ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

প্রিয় পাঠক আপনি কি ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চাচ্ছেন। চিন্তা করবেন না তাহলে সঠিক জায়গায় এসেছেন। কেননা আজ আমরা আলোচনা করতে চলেছি ডিসেম্বর মাসের ছুটির তালিকা সম্পর্কিত বিস্তারিত তথ্য সম্পর্কে। তাই আজকের পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন তাহলে জানতে পারবেন ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কে বিস্তারিত।
ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩
ডিসেম্বর মাস বাঙালির জন্য অত্যন্ত তাৎপর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ একটি মাস। আজকে আপনাদের সামনে বিস্তারিত তুলে ধরবো  ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কিত বিস্তারিত তথ্য। এবং ডিসেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত।

ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ ভূমিকা

প্রিয় পাঠক আপনি জেনে খুশি হবেন , আজ আমরা আলোচনা করব ডিসেম্বর মাস ২০২৩ এর সকল সরকারি বেসরকারি ছুটি গুলো সম্পর্কে। আমরা সকলেই জানি ডিসেম্বর মাস হচ্ছে বছরের সর্বশেষ মাস। বিশেষ করে আমরা বাঙ্গালীদের জন্য ডিসেম্বর মাস অনেক তাৎপর্যপূর্ণ এবং গুরুত্বপূর্ণ একটি মাস। ডিসেম্বর মাস হচ্ছে বাঙ্গালীদের বিজয়ের মাস।  দীর্ঘ ৯ মাস পাকিস্তানি হানাদার বাহিনীর সাথে আমাদের বীর মুক্তিযোদ্ধা বাহিনীর রক্তক্ষয়ী যুদ্ধের চূড়ান্ত বিজয় হয়েছে এই মাসের ১৬ই ডিসেম্বর এ। 
তাই এই মাসে গুরুত্বপূর্ণ কিছু সরকারি ছুটি রয়েছে। তাই ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা জানতে আজকের পোস্টটি অবশ্যই শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। পুরো আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে আপনি ডিসেম্বর মাসের ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারবেন।

ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩

আমরা সকলেই জানি ডিসেম্বর মাস হচ্ছে বছরের সর্বশেষ মাস। ইংরেজি বছরের ১২টি মাসের মধ্যে ১২ তম মাস হচ্ছে ডিসেম্বর। ডিসেম্বর শব্দটি ল্যাটিন ভাষা থেকে এসেছে , যার ইংরেজি শব্দ Decem থেকে ডিসেম্বর শব্দটি এসেছে। ডিসেম্বর মাস বাঙালিদের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। কেননা ডিসেম্বর মাসের ১৬ই ডিসেম্বর আমরা স্বাধীন রাষ্ট্র হিসাবে স্বীকৃতি পায়। 
পাকিস্তানি হানাদার বাহিনীদের ভীরু আত্মসমর্পণের মাধ্যমে আমরা বিজয় লাভ করি। এই মাসে বিশেষ কিছু গুরুত্বপূর্ণ সরকারি বেসরকারি ছুটি রয়েছে। তাই আজকের প্রতিবেদনটির মাধ্যমে আপনাদেরকে জানাতে চলেছি পুরো ডিসেম্বর মাস জুড়ে সকল ছুটিগুলো সম্পর্কে বিস্তারিত।

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা ২০২৩

ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা সম্পর্কে আজ আপনাদের সাথে বিস্তারিত আলোচনা করব। এই পর্বটি পড়ার মাধ্যমে আপনি জানতে পারবেন ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা গুলো সম্পর্কে বিস্তারিত। বাঙালি জাতির জন্য ডিসেম্বর মাস অত্যন্ত তাৎপর্যপূর্ণ একটি মাস। পুরো মাস জুড়েই বিভিন্ন উৎসব এবং অনুষ্ঠান এর মাধ্যমে পালিত হয় এই মাসটি। ডিসেম্বর মাস বাঙালি জাতির বিজয়ের মাস। আমাদের বাঙালি বির মুক্তিবাহিনীর সঙ্গে দীর্ঘ নয়মাস রক্তক্ষয়ই সংঘর্ষের পর কাঙ্খিত বিজয়টি পায় আমরা ১৬ই ডিসেম্বর। সেই দিন পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করে বীর মুক্তিযোদ্ধাদের কাছে। তাই ডিসেম্বর মাস বাঙালিদের জন্য অনেক অর্থবহ একটি মাস।

১৬ই ডিসেম্বর শনিবার [বিজয় দিবস]

ডিসেম্বর মাসের প্রথম সরকারি ছুটি হচ্ছে ১৬ই ডিসেম্বর রোজ শনিবার বিজয় দিবস উপলক্ষে। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর দীর্ঘ নয় মাস রক্তক্ষয়ী সংঘর্ষের পর পাকিস্তানি হানাদার বাহিনী আত্মসমর্পণ করে বাঙালি মায়েদের সন্তান বীর মুক্তিযোদ্ধাদের কাছে। বাঙালি মুক্তিযোদ্ধাদের কাছে পাকিস্তানি হানাদার বাহিনী ভীরু আত্মসমর্পণ করতে বাধ্য হয়েছিল। এবং সেই পাকিস্তানি বাহিনীর , বাঙ্গালীদের কাছে ঐতিহাসিক আত্মসমর্পণের মধ্য দিয়ে দিয়ে বাংলাদেশ স্বাধীনতা অর্জন করে।
দীর্ঘ নয় মাস যুদ্ধের এক পর্যায়ে যখন পাকিস্তানি হানাদার বাহিনী বুঝতে পারে যে তারা পরাজয়ের শেষ প্রান্তে চলে এসেছে। এবং তখন তারা বাঙালি মায়েদের সন্তান মুক্তিবাহিনীর কাছে আত্মসমর্পণ করার সিদ্ধান্ত গ্রহণ করে। ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর পাকিস্তানি হানাদার বাহিনী , যৌথ বাহিনীর প্রধান জেনারেল জগজিৎ সিং এর কাছে আত্মসমর্পণ করে। এবং এর মাধ্যমে বাংলাদেশ একটি স্বাধীন রাষ্ট্র হিসাবে জয়লাভ গ্রহণ করে। এবং পৃথিবীর মানচিত্রে নিজেদের শক্ত একটি অবস্থান নিশ্চিত করে বাংলাদেশ।
বিজয় দিবস পালিত হয় মূলত ১৯৭১ সালের ১৬ই ডিসেম্বর ঐতিহাসিক বিজয়ের পরের বছর ১৯৭২ সাল থেকে। ১৯৭২ সাল থেকে প্রতি বছর ডিসেম্বর মাসের ১৬ তারিখ বিজয় দিবস পালিত হয়। প্রতিবছর সারাদেশে ডিসেম্বর মাসের ১৬ই তারিখ সরকারিভাবে বিজয় দিবস উদযাপন করা হয়। প্রতিটা স্কুল কলেজ এবং বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে বিভিন্ন ধরনের বার্ষিক ক্রীড়া প্রতিযোগিতা এবং অনুষ্ঠান এর আয়োজন করা হয়। এবং ১৬ ডিসেম্বর পুরো দিন বিজয়ের বিভিন্ন উৎসব আনন্দ করে উদযাপন করা হয়। সরকারি স্কুল কলেজ এবং প্রতিষ্ঠান ছাড়াও বিভিন্ন বেসরকারি প্রতিষ্ঠানেও বিশেষ আনন্দ এবং মর্যাদার সঙ্গে পালন করা হয় ১৬ই ডিসেম্বর মহান বিজয় দিবস।
১৬ই ডিসেম্বর পুরোটাই দিন জুড়েই দেশের বিভিন্ন জায়গায় আনাচে কানাচে গ্রামগঞ্জে সর্বত্র উৎসব আমেজ বিরাজ করে। প্রত্যেকটি জায়গায় বিশেষ প্রতিযোগিতায় এবং খেলাধুলার আয়োজন করা হয়। এবং বেলা শেষে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের মাধ্যমে উৎসব রঙিন হয়ে ওঠে। প্রতিবছর ডিসেম্বর মাসের ১৬ তারিখ বিজয় দিবস উপলক্ষে ভরে ৩১ বার তপোধ্বনির মাধ্যমে বিজয় দিবসের সূচনা হয়। এবং সেনাবাহিনীর সহ সকল যৌথ বাহিনী বিশেষ দিন উপলক্ষে কুচকাওয়াজ প্রদর্শন করে। বাংলাদেশের রাষ্ট্রপতি প্রধানমন্ত্রীসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ উক্ত কুচকাওয়াজে অংশগ্রহণ করেন।

২৫শে ডিসেম্বর সোমবার [বড়দিন]

ডিসেম্বর মাসের আরো একটি গুরুত্বপূর্ণ দিবস এবং ছুটির দিন হচ্ছে ২৫ শে ডিসেম্বর বড়দিন। প্রতিবছর ২৫শে ডিসেম্বর পালিত হয় খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বড়দিন বা ক্রিসমাস ডে। ২৫শে ডিসেম্বর হচ্ছে খ্রিস্টান ধর্মাবলম্বীরা তাদের যীশু খ্রিস্টের বড়দিন হিসেবে পালন করে। আর এই জন্য ২৫ শে ডিসেম্বর খ্রিস্টান ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান হওয়ায় বা ক্রিসমাস ডে উপলক্ষে সরকারি ছুটি ঘোষণা করা হয়।
খ্রিস্টান ধর্মাবলম্বীদের মতে এই বড়দিনে তাদের পথপ্রদর্শক যীশু খ্রীষ্টের জন্ম হয় এবং তার এই পৃথিবীতে আগমন ঘটে। এজন্যই মূলত এই দিনটিকে তারা যিশুখ্রিস্টের জন্মদিন হিসাবে পালন করে। তবে এ বিষয়টি জেনে রাখা ভালো ২৫ শে ডিসেম্বর যিশুখ্রিস্টের জন্মদিন পালন করা হয় মূলত একটি ধারণা থেকে। কারণ যীশু খ্রীষ্টের জন্মদিন সম্পর্কে খ্রিস্টীয় ধর্মাবলম্বীদের মাঝে একটি মতভেদ রয়েছে। এমনকি খ্রিষ্টান ধর্মীয় দের পবিত্র ধর্মগ্রন্থ বাইবেলে সঠিক কোন তথ্য নেই যিশুখ্রিস্টের জন্মদিন সম্পর্কে।
যীশু খ্রীষ্টের জন্ম তারিখ সম্পর্কে খ্রিস্টীয় ধর্মের বিভিন্ন পন্ডিত এবং বিশেষজ্ঞগণ বিভিন্ন ধরনের মতামত ব্যক্ত করেন।এরপরও দিনশেষে সার্বজনীনভাবে বিশ্বব্যাপী খ্রিস্টান ধর্মাবলম্বীরা ডিসেম্বর মাসের ২৫ তারিখ যিশুখ্রিস্টের জন্মদিন হিসাবে পালন করেন। এবং এই দিনটিতে বিশ্বব্যাপী ক্রিসমাস ডে বা বড়দিন হিসেবে পালন করা হয়। ২৫ ডিসেম্বর খ্রিস্টান ধর্মাবলম্বীরা বিভিন্ন আচার অনুষ্ঠান এবং ভক্তির মাধ্যমে এই ধর্মীয় উৎসবটি পালন করে থাকেন।

ডিসেম্বর মাসের বেসরকারি ছুটির তালিকা ২০২৩

প্রিয় পাঠক ডিসেম্বর মাসের সরকারি ছুটির তালিকা গুলো সম্পর্কে আমরা বেশ কিছু মূল্যবান তথ্য ইতিমধ্যেই আপনাদের সামনে তুলে ধরেছি। আমরা উপরের পর্বতে ডিসেম্বর মাসের সরকারি ছুটি গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছি। আশা করছি উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে , ইতিমধ্যেই আপনি জেনে গেছেন ডিসেম্বর মাসের সরকারি ছুটি সম্পর্কিত বিস্তারিত তথ্য। আজকের পর্বের এই অংশে আমরা আপনাদের জানাতে চলেছি ডিসেম্বর মাসের বেসরকারি ছুটি সম্পর্কে কিছু তথ্য।
আমরা প্রায় সকলেই জানি সরকারি ছুটির মতো , বেসরকারি ছুটির কোন নির্ধারিত বা নির্দিষ্ট সূচিপত্র থাকে না। এদের কারণটি হচ্ছে সেটি বেসরকারি। এই বেসরকারি প্রতিষ্ঠানগুলো সরকারি নিয়মকানুন এর বাইরে। এই বেসরকারি প্রতিষ্ঠান গুলো সরকার দ্বারা পরিচালিত হয় না। বেসরকারি প্রতিষ্ঠানগুলো মূলত ব্যক্তি মালিকানাধীন সম্পত্তি হয় বেশিরভাগ ক্ষেত্রে।
তাই বেসরকারি প্রতিষ্ঠানগুলোর ছুটি মূলত উক্ত প্রতিষ্ঠানগুলো নিজেরাই নির্ধারিত করে থাকে। তাই বেসরকারি প্রতিষ্ঠানগুলো নিজেদের সুবিধা অনুযায়ী তাদের প্রতিষ্ঠান এ ছুটি প্রদান করে। তাই নির্দিষ্টভাবে বেসরকারি ছুটির তালিকা সম্পর্কে অগ্রিম কোন তথ্য পাওয়া যায় না। তাই আপনি নিশ্চয়ই বুঝতে পেরেছেন বেসরকারি ছুটি সম্পূর্ণ নির্ভর করে সেই প্রতিষ্ঠানগুলোর উপরে। 
সুতরাং বেসরকারি ছুটি হচ্ছে উক্ত প্রতিষ্ঠানের ব্যক্তিগত ছুটি। তাই তারা যখন ইচ্ছা ছুটি দিতে পারে এবং নাও দিতে পারে। বেসরকারি ছুটি সম্পূর্ণ নির্ভর করে সংশ্লিষ্ট বেসরকারি প্রতিষ্ঠানের উপরে। তবে কিছু কিছু বেসরকারি প্রতিষ্ঠান সরকারি ছুটি অনুযায়ী তাদের বেসরকারি প্রতিষ্ঠানে ও ছুটি দিয়ে থাকে।

ডিসেম্বর মাসের দিবস সমূহ

প্রিয় পাঠক আপনি নিশ্চয়ই ডিসেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন। তাহলে সঠিক জায়গায় এসেছেন আজকে আর্টিকেলটির এই অংশে আমরা আলোচনা করব ডিসেম্বর মাসের সকল দিবস গুলো সম্পর্কে বিস্তারিত। আশা করছি আপনি উপরের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ইতিমধ্যেই ডিসেম্বর মাসের সরকারি এবং বেসরকারি ছুটি সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। চলুন তাহলে আমরা এখন জেনে নেই ডিসেম্বর মাসের দিবস সম্পর্কে বিস্তারিত
১ ডিসেম্বর <><> আন্তর্জাতিক এইডস দিবস
১ ডিসেম্বর <><> মুক্তিযোদ্ধা দিবস
২ ডিসেম্বর <><> আন্তর্জাতিক কম্পিউটার সাক্ষরতা দিবস
২ ডিসেম্বর <><> দাসত্ব বিলোপের আন্তর্জাতিক দিবস
৩ ডিসেম্বর <><> প্রতিবন্ধী ব্যক্তিদের আন্তর্জাতিক দিবস
৪ ডিসেম্বর <><> আন্তর্জাতিক ব্যাংক দিবস
৫ ডিসেম্বর <><> আন্তর্জাতিক স্বেচ্ছাসেবক দিবস
৫ ডিসেম্বর <><> আন্তর্জাতিক মাটি দিবস
৬ ডিসেম্বর <><> সংবিধান সংরক্ষণ দিবস
৭ ডিসেম্বর <><> আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল দিবস
৯ ডিসেম্বর <><> আন্তর্জাতিক দুর্নীতি বিরোধী দিবস
৯ ডিসেম্বর <><> আন্তর্জাতিক গণহত্যা দিবস
৯ ডিসেম্বর <><> বেগম রোকেয়া দিবস
১০ ডিসেম্বর <><> আন্তর্জাতিক সম্প্রচার দিবস
১০ ডিসেম্বর <><> আন্তর্জাতিক মানবাধিকার দিবস
১০ ডিসেম্বর <><> আন্তর্জাতিক মানব অধিকার দিবস
১১ ডিসেম্বর <><> আন্তর্জাতিক পর্বত দিবস
১২ ডিসেম্বর <><> আন্তর্জাতিক নিরপেক্ষতা দিবস
১৩ ডিসেম্বর <><> আন্তর্জাতিক সর্বজনীন স্বাস্থ্য কভারেজ দিবস
১৪ ডিসেম্বর <><> আন্তর্জাতিক জ্বালানি দিবস
১৪ ডিসেম্বর <><> শহীদ বুদ্ধিজীবী দিবস
১৬ ডিসেম্বর <><> বিজয় দিবস
১৮ ডিসেম্বর <><> আন্তর্জাতিক অভিবাসী দিবস
১৮ ডিসেম্বর <><> আন্তর্জাতিক আরবি ভাষা দিবস
২০ ডিসেম্বর <><> আন্তর্জাতিক মানব সংহতি দিবস
২৫ ডিসেম্বর <><> আন্তর্জাতিক যীশুখ্রীষ্টের জন্ম দিবস
২৭ ডিসেম্বর <><> আন্তর্জাতিক মহামারী প্রস্তুতি দিবস
২৯ ডিসেম্বর <><> আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস

ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ শেষ কথা

পরিশেষে বলতে গেলে আজ আমরা উপরের আর্টিকেলটিতে আলোচনা করেছি ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা ২০২৩ এবং ডিসেম্বর মাসের দিবস সমূহ সম্পর্কে বিস্তারিত। আশা করছি আপনি উপরের আর্টিকেলটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়ার মাধ্যমে ইতিমধ্যেই ডিসেম্বর মাসের সরকারি বেসরকারি ছুটির তালিকা সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। 
ডিসেম্বর মাসের ছুটি সম্পর্কিত আরো কোন জিজ্ঞাসা থাকলে আমাদেরকে কমেন্টের মাধ্যমে জানাবেন। আমাদের ওয়েবসাইটটিতে তথ্যপ্রযুক্তি , স্বাস্থ্য , সহ সমাসাময়িক সকল ধরনের আপডেট তথ্য , নিউজ এবং ইনফরমেশন নিয়মিত পাবলিশ করা হয়। এইরকম তথ্যবহুল পোস্ট পেতে নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url