রস্থ ও অবহেলিত শিশুদের অধিকার প্রতিষ্ঠা করাই হচ্ছে সমাজকর্মীদের মূল কাজ।
  • শিশুদের অধিকার প্রতিষ্ঠায় একজন সমাজকর্মী বিভিন্ন শিশু সুরক্ষা বিষয়ক প্রতিষ্ঠান যেমন কিশোর উন্নয়ন কেন্দ্র , শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্র , এবং সরকারি ও বেসরকারি এতিমখানায় শিশু নিবাসে প্রেরণ করা এবং যথাযথ ব্যবস্থা নেওয়াই হচ্ছে সমাজকর্মীর কাজ।
  • শিশু সুরক্ষায় সমাজকর্মী বাহিনীর মূল কাজ হচ্ছে প্রাথমিক অবস্থাতে ঝুঁকি সনাক্তকরণ এবং সেটি মোকাবেলায় ব্যবস্থা নেওয়া।
  • প্রতিবন্ধী শিশুদের অধিকার ও চাহিদা এবং শিশু সুরক্ষার আইন সম্পর্কে বিস্তারিত আলোচনা করা।
  • অরক্ষিত এবং প্রতিবন্ধী শিশুদের সহিংসতা শোষণ ও নিগ্রহ থেকে সুরক্ষা দেওয়ার ক্ষেত্রে বিশেষ ভূমিকা পালন করা।

ইউনিয়ন সমাজকর্মী - ইউনিয়ন সমাজকর্মী কাজ কি - ইউনিয়ন সমাজকর্মী নিয়োগ বিজ্ঞপ্তি শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি ইউনিয়ন সমাজকর্মী সম্পর্কিত সকল ধরনের তথ্য সম্পর্কে ইতিমধ্যেই অবগত হয়েছেন। তো আর্টিকেলটি সম্পর্কে আপনার কোন জিজ্ঞাসাবাদ প্রশ্ন থেকে থাকলে আমাদেরকে অবশ্যই কমেন্টের মাধ্যমে জানাবেন। 
এবং আরো কোন বিষয় জানার থাকলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করবেন। আমাদের ওয়েবসাইটটিতে নিয়মিত চাকরি বিষয়ক , স্বাস্থ্য বিষয়ক , এবং তথ্যপ্রযুক্তি বিষয়ক সহ সকল ধরনের তথ্য এবং ইনফরমেশন নিয়মিত পাবলিশ করা হয়। এইরকম তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url